৬:৪১ অপরাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / অন্যান্য খেলার খবর / অলিম্পিক গেমসে স্বর্ণ পদক জয়ের ধারা ধরে রেখেছেন যুক্তরাষ্ট্রের সাঁতারু মাইকেল ফেল্পস

অলিম্পিক গেমসে স্বর্ণ পদক জয়ের ধারা ধরে রেখেছেন যুক্তরাষ্ট্রের সাঁতারু মাইকেল ফেল্পস

flafs 8.8.16স্পোর্টস ডেস্ক, ০৮ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): অলিম্পিক গেমসে স্বর্ণ পদক জয়ের ধারা ধরে রেখেছেন যুক্তরাষ্ট্রের তারকা সাঁতারু মাইকেল ফেল্পস। পুরুষদের ৪ঢ১০০ ফ্রিস্টাইল রিলেতে যুক্তরাষ্ট্রের হয়ে স্বর্ণ উপহার দেন ফেল্পস বাহিনী। রিলেতে দ্বিতীয় লেগে পুলে নেমেছিলেন অলিম্পিকের সর্বকালের সেরা এই সাঁতারু।

এই নিয়ে ৩১ বছর বয়সী ফেল্পসের ঝুলিতে জমা পড়লো ১৯টি স্বর্ণ পদক, সব মিলিয়ে এই সংখ্যা ২৩টি। এই ইভেন্টে ফ্রান্স রৌপ্য ও অস্ট্রেলিয়া ব্রোঞ্জ পদক জয় করেছে। কায়েলেব ড্রেসেল, রায়ান হেল্ড ও ১০০ মিটার ফ্রিস্টাইলে বিশ্ব চ্যাম্পিয়ন ন্যাথান আদ্রিয়ানকে নিয়ে ফেল্পস ৩:০৯.৯২ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জয় করেন।

এটা ছিল ফেল্পসের জন্য অনেকটাই রুপকথার গল্প। অবসরের ঘোষনা দেয়ার পর পুনরায় পুলে ফিরে আসাটা যেমন ছিল চ্যালেঞ্জিং ঠিক তেমনি ব্যক্তিগত অর্জন ধরে রেখে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার গুরু দায়িত্বও ছিল তার উপর। সেটা তিনি প্রথম দিনেই অর্জন করতে সক্ষম হয়েছেন।

মারিয়া লেঙ্ক অলিম্পিক এ্যাকুয়াটিকস সেন্টারে যুক্তরাষ্ট্রের এই অর্জনের দিনে তিনটি বিশ্ব রেকর্ডও হয়েছে। ফেল্পসের সতীর্থ কেটি লেডেকি মহিলাদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে বিশ্ব সেরা টাইমিং দিয়ে র্স্বণ পদক জয় করে নেন। ১৯ বছর বয়সী এই তরুন সাঁতারু ৩ মিনিট ৫৬.৪৬ সেকেন্ডে টাচলাইন স্পর্শ করে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন। প্রথম অলিম্পিয়ান হিসেবে ১৯৬৮ সালে ডেবি মেয়ারের পরে এক আসরে ২০০, ৪০০ ও ৮০০ মিটার ফ্রিস্টাইলে এখন স্বর্ণ জয়ের হাতছানি লেডেকির সামনে। তাকে নিয়ে যুক্তরাষ্ট্র দারুন আশাবাদী।

এদিকে পুরুষদের বিভাগে ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে যুক্তরাষ্ট্রের এ্যাডাম পিটে ও মহিলাদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন সুইডেনের সারাহ সোস্ট্রম। বৃটিশ সাঁতারু পিটে ৫৭.১৩ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জয় করেন। প্রিলিমিনারি রাউন্ডে তার টাইমিং ছিল ৫৭.৫৫ সেকেন্ড। এই জয়ে পিটে পিছনে ফেলেছেন বর্তমান অলিম্পিক চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকার ক্যামেরুন ভ্যান ডার বার্গকে। বার্গ ৫৮.৬৯ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য ও যুক্তরাষ্ট্রের কডি মিলার ৫৮.৮৭ সেকেন্ট সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন।

মহিলাদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে সুইডিশ সাঁতারু সারাহ ছিলেন অপ্রতিরোধ্য। ৫৫.৪৮ সেকেন্ড সময় নিয়ে সারাহ নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন। গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশীপে তার টাইমিং ছিল ৫৫.৬৪। এটা তার প্রথম অলিম্পিক পদক। চার বছর আগে লন্ডন গেমসে সারাহ এই ইভেন্টে চতুর্থ হয়েছিলেন। কয়েক সেকেন্ডের ব্যবধানে তিনি ব্রোঞ্জ পদক হারিয়েছিলেন। এই ইভেন্টে ৫৬.৪৬ সেকেন্ড সময় নিয়ে কানাডার পেনি ওলেকসিয়াক রৌপ্য ও যুক্তরাষ্ট্রের ডানা ভোলমান ৫৬.৬৩ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পদক জয় করেছেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents