৭:১৫ পূর্বাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার খবর

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার খবর

সোহেল রানা-বালিয়াকান্দি (রাজবাড়ী), ১২ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):

বালিয়াকান্দিতে বজ্রপাতে ২কৃষকের মৃত্যু

আজ শুক্রবার বিকালে বজ্রপাতে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের নতুন ঘুরঘুরিয়া ও জামালপুর ইউনিয়নের ভাটিখালকুলা গ্রামে ২কৃষকের মৃত্যু হয়েছে।

জঙ্গল গ্রামের জাহিদুর রহিম জানান, উপজেলার জঙ্গল ইউনিয়নের নতুন ঘুরঘুরিয়া গ্রামের দুর্লভ কুমার মন্ডলের ছেলে সুশীল কুমার মন্ডল (৭৫) শুক্রবার বিকালে পুষসলী নদীতে পাট জাগ দেওয়ার কাজ করছিল। এসময় বজ্রপাতে ঘটনাস্থলেই মারা যান। পাশে কাজ করা লোকজন তাকে উদ্ধার করে।

খালকুলা গ্রামের জাহাঙ্গীর হোসেন জানান, উপজেলার জামালপুর ইউনিয়নের ভাটিখালকুলা গ্রামের অজিত ফকিরের ছেলে সেলিম ফকির (৩৫) শুক্রবার বিকালে মাঠে পাট জাগ দেওয়ার কাজ করছিল। এসময় বজ্রপাতে সে ঘটনাস্থলেই মারা যান। তাকে পার্শ্ববর্তী মাঠে কাজ করা লোকজন মৃত অবস্থায় উদ্ধার করে।

বালিয়াকান্দিতে জমি নিয়ে বিরোধে দু,গ্রুপের সংঘর্ষে ১০জন আহত

baliakandiরাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া  ইউনিয়নের বড়ঘিকমলা গ্রামে জমি নিয়ে পুর্ব বিরোধের জের ধরে আজ শুক্রবার সকাল ১০টার দিকে দু,গ্রুপের সংঘর্ষে অন্তত ১০জন আহত হয়েছে। আহতদেরকে বালিয়াকান্দি, পাংশা ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দীর্ঘদিন যাবৎ বড়ঘিকমলা গ্রামের আতাহার মল্লিক গংদের সাথে আব্দুল সেখ গংদের জমি জমা সংক্রান্ত বিরোধ চলে আসছিল। এ জমি মামলার রায় পেয়ে শুক্রবার আব্দুল সেখ গংরা চাষাবাদ করতে গেলে আতাহার মল্লিকের দলীয় লোকজন বাধা দিলে দু,গ্রুপের মধ্যে সংঘর্ষের সৃষ্টি হয়।

সংঘর্ষে আব্দুল সেখের পক্ষের বড়ঘিকমলা গ্রামের ছলেমান সেখের ছেলে কাসেম সেখ (২৫), ফজল সেখের ছেলে আছমত সেখ (৭০), আছমত সেখের ছেলে লোকমান সেখ (৪২), বাকু সেখ (৩৫) ও আব্দুল সেখের ছেলে রশিদ সেখ (৪০) মারাত্বক আহত হয়। আহতদেরকে পাংশা হাসপাতালে ভর্তি করলে সেখানে মারাত্বক আহত অবস্থায় লোকমান সেখ, বাকু সেখ ও রশিদ সেখকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়।

আতাহার মল্লিকের পক্ষের বড়ঘিকমলা গ্রামের হানিফ মন্ডলের ছেলে সিরাজুল ইসলাম (৩০), আনোয়ার হোসেন (২৭) ও মোতালেব মন্ডল (৪২) আহত হয়। আহতদেরকে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরন করেছেন।

আব্দুল সেখ গ্রুপের মফিজ সেখ জানান, তারা জমি নিয়ে মামলা করে আদালতের রায় পান। রায়ের পর ওই জমিতে কাজ করতে গেলে আতাহার মল্লিকরা বাধা না দিলেও একই গ্রামের হানিফ মন্ডলের ছেলেরা লাঠিসোটা ও ধারালো অস্ত্র নিয়ে হামলা চালিয়ে কুপিয়ে জখম করে। থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ ব্যাপারে বালিয়াকান্দি থানায় পৃথক পৃথক মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

আলোর নিচে অন্ধকার ॥ শহর ছেড়ে পাড়ি দিচ্ছে গ্রামাঞ্চলে
বালিয়াকান্দির ওয়াপদা মোড়ের সরকার পল্লীতে বছরের ৬মাস পানির মধ্যে বসবাস : দুর্ভোগের শেষ নেই

baliakandi sardar polli“বোট আইলে আমাগো দাম বাড়ে, সগই বোটের জন্যি আসে। বোট চলি গেলে আমাগো কথা কহার নোক নাই। আমরা কতা কতি গেলে মনে হয় ভিন্ন জগতির নোক। চিনতি চায় না, আমরা যে তাদের বোট দিছি তার কোন দাম নাই। তবি আমাগো জন্ম কি ভিন দেশি, বাপ-দাদার অমাল থেইক্যা এই খানে নাত কাটাই। তাহাদের জন্যি কত কি করি, তার পরও কেউ খোজ নেয় না” এভাবেই তাদের মনের মাঝে লুকিয়ে রাখা কথা গুলো অভিব্যক্ত করছিলেন রাজবাড়ীর  বালিয়াকান্দি শহরের প্রাণকেন্দ্রে  ওয়াদা মোড়ে অবস্থিত সরকার সম্প্রদায়ের বসবাসরত পরিবারের লোকজন। এখানে বসবাসরতদের চারিদিকে দালান, পাকা স্থাপনা নির্মান কাজ চলছে। বিদ্যুতের আলো জ্বলছে। পাশেই বিদ্যুৎ বিহীন ও পানির মধ্যে অন্ধকারাচ্ছন্ন পরিবেশে বসবাস করছে ১৫-২০টি পরিবার। এ পল্লীর অবস্থা আলোর নিচে অন্ধকার এ প্রবাদটি যেন সত্যতায় পরিনত হয়েছে।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ওয়াপদা মোড়ের এ সরকার পল্লীর বাসিন্ধাদের বছরের ৬মাস কাটাতে হয় পানির মধ্যে। এখানে নেই কোন বিদ্যুৎ ব্যবস্থা, ৬মাস পানির মধ্যে আর বাকি ৬মাস শ্যতশ্যতে পরিবেশে। এ পল্লীর অবস্থান নিচু হওয়ার ফলে সামান্য বৃষ্টিতেই শহরের সব ধরনের ময়লা আবর্জনা তাদের পল্লীতে জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে পল্লীর বাসিন্ধারা নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে । তাদের জানা নেই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার কৌশল। খোঁজ নেয় না কেউ।

এখানে পরিমল সরকার, শান্টু সরকার, অমল সরকার, শুশান্ত সরকার, গনেষ সরকার, মুকুল সরকার, কার্তিক সরকার, মন্টু সরকার, অনিল সরকার, দিলীপ সরকারসহ ১৫-২০টি পরিবারের অর্ধশতাধিক লোকের বসবাস। এদের প্রায় সবাই বালিয়াকান্দি বাজারে পরিস্কার পরিচ্ছন্নতা, কুলির কাজ , বিভিন্ন সরকারী অফিসে ঝাড়–র কাজ করেন। এরা বাপ-দাদার আমল থেকেই এখানে গাদাগাদি করে বসবাস করছেন। আগে পানি না জমলেও এখন জমছে। শহরের প্রাণকেন্দ্রে হওয়ার কারণে জমির মুল্য বাড়তে থাকে। টাকা ও পয়সাওলা লোকদের নজরে পড়তে থাকে এ জমি। আগে পানি নিষ্কাশনের ব্যবস্থা থাকলেও টাকা-পয়সাওলা লোকজন অধিক অর্থের বিনিময়ে ওই পল্লীর কিছু বাসিন্ধাদের জমি অধিক মুল্যে দিয়ে ক্রয় করে ফেলেন। জমি ক্রয় করেই চারিদিকে দিয়েছেন বাউন্ডারী ওয়াল। ফলে পানি নিষ্কাশনের নেই কোন ব্যবস্থা। এতে এ পল্লীর বাসিন্ধাদের ৬মাস পানির মধ্যে বসবাস করতে হচ্ছে। এখানে ১ থেকে ২শতাংশ জমি পেয়ে গাদাগাদি করে বসবাস করতেন। তাই অধিক অর্থ পেয়ে এখানকার জমি বিক্রি করে পার্শ্ববর্তী গ্রামাঞ্চল বালিয়াকান্দি কুন্ডুপাড়া, দুর্গাবদ্দী, হাড়িখালী এলাকায় জমি ক্রয় করে বাড়ী করে বসবাস করছে।  এ অবস্থা বিরাজ করলেও তাদের খোঁজ খবর রাখে না কেউ। এ পরিবেশে তাদেরকে সরকারী অফিসের ও স্কুল-কলেজের বারান্দায় অনেক সময় রাত কাটাতে হচ্ছে।

অবহেলার শিকারের মধ্যে অন্যতম এ জনগোষ্টি। বিটিশ উপনি রাজত্বকাল থেকে এ জনগোষ্টির পুর্বপুরুষ বসবাস করছে। পরিবারের সদস্যদের প্রধান আয়ের উৎস বাজারে কুলির কাজ করে জীবন ও জীবিকার চাহিদা মেটানো দুষ্কর। সরকারী চাকুরীর ক্ষেত্রে, সরকারী অন্যান্যে সুযোগ সুবিধার ন্যায্য দাবীর হিস্যা না পাওয়ায় তারা ঘুরে দাড়াতে পারছে না। বর্ষা মৌসুমে তাদের দুর্ভোগ সৃষ্টি হয় পানি নিষ্কাষনের ব্যবস্থা না থাকায় বসবাসের অনউপযোগি হয়ে পড়েছে। ৩-৪টি পরিবার মিলে ল্যাট্রিনের ব্যবস্থা করতে বাধ্য হয়েছেন। তাও পানির কারণে ব্যবহার অনুয়োপযোগী। একথায় সমস্যায় জর্জরিত এ পল্লীর বাসিন্ধারা।

বালিয়াকান্দি সদর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ নায়েব আলী শেখ জানান, আমি কিছুদিন হলো দায়িত্ব পেয়েছি। এ পল্লীর বাসিন্ধাদের দুর্দশা দেখে আমিও ব্যাতিত। এ সমস্যা থেকে পরিত্রাণের জন্য উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদের সাথে কথা বলে সমাধানের উদ্যোগ গ্রহন করা হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents