২:২০ অপরাহ্ণ - বুধবার, ১৭ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / ক্রিকেট / ওয়েস্ট ইন্ডিজের অনেক রেকর্ডের ম্যাচে নাটকীয় জয়

ওয়েস্ট ইন্ডিজের অনেক রেকর্ডের ম্যাচে নাটকীয় জয়

west endess      28.8.16স্পোর্টস ডেস্ক, ২৮ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আমেরিকার ফ্লোরিডার প্রথম টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেট ম্যাচে অনেক নতুন রেকর্ডের জন্ম দিলো ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। আর এমন ম্যাচ নাটকীয়ভাবে ১ রানে জিতে নিলো ক্যারিবীয়রা। দুই ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে টস হেরে প্রথমে ব্যাট করে এভিন লুইসের সেঞ্চুরিতে ৬ উইকেটে ২৪৫ রানের বিশাল সংগ্রহ দাড় করায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে লোকেশ রাহুলের অপরাজিত ১১০ রানে ৪ উইকেটে ২৪৪ রান করে ম্যাচ হারে টিম ইন্ডিয়া। এ ম্যাচে মোট রান হয়েছে ৪৮৯। ফলে টি-২০ ইতিহাসে এক ম্যাচে সবচেয়ে বেশি ৪৬৯ রানের রেকর্ড ভেঙ্গে গেলো। শুধুমাত্র একটি রেকর্ডই নয়, আরো অনেক নতুন রেকর্ড জন্ম দিয়েছে এই টি-২০ ম্যাচটি।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগে ফ্লোরিডার সেন্ট্রাল ব্রওয়ার্ড রেজিওনাল পার্ক স্টেডিয়ামে চারটি টি-২০ ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো। ঐ চার ম্যাচে মাত্র একটি ইনিংসে দলীয় রান দু’শর কোটা পেরোয়। তাই ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি-২০ সিরিজের প্রথম ম্যাচে রানের বন্যা দেখবে ক্রিকেট বিশ্ব, তা ভাবেনি ক্রিকেটপ্রেমিরা। কিন্তু ক্রিকেটপ্রেমিদের রানের বন্যায় ভাসিয়েছে ভারত-ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা।

শুরুটা করেছিলো ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। দুই ওপেনার ৫৭ বলে ১২৬ রানের উদ্বোধনী জুটি গড়েন। এরমধ্যে ৩৩ বলে ৭৯ রান করে মাঠ ছাড়েন জনসন চালর্স। অন্য ওপেনার লুইস ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেই স্বাদ নেন সেঞ্চুরির। ৪৮ বলে সেঞ্চুরির স্বাদ নেন তিনি। টি-২০ ম্যাচে দ্রুততম সেঞ্চুরির ক্ষেত্রে এটি ষষ্ঠস্থানে জায়গা পেয়েছে। আর ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ১১তম ওভারে ভারতের স্টুয়ার্ট বিনির বলে পাঁচটি ছক্কা হাকাঁন তিনি। শেষ পর্যন্ত ৫টি চার ও ৯টি ছক্কায় ৪৯ বলে ১০০ রানে আউট হন ম্যাচের সেরা লুইস।

দুই ওপেনারের বড় ইনিংসের পর ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্দ্রে রাসেল ও কাইরন পোলার্ড ২২ রান করেন। ফলে ৬ উইকেটে ২৪৫ রানের বড় সংগ্রহ পায় ক্যারিবীয়রা। টি-২০তে ওয়েস্ট ইন্ডিজের এটি সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ভারতের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন জসপ্রিত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা।

জবাবে শুরুটা ভালো না হলেও, রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ব্যাট চড়ে কঠিন জয়ের পথকে সহজ করে তোলে ভারত। আজিঙ্কা রাহানে ৭ ও বিরাট কোহলি ১৬ রানে ফিরে যাবার তৃতীয় উইকেটে জুটি বেঁেধ ৪৩ বলে ৮৯ রান যোগ করেন রোহিত ও রাহুল। ৪টি করে চার ও ছক্কায় ২৮ বলে ৬২ রান করে রোহিত ফিরে গেলেও, ভারতকে টেনে নিয়ে যাচ্ছিলেন রাহুল। ফলে ক্যারিয়ারর চতুর্থ টি-২০ ম্যাচেই সেঞ্চুরির দেখা পেয়ে যান তিনি।

রাহুলের সেঞ্চুরি অন্যপ্রান্তে দাড়িয়ে দেখেছেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। শুধু দেখেননি, ভারতকে জয়ের কিনারায় পৌছে দেন ধোনি। শেষ ওভারে ম্যাচ জয়ের জন্য সমীকরন ৮ রানে নিয়ে আসেন ধোনি। আর এমন সমীকরনে নিশ্চিত জয়ই দেখছিলো ভারত। কারন যেখানে দু’দল ওভারপ্রতি ১২ রানের উপরে তুলতে পেরেছে, সেখানে শেষ ওভারে ৮ রান- ধোনির কাছে কোন বিষয়ই ছিল না।

কিন্তু ওয়েস্ট ইন্ডিজের মিডিয়াম পেসার ডোয়াইন ব্রাভো, সেই হাতের মোয়াকে বিষে পরিণত করেন। প্রথম চার বল থেকে চার রান এবং পঞ্চম বলে ২ রান নেন ধোনি ও রাহুল। ইনিংসের শেষ বলে ম্যাচ জয়ের জন্য ২ রান দরকার পড়ে ভারতের। কিন্তু ঐ বলে আউট হয়ে যান ধোনি। ফলে দুর্দান্ত এক জয়ের আনন্দে মেতে উঠে ওয়েস্ট ইন্ডিজ।

১২টি চার ও ৫টি ছক্কায় ৫১ বলে ১১০ রানে অপরাজিত থাকেন রাহুল। ৪৬ বলে সেঞ্চুরির স্বাদ পান তিনি। টি-২০ ইতিহাসে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি এটি। ২টি করে চার ও ছক্কায় ২৫ বলে ৪৩ রান করেন ধোনি।

দুই ইনিংসে ছক্কা হয়েছে মোট ৩২টি। যেকোন টি-২০ ম্যাচে সর্বোচ্চ ছক্কা। ফলে ২০১৪ সালে টি-২০ বিশ্বকাপে আয়ারল্যান্ড ও নেদারল্যান্ড ম্যাচে ৩০ ছক্কার রেকর্ড ভেঙ্গে যায়। আজ রাতে একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ। হয়তো আজ, আগের দিনের নয়া রেকর্ডগুলোও ভেঙ্গে দেয়ার পণ করে নামবেন ভারত ও ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents