১১:০১ অপরাহ্ণ - শনিবার, ২২ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / বরিশাল র‌্যাব-৮ এর দপ্তরে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে দুই জলদস্যু বাহিনীর আত্মসমর্পণ

বরিশাল র‌্যাব-৮ এর দপ্তরে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে দুই জলদস্যু বাহিনীর আত্মসমর্পণ

বরিশাল, ০৮ সেপ্টেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ দুপুর সাড়ে ১২টার দিকে বরিশাল র‌্যাব-৮ এর দপ্তরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে শান্ত বাহিনীর ১০ ও আলম বাহিনীর চার জলদস্যু সদস্য আত্মসমর্পণ করে।

এ সময় দস্যুরা তারা নয়টি একনালা বন্দুক, দুইটি বিদেশি দোনালা বন্দুক, পাঁচটি পয়েন্ট টু টু বোর বিদেশি এয়ার রাইফেল, দুইটি ওয়ান শুটার গান এবং দুইটি কাটা রাইফেলসহ মোট ২০টি দেশি বিদেশি আগ্নেয়াস্ত্র এবং ১০০৮ টি গুলি জমা দেন। এরা সুন্দরবনে জলদস্যু ও ডাকাতিতে জড়িত ছিল বলে জানিয়েছে র‌্যাব।

বনদস্যু ও জলদস্যুদের অত্যাচারে বঙ্গোপসাগর ও সুন্দরবনে জেলে ও বাওয়ালীরা অতীষ্ঠ। তাদের কাছ থেকে প্রায়ই জাল ও নৌকা বা সুন্দরবন থেকে আহরণ করা দ্রব্য ছিনিয়ে নিয়ে হত্যার অভিযোগ আছে এসব দস্যু বাহিনীর বিরুদ্ধে। সর্বস্ব লুটের পর প্রায়ই নদী বা সাগরে জেলেদেরকে ছুড়ে ফেলে দেয়ার মত ঘটনাও ঘটেছে। আবার তাদেরকে আটকে রেখে মুক্তিপণ আদায়ের অভিযোগ আছে।

এসব দস্যু বাহিনীর বিরুদ্ধে গত এক বছরেও বেশি সময় ধরে অভিযানে আছে র‌্যাবসহ বিভিন্ন বাহিনী। নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে প্রাণ হারিয়েছে বহু সন্দেহভাজন দস্যু। আর এসব অভিযানের পর প্রাণ বাঁচাতে প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে অস্ত্র সমর্পণ করে স্বাভাবিক জীবনে ফেরার আগ্রহের কথা জানাচ্ছে দস্যুরা। সরকারও তাদেরকে সে সুযোগ দিচ্ছে।

বরিশালে দুই বাহিনীর আত্মসমর্পণের পর আলোচনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যারা গুরুতর অপরাধ করেননি তাদের বিষয়টি নমনীয় ‍দৃষ্টিতে দেখবে সরকার। তাদের কর্মসংস্থানের ব্যবস্থাও করা হবে। আত্মসমর্পণকারীরা যেন আর ওইপথে ফিরে না যায় সেজন্য সরকার কাজ করবে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘এ অঞ্চলে নিরাপত্তায় আমরা আমাদের বাহিনীগুলোকে আরো শক্তিশালী করার লক্ষ্যে কাজ করছি। আমাদের উদ্দেশ্যে যারা দেশে শান্তিতে বসবাস করছে তাদের নিরাপত্তা নিশ্চিত করা।’

আলোচনা সভায় র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, ‘জলদস্যুদের নিয়ন্ত্রণে এই অঞ্চলে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এই টাস্কফোর্সের সাফল্যই হল এই জলদস্যুদের আত্মসমর্পণ।’ তিনি বলেন, ‘আমার জানা মতে, সুন্দরবনের ওই অঞ্চলে মোট ছয়টি বাহিনী সব কিছু নিয়ন্ত্রণ করে থাকে। এর মধ্যে দুইটি বাহিনী আত্মসমর্পণ করেছে। আমরা বাকি চারটি বাহিনীর প্রতি আহবান জানাবো তারাও যেন আমাদের কাছে আত্মসমর্পণ করেন। না হলে র‌্যাবের মুখোমুখী হলে বন্দুকের গুলি থেকে কোন জলদস্যুই বেঁচে ফিরতে পারবেন না।’

র‌্যাব মহাপরিচালক বলেন, ‘আত্মসমর্পণকারী কেউ যদি হত্যা বা ধর্ষণে জড়িত না থাকেন তাহলে তাদেরকে আইনি সহায়তা করা হবে। বিগত দিনে যে ২২ জন জলদস্যু আত্মসমর্পণ করেছে তাদের মধ্যে অনেকেই জামিনে রয়েছেন, সুস্থ জীবন যাপন করছেন।’

বরিশাল-২ আসনের সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস, বরিশাল-৩ আসনের সংসদ সদস্য টিপু সুলতান, বরিশাল মেট্রোপলিটন কমিশনার এস এম রুহুল আমিন, জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামান, পুলিশ সুপার এস এম আক্তারুজ্জামান, র‌্যাব-৮ এর অধিনায়ক ইফতেখার আলম প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

যারা আত্মসমর্পণ করেছেন : দস্যু জীবন ছেড়ে যারা স্বাভাবিক জীবন যাপনে ফিরতে চেয়েছেন তারা হলেন শান্ত বাহিনীর প্রধান শান্ত, সদস্য মনির হাওলাদার, দুলাল মোল্লা ভাণ্ডারি, ফরিদ হাওলাদার, আনিছুর রহমান মোল্লা, বশির আহমেদ শেখ, ফরিদ গাজী, মোস্তফা শেখ, নুরুল ইসলাম, ও খোরশেদ শেখ।

আলম বাহিনীর চার জন হলেন, বাহিনী প্রধান আলম সরদার, সদস্য হালিম গাজী, আবু বক্কর সিদ্দিক ও আছাদুজ্জামান।

আগের তিন আত্মসমর্পণ : গত ১৫ জুলাই বাগেরহাটের মংলায় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ১৭টি আগ্নেয়াস্ত্র ও ৬২৫টি গুলি জমা দিয়ে আত্মসমর্পণ করেন ইলিয়াস ও মজনু বাহিনী নামে দুটি দস্যু দলের ১১ জন সদস্য।

এর আগে ৩১ মে একই স্থানে ৫২টি দেশি-বিদেশি অস্ত্র ও পাঁচ হাজার গুলিসহ আত্মসমর্পণ করেন বনদস্যু মাস্টার বাহিনীর ১০ সদস্য।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents