২:৫৫ পূর্বাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / তথ্যপ্রযুক্তি শিক্ষার প্রসারে সরকার দেশের সকল উপজেলায় আইসিটি ভবন নির্মাণ করবে : শিক্ষামন্ত্রী

তথ্যপ্রযুক্তি শিক্ষার প্রসারে সরকার দেশের সকল উপজেলায় আইসিটি ভবন নির্মাণ করবে : শিক্ষামন্ত্রী

nahid    25.10.15ঢাকা, ২৫ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ ঢাকায় বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান জরিপ ২০১৫ উপলক্ষে আয়োজিত প্রেসব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, তথ্যপ্রযুক্তি শিক্ষার প্রসারে সরকার ১২৫ উপজেলায় আইসিটি ভবন নির্মাণ করেছে। পর্যায়ক্রমে দেশের সকল উপজেলায় এ ধরণের আইসিটি ভবন নির্মাণ করা হবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আইসিটি ভবনে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের আইসিটি সংক্রান্ত প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক আইসিটি সমস্যা সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে তৃণমূল জনগণের হাতের নাগালে প্রযুক্তি পৌঁছে দেয়া সম্ভব হবে।

nahid2    25.10.15পলাশীতে ব্যানেবেইস মিলনায়তনে এ প্রেসব্রিফিংয়ে আরো বক্তব্য রাখেন শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন এবং ব্যানবেইসের পরিচালক মো. ফসিউল্লাহ।

গত ১০ অক্টোবর থেকে শুরু সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের মাসব্যাপী জরিপ পদ্ধতির বিস্তারিত তথ্য তুলে ধরতে এ প্রেসব্রিফিংয়ের আয়োজন করা হয়।

ব্রিফিংয়ে জানানো হয়, শিক্ষাপ্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য সংবলিত নির্ধারিত প্রশ্নমালা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের অনলাইনে পূরণের মাধ্যমে প্রতিবছর এ জরিপ পরিচালনা করা হয়।

শিক্ষা সচিব জানান, দেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ডাইনামিক ওয়েবসাইট খোলার উদ্যোগ নেয়া হয়েছে। এতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিদিনের ছাত্র শিক্ষক উপস্থিতিসহ বিস্তারিত শিক্ষা কার্যক্রম ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে।

এর আগে ব্যানবেইস ভবনে বিএনসিইউ মিলনায়তনে সবার জন্য শিক্ষা গ্লোবাল মনিটরিং রিপোর্ট ২০১৫ প্রকাশ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর চালু ৫ম শ্রেণিতে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা ও ৮ম শ্রেণিতে জেএসসি ও সমমান পরীক্ষা শিক্ষার্থী ঝরে পড়া রোধসহ শিক্ষার মানোন্নয়নে ভূমিকা রেখেছে।

তিনি বলেন, আগে ৫ম ও ৮ম শ্রেণিতে বৃত্তিপরীক্ষার নামে কিছু শিক্ষার্থীকে আলাদা করে অন্যদের অবহেলা করা হতো। পিইসি ও জেএসসি পরীক্ষার মাধ্যমে এখন স্কুলের সকল শিক্ষার্থী সমান যতœ পাচ্ছে।

শিক্ষা সচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে বিএনসিইউ আয়োজিত এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মেছবাহউল আলম, ইউনেস্কো, ইউনিসেফ, সেভ দ্য চিলড্রেন ও ইইউ’র প্রতিনিধি।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents