১:২৯ অপরাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / মংলা বন্দরের অসম্পূর্ণ দুটি জেটি পিপিপি’র ভিত্তিতে বাস্তবায়িত হবে

মংলা বন্দরের অসম্পূর্ণ দুটি জেটি পিপিপি’র ভিত্তিতে বাস্তবায়িত হবে

mongla port   22.8.16ঢাকা, ২২ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মংলা বন্দরের দু’টি অসম্পূর্ণ জেটির উন্নয়ন প্রকল্পটি পাওয়ার প্যাক হোল্ডিংস-এর সাথে পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়িত হবে।

রোববার ঢাকায় স্থানীয় একটি হোটেলে মংলা বন্দর কর্তৃপক্ষ ও পাওয়ার প্যাক হোল্ডিংস-এর মধ্যে এ সংক্রান্ত চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল রিয়াজ উদ্দিন আহমেদ এবং পাওয়ার প্যাক হোল্ডিংস-এর ব্যবস্থাপনা পরিচালক রন এইচ সিকদার নিজ নিজ সংস্থা ও প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ এবং নৌপরিবহন সচিব অশোক মাধব রায় উপস্থিত ছিলেন।

প্রকল্পটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫২ দশমিক ৭৫ মিলিয়ন ইউএস ডলার। প্রকল্পটি বাস্তবায়িত হলে বার্ষিক ১ লাখ টুয়েন্টি ইক্যুইভেলেন্ট ইউনিট (টিইইউজ) কন্টেইনার হ্যান্ডলিং করা সম্ভব হবে বলে নৌপরিবহন মন্ত্রনালয়ের পক্ষ থেকে বলা হয়েছে। চুক্তি অনুযায়ী পাওয়ার প্যাক হোল্ডিংস অসম্পূর্ণ জেটি দু’টির (৩ ও ৪ নম্বর) নির্মাণ শেষে আগামী ৩০ বছর পরিচালনা করবে।

চুক্তি অনুযায়ী জেটির কমার্শিয়াল অপারেশন শুরু হবে কাজ শুরুর তারিখ থেকে ২ বছর পর। পাওয়ার প্যাক তাদের লভ্যাংশ মংলা বন্দরের সাথে ভাগ করে নেবে।

শাজাহান খান বলেন, বর্তমান সরকার ইতোমধ্যেই ২০০৮-২০১৬ সাল পর্যন্ত এ বন্দরের উন্নয়নের জন্য ৩১০ কোটি টাকা ব্যয়ে সাতটি প্রকল্প বাস্তবায়ন করেছে। আজকের এই প্রকল্পটিসহ বর্তমানে ৬৬৬ কোটি টাকার তিনটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এছাড়াও ২,৯২৫ কোটি টাকার বিভিন্ন প্রকল্প বিভিন্ন পর্যায়ে অনুমোদনাধীন রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে মংলা বন্দরের বার্ষিক কন্টেইনার হ্যান্ডলিং ক্যাপাসিটি বেড়ে দাঁড়াবে ১০ লাখ (টিইইউজ)।

মংলা বন্দরে বর্তমানে পাঁচটি জেটি চালু রয়েছে। তিন ও চার নম্বর জেটি পিপিপি’র আওতায় চালু করা হবে। মংলা বন্দরে পর্যায়ক্রমে মোট ১১টি জেটি চালু করা হবে। সৌজন্যে বাসস

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents