৯:১০ অপরাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / মিথ্যা ভুয়া জন্মদিন পালন করার অভিযোগে খালেদা জিয়াকে আদালতে তলব

মিথ্যা ভুয়া জন্মদিন পালন করার অভিযোগে খালেদা জিয়াকে আদালতে তলব

ঢাকা, ৩০ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ মঙ্গলবার ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলামের আদালত দুপুরে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট মিথ্যা ভুয়া জন্মদিন পালন করার অভিযোগে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে তলব করেছেন।

এর আগে সকালে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম ঢাকার সিএমএম আদালতে ওই মামলা দায়ের করেন।

মামলার আইনজীবী অ্যাডভোকেট দুলাল মিত্র জানান, বাংলাদেশ দণ্ডবিধির ১৯৮ ধারায় মিথ্যা জন্ম দিনকে সত্য বলে প্রচার করে তা পালন করার এবং ৪৬৯ ধারায় বঙ্গবন্ধু ও তার পরিবারের সুনাম নষ্ট করার জন্য ১৫ আগস্ট জালিয়াতির মাধ্যমে জন্মদিন পালন করার অভিযোগ করা হয়েছে। মামলায় সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছিল।

মামলার অভিযোগে বলা হয়, বেগম খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালে ১৯ ও ২২ দুই জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন অনুযায়ী সাবেক এ প্রধানমন্ত্রীর এসএসসি পরীক্ষার মার্কশিট অনুযায়ী জন্ম তারিখ ৫ সেপ্টেম্বর ১৯৪৬ সাল। ১৯৯১ সালে তিনি প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিকে তাঁর জীবনী নিয়ে প্রকাশিত প্রতিবেদনে জন্মদিন ১৯ আগস্ট ১৯৪৫ সাল। তার বিবাহের কাবিননামায় জন্মদিন ৪ আগস্ট ১৯৪৪ সাল। সর্বশেষ ২০০১ সালে মেশিন রিডেবল পার্সপোর্ট অনুযায়ী তার জন্মদিন ৫ আগস্ট ১৯৪৬ সাল।

মামলায় বলা হয়, বিভিন্ন মাধ্যমে তাঁর ৫টি জন্মদিন পাওয়া গেলেও কোথাও ১৫ আগস্ট জন্মদিন পাওয়া যায়নি। এ অবস্থায় তিনি ৫টি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীর জাতীয় শোক দিবসে আনন্দ উৎসব করে জন্মদিন পালন করে আসছেন। শুধুমাত্র বঙ্গবন্ধু ও তার পরিবারের সুনাম ক্ষুন্ন করার জন্য তিনি ওইদিন জন্মদিন পালন করেন।

৯০ দশকের মাঝামাঝি সময়ে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে ১৫ আগস্ট জন্মদিন হিসেবে পালন শুরু করেন খালেদা জিয়া। ওই বছরেই এই দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করে সরকার।

কয়েক বছর পর  থেকে কেক কেটে ঘটা করে এই দিন জন্মদিন উদযাপন শুরু করেন খালেদা জিয়া। আওয়ামী লীগের অভিযোগ, বঙ্গবন্ধু হত্যার দিনটিতে কর্মী সমর্থকদের উল্লাস প্রকাশের সুযোগ করে দেন খালেদা জিয়া এ কারণেই মিথ্যা জন্মদিন উদযাপন করেন তিনি।

গত প্রায় দুই দশক ধরে ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন নিয়ে রাজনৈতিক অঙ্গনে বিতর্ক আছে। তবে চলতি বছর খালেদা জিয়া এই দিনে কেক কাটেননি। দলের পক্ষ থেকে বলা হয়েছে, গুম হওয়া নেতা-কর্মী এবং বানভাসী মানুষদের প্রতি সহমর্মিতা প্রকাশ করতেই এই সিদ্ধান্ত নিয়েছেন খালেদা জিয়া।

অবশ্য তিনি কেক না কাটলেও এবারও ১৫ আগস্ট নেত্রীর জন্মদিন হিসেবে পালন করেছে বিএনপি। ওই দিন দলীয় কার্যালয়ে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। আবার খালেদা জিয়া নিজে না কাটলেও রাত ১২টা এক মিনিটে কেক কেটে উল্লাস করেছে বিএনপির ছাত্র বিষয়ট সংগঠন ছাত্রদল।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents