৫:৫১ অপরাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / ভবিষ্যতে বিশ্বের আইসিটি সেক্টরে বাংলাদেশ নেতৃত্ব দেবে : তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী

ভবিষ্যতে বিশ্বের আইসিটি সেক্টরে বাংলাদেশ নেতৃত্ব দেবে : তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী

polok   11.8.16টেকনোলজী ডেস্ক, ১১ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলায়তনে ‘স্পেস অ্যাপস প্রজেক্ট অ্যাক্সিলেটর’ শীর্ষক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, সরকারের যুগোপযোগী পদক্ষেপের কারণে আইসিটি খাত এখন লাভজনক ইন্ড্রাস্ট্রিতে পরিণত হয়েছে। উন্নয়নের এই ধারা অব্যহতি থাকলে ভবিষ্যতে বিশ্বের আইসিটি সেক্টরে বাংলাদেশ নেতৃত্ব দেবে।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে অনেক মেধাসম্পন্ন, দক্ষ তরুণ রয়েছে। ইতোমধ্যেই তারা বিশ্বের বড় বড় প্রযুক্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে মেধার পরিচয় দিয়েছে। এসব তরুণদের দরকার সব ধরণের সার্পোট। তাদের পলিসি তৈরি করে দিতে হবে। তাদেরকে একটা পলিসি তৈরি করে দেয়াটাই হবে বিলিয়ন ডলারের কাজ ।

স্পেস অ্যাপস বাংলাদেশের প্রধান আরিফুল হাসান অপু বলেন, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আয়োজনে প্রতিবছর অনুষ্ঠিত হয় বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’। এই প্রতিযোগিতায় সারাবিশ্ব থেকে কয়েক হাজার মহাকাশ বিজ্ঞানী, প্রযুক্তিবিদসহ বিভিন্ন দেশের প্রতিযোগীরা অংশ গ্রহণ করেন| সহযোগিতা ও দিকনির্দেশনার অভাবে প্রতিযোগিদের সম্ভাবনাময়য় প্রযেক্টগুলো যেনো অসম্পূর্ণ না থাকে, সেই লক্ষে ‘স্পেস অ্যাপস প্রজেক্ট অ্যাক্সিলারেটর’ শীর্ষক কার্যক্রমের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, এই প্রজেক্টের আওতায় প্রাথমিকভাবে সারাদেশ থেকে সেরা চারটি দল নির্বাচন করে তাদেরকে গবেষণাগার সুবিধা, মেন্টরিং, প্রকল্পের ভবিষ্যৎ বাণিজ্যিক কর্মপদ্ধতি সম্পর্কে ধারণা দেয়াসহ বিভিন্ন সহযোগিতা করা হবে। এছাড়াও মহাকাশ ও অন্যান্য গবেষণা সম্পর্কিত যেকোন তথ্য সরবরাহ করবে নাসা।

এই প্রজেক্টের একাডেমিক পার্টনার ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান সবুর খান বলেন, ইতিমধ্যেই ডেফোডিলে আমরা এই প্রজেক্টের জন্য একটি নির্দিষ্ট স্থান নির্ধারণ করে দিয়েছি, যেখানে থাকছে একটি আধুনিক ল্যাব। এই ল্যাবে ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের পাঁচজনসহ আরও কয়েকজন লোকাল মেন্টর ছাড়াও থাকছে নাসার নির্ধারিত মেন্টরগণ।

এই কার্যক্রমে যারা প্রকল্প যুক্ত করতে আগ্রহী আগামী ৩১ আগস্ট ২০১৬ এর মধ্যে স্পেস অ্যাপস বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইট spaceappsbd.org এই ঠিকানায় নিবন্ধন করতে হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

বেসিসের সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে ছিলেন বেসিসের সাবেক সভাপতি শামীম আহসান, জ্যেষ্ঠ সহ সভাপতি রাসেল টি আহমেদ প্রমুখ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents