৩:০৮ অপরাহ্ণ - সোমবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / অন্যান্য খেলার খবর / জমকালো আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে ব্রাজিলে রিও অলিম্পিকের উদ্বোধন

জমকালো আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে ব্রাজিলে রিও অলিম্পিকের উদ্বোধন

rio     6.8.16স্পোর্টস ডেস্ক, ০৬ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জমকালো আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে আরো একটি বিশ্ব সেরা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করল ব্রাজিল। দুই বছর আগে বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্টানের পর শুক্রবার (বাংলাদেশ সময় আজ ভোরে) ব্রাজিলীয়দের আরেকটি মনমাতানো উদ্বোধনী অনুষ্ঠান দেখল বিশ্ববাসী।
বিখ্যাত সেই মারাকানা স্টেডিয়ামেই আনুমানিক ৭৮ হাজার দর্শকের উপস্থিতিতে নানান আনুষ্ঠানিকতার পর রিও অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করেন ব্রাজিলের অন্তবর্তীকালীন রাস্ট্রপতি মাইকেল টিমার।
আতশবাজির ঝলকানি ও লেজার লাইটের বিচ্ছুরনের মধ্য দিয়ে শুরু হয় ৩১তম অলিম্পিক আসরের উদ্বোধনী অনুষ্টান। গোটা অনুষ্টানের আয়স্কাল ছিল প্রায় চার ঘন্টা। যেটি ভুলিয়ে দিয়েছে দীর্ঘ ৭ বছর ধরে এর প্রস্তুতি কাজের নানান সমস্যার কথা। দক্ষিন আমেরিকায় প্রথমবারের মত আয়োজন করতে যাওয়া ‘গ্রেটেস্ট শো অন আর্থের’ উদ্বোধনী অনুষ্ঠানে যেমন ছিল মনোমুগ্ধকর আলোর ঝলকানি তেমনি ছিল সাম্বার ছন্দ, যা গোটা স্টেডিয়ামকে উন্মাতাল করে তুলে। গোটা অনুষ্ঠানের পরতে পরতে ছিল ব্রাজিলের ইতিহাস, ঐতিহ্যের অনুপম প্রদর্শণী। স্বল্প সময়ের জন্য দর্শকদের মোহনীয় এক জগতে যেন পৌছে গিয়েছিল দর্শকরা।
এসময় লেজার লাইটের মোহনীয় আলোতে শিশুদের নিয়ে জাতীয় সঙ্গিত পরিবেশন করেন ব্রাজিলের জনপ্রিয় সঙ্গীত শিল্পি পাওলিনহো দি ভিওলা। নানান অনুষ্টানমালার পর আসে গেমসের সবচেয়ে আকর্ষনীয় পর্ব মার্চপাস্ট। উদ্বোধনী অনুষ্ঠানের বড় আকর্ষনই হচ্ছে অলিম্পিক মশাল প্রজ্জ্বলন ও সারা বিশ্বের ক্রীড়াবিদদের মার্চপাস্ট। যেখানে অলিম্পিক সদস্যভুক্ত দেশগুলোর পতাকা নিয়ে তাদের অ্যাথলেট দল হেঁটে যায়। মার্চপাস্টের মাধ্যমে স্টেডিয়ামে প্রবেশ করতে থাকে বাংলাদেশ’সহ বিশ্বের নামী দামি অ্যাথলেটরা। যাদের মধ্যে ছিলেন কৃতি গলফার সিদ্দকুর রহমান, কিংবদন্তী সাতারু মাইকেল ফেল্পস, উসাইন বোল্ট, নেইমার সহ ক্রীড়াঙ্গনের উজ্ঝল নক্ষত্ররা।
রিও গেমসের উদ্বোধনী মশাল কিংবদন্তি ফুটবলার পেলের হাতে শোভা পাওয়া কথা থাকলেও অসুস্থ্যতার কারণে তিনি আসতে পারেননি। ফলে দেশটির ম্যারাথন দৌড়বিদ ভান্দারলেই দে লিমা মশাল প্রজ্জ¦লনের গৌরব অর্জন করেন। তিনি মশাল প্রজ্জ¦লন করার পর গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ব্রাজিলের অন্তবর্তীকালিন রাস্ট্রপতি টিমার।
১৫ সেকেন্ডেরও কম সময়ের ওই উদ্বোধনী ভাষনে টিমার বলেন, ‘চমৎকার এই অনুষ্ঠান দেখার পর আমি রিও অলিম্পিকের উদ্বোধন ঘোষনা করছি।’ নির্বাচিত রাস্ট্রপতি ডিলমা রুসেফ ইমপিচমেন্টের মাধ্যমে পদচ্যুত হবার পর গত মে মাসে অন্তর্বর্তীকালীন সরাকার প্রধান হিসেবে ক্ষমতা গ্রহন করেছেন তিনি। এসময় স্টেডিয়ামের ভিআইপি বক্সে উদ্বোধনী অনুষ্ঠান দেখতে উপস্থিত ছিলেন ফ্রান্সের রাস্ট্রপতি ফ্রাসোঁয়া ওঁলাদ ও আর্জেন্টিনার রাস্ট্রপতি মুরিসিও মাক্রি।
অলিম্পিকের ৩১তম এই আসরে অংশ নিচ্ছে ২০৬টি দেশের প্রায় সাড়ে ১০ হাজারের বেশি অ্যাথলেট। মোট ২৮টি ক্রীড়া ইভেন্টে ৩০৬টি পদকের জন্য লড়বে দেশসেরা এই অ্যাথলেটরা। আগামী ২১ আগস্ট শেষ হবে এই গেমস।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents