৬:১০ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / আফগানিস্তানে আইএসের সাবেক এলাকায় পোলিও অভিযান শুরু

আফগানিস্তানে আইএসের সাবেক এলাকায় পোলিও অভিযান শুরু

ইন্টারন্যাশনাল ডেস্ক, ২৯ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): পূর্বে ইসলামিক স্টেট গ্রুপের জঙ্গিদের নিয়ন্ত্রণে ছিল এমন বিভিন্ন এলাকায় আফগানিস্তান সোমবার পোলিও টিকা দান কর্মসূচি শুরু করেছে। কর্মকর্তারা একথা জানান।

আফগানিস্তান ও পাকিস্তান বিশ্বে মাত্র দু’টি দেশ যেখানে পোলিও রোগের প্রাদুর্ভাব রয়েছে। এই টিকা দান কর্মসূচি নিয়ে ইসলামি গ্রুপের বিরোধিতার কারণে এটি হয়েছে। এই গ্রুপের অভিযোগ টিকা দান কর্মসূচির আড়ালে মুসলমানদের নিবীর্য করা এবং গোয়েন্দা তৎপরতা চালানো হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা সরদার পারবিজ এএফপিকে বলেন, পাঁচদিনের এই কর্মসূচিতে দেশব্যাপী ৯৫ লাখ শিশুকে পোলিও টিকা খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর পাশাপাশি মার্কিন সহযোগিতায় সফল সামরিক অভিযান চালানোর পর দেশের পূর্বাঞ্চলে যুদ্ধ হ্রাসের সুযোগ নেয়ার আশা করছেন কর্মকর্তারা।

তিনি বলেন, ‘আইএসের কাছ থেকে পুনরায় নিয়ন্ত্রণ নেয়া বিভিন্ন এলাকার স্থানীয় লোকজনের সাথে আমরা যোগাযোগ শুরু করেছি। আমরা এসব এলাকায় আমাদের প্রতিনিধি দল পাঠাবো। কিন্তু তারা কোন ধরনের সমস্যায় পড়লে আমরা স্থানীয় লোকজনকে তাদের শিশুদের নিরাপদ এলাকায় স্থাপিত আমাদের ক্লিনিকে আনার অনুরোধ জানাবো।’

নানগড়হারের স্বাস্থ্য বিভাগের প্রধান নাজিবুল্লা কামাওয়াল জানান, আইএসের সাথে যুদ্ধের কারণে এক বছরের বেশী সময় ধরে অনেক জেলায় যাওয়া সম্ভব না হওয়ায় হাজার হাজার শিশুকে স্বাস্থ্য সেবা দেয়া যায়নি।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এবছরের প্রথম ছয় মাসে আফগানিস্তানে আটজন পোলিও রোগে আক্রান্ত হওয়ার খবর জানা গেছে। এদের অধিকাংশই দেশের পূর্বাঞ্চলের।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents