৮:৫৬ অপরাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / অন্যান্য দলের খবর / বাগদাফার্মের জমি অধিগ্রহণ করার নামে সরকার নিরীহ মানুষের ওপর অবিচার করছে : সৈয়দ আবুল মকসুদ

বাগদাফার্মের জমি অধিগ্রহণ করার নামে সরকার নিরীহ মানুষের ওপর অবিচার করছে : সৈয়দ আবুল মকসুদ

ঢাকা, ০৫ সেপ্টেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলার হলরুমে ‘রংপুর (মহিমাগঞ্জ) সুগার মিলের জন্য অধিগ্রহণকৃত গাইবান্ধা গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ-বাগদার্ফামের ১৮৪২.৩০ একর জমি থেকে উচ্ছেদ হওয়া প্রান্তিক চাষি ও আদিবাসীদের নিকট ভূমি পুনরুদ্ধারের (রেস্টোরেশন) মাধ্যমে ফিরিয়ে দেয়ার দাবিতে’ আয়োজিত সংবাদ সম্মেলনে বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেছেন, বাগদাফার্মের জমি অধিগ্রহণ করার নামে সরকার নিরীহ মানুষের ওপর অবিচার করছে।

তিনি বলেছেন, এই জমি অধিগ্রহণের মাধ্যমে কার্যত চুক্তিভঙ্গ ও সংবিধান লঙ্ঘন করছে রাষ্ট্র। রাষ্ট্র নাগরিকদের সঙ্গে চুক্তি ভঙ্গ করতে পারে না; সেই চুক্তি যদি পাকিস্তানের সময়ও হয়ে থাকে।

বাগদাফার্মের চুক্তির বিষযে গবেষক আবুল মকসুদ বলেন, ‘সেই চুক্তিতে ছিল অধিগ্রহণকৃত জমিতে শুধু ইক্ষু চাষ হবে। তা না হলে কৃষকদের জমি ফিরিয়ে দেওয়া হবে। কিন্তু আজ দেখা যাচ্ছে সেই জমি কৃষকদের ফিরিয়ে না দিয়ে সেখানে ‘বিশেষ অথনৈতিক অঞ্চল’ করার পাঁয়তারা করা হচ্ছে।’

অবিলম্বে কৃষকদের জমি ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে আবুল মকসুদ বলেন, ‘এই কৃষকরা অধিকাংশ ভূমিহীন। আইনগতভাবেই সমস্যার সমাধান এবং আপোষের মাধ্যমে তাদের জমি ফেরত দিতে হবে।’

জমি অধিগ্রহণের বিরুদ্ধে আন্দোলনের কারণে যাদের নামে মামলা হয়েছে তাদের মামলা তুলে নেয়ার দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে সরকারকে হুঁশিয়ার করা হয়, অন্যথায় সাধারণ মানুষকে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

অধিগ্রহণবিরোধী আন্দোলনে গ্রেফতারকৃতদের মুক্তির দাবি জানিয়ে আবুল মকসুদ বলেন, ‘অনেক বড় বড় অপরাধ করেও এ দেশে দিব্বি জামিন পেয়ে যাচ্ছে অপরাধীরা। অথচ এই নিরীহ ভূমিহীন কৃষকদের জামিন হচ্ছে না।’ অবিলম্বে গ্রেপ্তারকৃতদের জামিন দেয়ার দাবি জানান তিনি।

মহিমাগঞ্জ চিনিকল কারখানার উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার পর কর্তৃপক্ষ নানাভাবে অধিগ্রহণকৃত জমি বহিরাগত প্রভাবশালীদের কাছে ইজারা দেয়া শুরু করে। অধিগ্রহণের চুক্তিতে কেবল আখ চাষের কথা বলা হলেও বরাদ্দকৃত জমিতে ধান, গম, সরিষা, আলু চাষ হয়ে আসছে। পরে জেলা প্রশাসন এই এলাকায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ঘোষণা দিলে বিক্ষুব্ধ হয়ে ওঠে কৃষকরা। গত ১২ জুলাই স্থানীয় অধিবাসীদের সঙ্গে সংঘর্ষে চারজন গুলিবিদ্ধ ও অনেক নারী-পুরুষ আহত হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, আদিবাসী সংগঠক দীপায়ন খীসা প্রমুখ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents