১:১২ পূর্বাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / আসন্ন ঈদুল আজহায় সারাদেশে ৩৫ থেকে ৪০ লাখ পশু কোরবানীর সম্ভাবনা রয়েছে : খন্দকার মোশাররফ হোসেন

আসন্ন ঈদুল আজহায় সারাদেশে ৩৫ থেকে ৪০ লাখ পশু কোরবানীর সম্ভাবনা রয়েছে : খন্দকার মোশাররফ হোসেন

eng mosarof F   11.8.16ঢাকা, ১১ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ এলজিআরডি মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদুল আজহা উপলক্ষে নির্দিষ্ট স্থানে কোরবানীর পশু জবেহ ও দ্রুত বর্জ্য অপসারণ নিশ্চিতকল্পে কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন বিষয়ক সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আসন্ন ঈদুল আজহায় এবার সারাদেশে ধর্মপ্রাণ মুসলমানদের ৩৫ থেকে ৪০ লাখ পশু কোরবানী করার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, এর মধ্যে ১১টি সিটি কর্পোরেশন ও দেশের সকল জেলা শহরে ৭ লাখ ১৬ হাজার ৯৪০টি পশু কোরবানীর সম্ভাবনা আছে। এ জন্য সিটি কর্পোরেশন ও জেলা শহরগুলোর ৬ হাজার ২৩৩টি স্থান নির্ধারণ করা হয়েছে।

সভায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি, এলজিআরডি সচিব আবদুল মালেক প্রমুখ বক্তৃতা করেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, নিয়ন্ত্রিতভাবে পশু কোরবানী করা না হলে বা যত্রতত্র বর্জ্য ফেলা হলে, তা স্বাস্থ্যের ব্যাপক ক্ষতিসাধন করে। তাই রাস্তায় কোরবানী করা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

তিনি বলেন, তবে কোরবানী ধর্মীয় বিধিবিধান, তাই এ বিষয়টি পালনে সরকারের পক্ষ থেকে কোন বাধা নিষেধ আরোপ করা সম্ভব নয়। এ জন্য যারা নিজ আঙ্গিনায় বা বাড়ির পাশের রাস্তায় পশু কোরবানী করবেন, তারা নিজেদের ও প্রতিবেশীর স্বাস্থ্যের কথা বিবেচনা করে নিজ দায়িত্বে কোরবানীর স্থান পরিস্কার করবেন, সে অনুরোধ আমাদের পক্ষ থেকে জানানো যাচ্ছে।

এলজিআরডি মন্ত্রী বলেন, তবে নগরীকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে সিটি কর্পোরেশনগুলোর পক্ষ থেকে প্রতিটি এলাকা বা ওয়ার্ডে ৪/৫টি করে স্থানে পশু কোরবানীর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, নগরবাসী নিজ আঙ্গিনা বা বাড়ির পাশের রাস্তা পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে চাইলে সিটি কর্পোরেশনগুলোর নির্ধারিত স্থানগুলোতে গিয়েও পশু কোরবানী করতে পারবেন। এতে সিটি কর্পোরেশনগুলোর দ্রুত বর্জ্য অপসারণ সম্ভব হবে। জনগণ যেন সিটি কর্পোরেশনগুলোর নির্ধারিত স্থানে পশু কোরবানী করতে উৎসাহিত হয় এ জন্য মন্ত্রী গণমাধ্যমগুলোকেও ব্যাপক প্রচারণার আহবান জানান।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, গত কোরবানীর ঈদে রাজধানীর দুই সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা নির্দিষ্ট টাইম ফ্রেমের মধ্যেই নগরীর বর্জ্য অপসারণে সক্ষম হওয়ায় নগরবাসী ও মিডিয়া বেশ প্রশংসা করেছিল। তিনি বলেন, এবারও দুই সিটি কর্পোরেশন ৪৮ থেকে ৭২ ঘন্টার মধ্যে নগরীকে নিট এ্যান্ড ক্লিন করে দেবে।

ঢাকা দক্ষিণ মেয়র বলেন, সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে পশু কোরবানীর কোন বাধ্যবাধকতা নেই, তবে নির্ধারিত স্থানে এসে কোরবানী করলে দ্রুত বর্জ্য অপসারণে আমাদের সুবিধা হয়।

তিনি বলেন, সুন্দর শহর রক্ষা ও নগরবাসীর সুস্বাস্থ্যের জন্য আশা করবো রাজধানীবাসী সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে এসে পশু কোরবানী করবেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক বলেন, সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে বিশ্বের সব মুসলিম দেশেই নির্ধারিত স্থানে পশু কোরবানীর নিয়ম রয়েছে। তাই নগরবাসীর কাছে অনুরোধ থাকবে রাস্তায় নয়, আসুন সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে পশু কোরবানী করি।

মন্ত্রণালয়ের দেয়া তথ্য মতে, এবারের ঈদে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় সম্ভাব্য ২ লাখ কোরবানী দাতা ২ লাখ ৬০ হাজার পশু এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় সম্ভাব্য ১ লাখ ১ হাজার ৪১০ জন কোরবানী দাতা সমসংখ্যক পশু কোরবানী দেয়ার সম্ভাবনা রয়েছে। গত বছর ঢাকা দক্ষিণে ২ লাখ ৪০ হাজার ও উত্তরে উল্লেখিত সংখ্যক পশু কোরবানী হয়েছিল। চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় এবার সম্ভাব্য ৪৫ হাজার কোরবানী দাতার ৩০ হাজার পশু কোরবানী দেয়ার সম্ভাবনা রয়েছে।

মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, দেশের ১১টি সিটি কর্পোরেশন এলাকায় সম্ভাব্য কোরবানী দাতা ৪ লাখ ৮৪ হাজার ৬৮৭ জনের এবার ৫ লাখ ১২ হাজার ৯৮১টি পশু কোরবানী দেয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents