৪:২৩ অপরাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / পার্লামেন্ট ও জনগণের সমর্থন পেলে তুরস্কে মৃত্যুদন্ডের বিধান ফিরিয়ে আনবো : এরদোগান

পার্লামেন্ট ও জনগণের সমর্থন পেলে তুরস্কে মৃত্যুদন্ডের বিধান ফিরিয়ে আনবো : এরদোগান

erdogan 30.7.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৮ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান ইন্তাম্বুলে বড় এক সমাবেশে বলেছেন, পার্লামেন্ট ও জনগণের সমর্থন পেলে তিনি দেশটিতে মৃত্যুদন্ডের বিধান ফিরিয়ে আনবেন।

গত মাসের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তুরস্কের সবচেয়ে বড় শহরটিতে আয়োজিত ওই জনসমাবেশে যোগ দেয়া লাখো মানুষের উদ্দেশ্যে তিনি এ কথা বলেন।

সমাবেশে যুক্তরাষ্ট্রে বসবাসকারী তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ্ গুলেনের সমর্থকদের নির্মূল করারও অঙ্গীকার করা হয়।

গত মাসে ঘটে যাওয়া ব্যর্থ সেনা অভ্যুত্থানটির জন্য তুরস্ক সরকার গুলেনকে দায়ী করে আসছে। তবে ফেতুল্লাহ্ বরাবরই এই অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে নিজের সম্পৃক্ততার কথা অস্বীকার কে আসছেন।

সমবেশে ধর্মীয় নেতৃবৃন্দ ছাড়াও তুরস্কের তিনটি বিরোধী দলের দুটির নেতৃবৃন্দ অংশ নেন। কুর্দি পার্টিকে সমাবেশে আমন্ত্রণ জানানো হয়নি।

১৫ জুলাই তুরস্কে ওই অভ্যুত্থান প্রচেষ্টায় ২৭০ জনের বেশি লোক প্রাণ হারায়। অভ্যুত্থানটি ব্যর্থ হওয়ার পর সরকার অভ্যুত্থানকারীদের ওপর ব্যাপক দমনপীড়ন ও ধরপাকড় চালায়।

গুলেনকে সমর্থনের অভিযোগ এনে কয়েক হাজার লোককে আটক বা সরকারি চাকুরী থেকে অব্যাহতি দেয়া হয়। পশ্চিমা দেশগুলো এই দমন-পীড়নের সমালোচনা করেছে।

ইউরোপীয় ইউনিয়ন তার সদস্য রাষ্ট্রগুলোতে মৃত্যুদন্ডের বিধানকে প্রত্যাখ্যান করে। ইইউভুক্ত কোন দেশেই মৃত্যুদন্ড নেই। এদিকে তুরস্ক দীর্ঘদিন ধরেই ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয়ার আবেদন জানিয়ে আসছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents