৯:১২ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / বর্তমান সরকারের উন্নয়ন-অর্জনের সঙ্গে ঢাকা শহরের চেহারা মিলছে না : সেতুমন্ত্রী

বর্তমান সরকারের উন্নয়ন-অর্জনের সঙ্গে ঢাকা শহরের চেহারা মিলছে না : সেতুমন্ত্রী

ঢাকা, ৩১ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বুধবার সচিবালয়ে ঢাকা মহানগর ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন ও পরিবহন ব্যবস্থাপনায় গৃহীত সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা (আরএসটিপি) নিয়ে এক সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বর্তমান সরকারের উন্নয়ন-অর্জনের সঙ্গে ঢাকা শহরের চেহারা মিলছে না।

তিনি বলেছেন, শহর ঢাকার চেহারা তাদের লজ্জা দেয়। মন্ত্রী বলেন, ‘সিরিয়ার দামেস্ক, লিবিয়ার ত্রিপোলি ও নাইজেরিয়ার লাগোস- এই তিনটি শহরের পর আমরা (ঢাকা) মোস্ট আনলিভ্যাবল সিটি অব দ্য ওয়ার্ল্ড (বিশ্বে বসবাসের অনুপযুক্ত শহর)। এটা (ঢাকা) আসলেই অপরিচ্ছন্ন, অপরিকল্পিত একটা শহর।’

ওবায়দুল কাদের বলেন, ‘আজকে আমাদের যে উন্নয়ন ও অর্জন, আমাদের সেই উন্নয়ন-অর্জনের সাথে ঢাকা সিটির যে চেহারা তা ম্যাচ করে না। ঢাকা সিটির চেহারা আমাদের সত্যিই লজ্জা দেয়।’

এ অবস্থার অবসানেই আরএসটিপি প্রণয়ন করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার জন্য এটি একটি সমন্বিত পরিকল্পনা। যেকোনো দপ্তর বা উন্নয়ন সংস্থা শুধু সংশোধিত এসটিপির আওতাভুক্ত প্রকল্পগুলোগুলো বাস্তবায়ন করতে পারবে। সংশোধিত এসটিপিতে সুপারিশকৃত প্রকল্পের বাইরে কোনো প্রকল্প গ্রহণ করা যাবে না।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ আইন-২০১২ অনুযায়ী ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ বা ডিটিসিএ আরএসটিপির অন্তর্ভুক্ত প্রকল্প গ্রহণের সম্মতি ও বাস্তবায়ন সমন্বয় সাধন করবে। সময়ের প্রয়োজনে উন্নয়ন চাহিদার কথা বিবেচনা করে প্রতি পাঁচ বছর পরপর সংশোধিত এসটিপি অধিকতর সংশোধনের সুযোগ রাখা হয়েছে।

সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা বাস্তবায়নের মেয়াদ ২০১৫-২০৩৫ সাল ধরা হয়েছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘আরএসটিপিতে ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার গণপরিবহন ও সড়ক-মহাসড়ক নির্মাণ এবং ব্যবস্থাপনায় যেসব সুপারিশ এসেছে এর মধ্যে প্রধান সুপারিশগুলো হলো, ৫টি ম্যাস র‌্যাপিড ট্রানজিট বা মেট্রোরেল রুট নির্মাণ, দুটি বাস র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি সড়ক নির্মাণ।

মন্ত্রী জানান, ইনার, মিডল ও আউটার নামে তিনটি রিং রোড নির্মাণের সুপারিশ এসেছে। যেখানে ইনার ও আউটার রিং রোডকে সংযোগকারী ৮টি রেডিয়াল সড়ক থাকবে। এর মধ্যে রয়েছে ঢাকা-জয়দেবপুর, ঢাকা-টঙ্গী-ঘোড়াশাল, ঢাকা-পূর্বাচল-ভূলতা, ঢাকা-কাঁচপুর-মেঘনা সেতু, ঢাকা-সাইনবোর্ড-নারায়ণগঞ্জ, ঢাকা-ঝিলমিল-ইকুরিয়া, ঢাকা-আমিনবাজার-সাভার, ঢাকা-আশুলিয়া-ডিইপিজেড।

আরএসটিপিতে ছয়টি এক্সপ্রেসওয়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে, ঢাকা-সিলেট এক্সপ্রেসওয়ে, ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে, ঢাকা-ময়মনসিংহ এক্সপ্রেসওয়ে নির্মাণের সুপারিশ করা হয়েছে।

সুপারিশে ২১টি ট্রান্সপোর্টেশন হাব বা টার্মিনাল নির্মাণ ও ঢাকার চারপাশের বৃত্তাকার জলপথ উন্নয়নের কথাও বলা হয়েছে বলে মন্ত্রী জানান।

সড়কমন্ত্রী বলেন, ইতোমধ্যে এসব সুপারিশের মধ্যে গাজীপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত বিআরটি, মেট্রোরেল রুট-৬, মগবাজার-মৌচাক ফ্লাইওভার, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ এবং পিপিপি ভিত্তিক ঢাকা বাইপাস মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজ চলছে।

এ ছাড়া সংশোধিত এসটিপিতে দুটি প্রকল্প অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করার আগেই মিডল অথবা আউটার রিং রোডের দক্ষিণ অংশের তথা মুন্সীগঞ্জ জেলার বাউরভিটা থেকে নারায়ণগঞ্জ জেলার কাইকারটেক পর্যন্ত মহাসড়ক নির্মাণ এবং মেট্রোরেল রুট-১ এর নির্মাণকাজ শুরুর আগে বালু নদীর পূর্ব পাড় থেকে ঢাকা বাইপাসের পশ্চিম পাড়ের মধ্যবর্তী অংশের মধ্যে সড়ক নেটওয়ার্ক নির্মাণ ও উন্নয়ন করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সচিব এন এম সিদ্দিক, অতিরিক্ত সচিব ফারুক জলিল প্রমুখ।

গত সোমবার ‘সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনা, ২০১৫-২০৩৫’ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের ‘বৈশ্বিক বসবাসযোগ্যতা’ শীর্ষক জরিপের ভিত্তিতে প্রকাশিত বিশ্বের শহরগুলোর তালিকায় এবার ঢাকার অবস্থান ১৩৭তম।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents