৫:২৩ পূর্বাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ট্রাইব্যুনাল সরাতে আইন মন্ত্রণালয়কে সুপ্রিম কোর্টের চিঠি

ট্রাইব্যুনাল সরাতে আইন মন্ত্রণালয়কে সুপ্রিম কোর্টের চিঠি

tribunal     23.8.16ঢাকা, ২৩ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মানবতাবিরোধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে পুরাতন হাইকোর্ট ভবন থেকে সরিয়ে নিতে আইন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। ৩১ অক্টোবরের মধ্যে ট্রাইব্যুনাল সরিয়ে নিতে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চলতি সপ্তাহে চিঠিটি আইনমন্ত্রণালয় বরাবর দেয়া হয়। আইনসচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। চিঠিটি ঢাকাটাইমসের হাতেও এসে পৌঁছেছে।

চিঠিতে বলা হয়, সুপ্রিম কোর্টে পর্যাপ্ত জায়গা না থাকায় মাননীয় বিচারপতিগণের প্রয়োজনীয় চেম্বার ও এজলাসের ব্যবস্থা করা যাচ্ছে না। এমতাবস্থায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অন্যত্র স্থানান্তর করে ৩১ অক্টোবরের মধ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টকে পুরাতন হাইকোর্ট ভবনটির দখল হস্তান্তরের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমরা এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছি। আলোচনার পর এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

জানতে চাইলে ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, ট্রাইব্যুনাল সরিয়ে নেওয়ার বিষয়টি আমরা এখনো জানি না। এ বিষয়ে আমাদের সঙ্গে পরামর্শও করা হয়নি। তিনি আরও বলেন, ‘আমরা বিভিন্ন সমস্যার মধ্য আছি যা অস্বীকার করার উপায় নেই। বিল্ডিংটি অনেক পুরনো। কিছুদিন আগে আমাদের সিলিং ভেঙ্গে পড়েছিল, যা আইনমন্ত্রীও দেখেছিলেন। কিন্তু এই মূহুর্তে এটিকে সরিয়ে ফেলার কোনো যৌক্তিকতা আছে কি না তা ভাববার বিষয়। আমাদের চিন্তা করতে হবে এই অঙ্গনকে কীভাবে ব্যবহার করছি। এখানে এতবড় একটি বিচার সম্পন্ন করেছি বিশ্বের জন্য, একটা নিদর্শন তৈরি করেছি।’ তাই এই বিল্ডিংকে একটি জাদুঘর করার দাবি জানান তিনি।

মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের বিচারের জন্য পুরাতন হাইকোর্ট ভবনটি ব্যবহার হচ্ছে। বিচারের জন্য ভবনটি কয়েকবার সংস্কার করা হয়। নতুন করে সাজানো হয় ভবনটিকে। তবে চলতি বছরে ভবনটির একটি জায়গা থেকে পলেস্তাঁরা খুলে গেলে আইনমন্ত্রী আনিসুল হক ভবনটি পরিদর্শন করেন।

ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, ২০১০ সালের ২৫ মার্চ থেকে পুরাতন হাইকোর্ট ভবনে বিচার শুরু হয়। এ পর্যন্ত ২৬ জন মানবতাবিরোধী অপরাধীর বিচার সম্পন্ন করেছে ট্রাইব্যুনাল। এখনো ২২টি মামলার বিচার চলছে ট্রাইব্যুনাল-১ এ। সৌজন্যে ঢাকাটাইমস

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents