১:২৬ অপরাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / পুষ্প কমল দহল প্রচণ্ড আবারও নেপালের প্রধানমন্ত্রী নির্বাচিত

পুষ্প কমল দহল প্রচণ্ড আবারও নেপালের প্রধানমন্ত্রী নির্বাচিত

nepal      03.8.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৩ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): নেপালের পার্লামেন্ট আজ বুধবার সাবেক মাওবাদী বিদ্রোহী নেতা পুষ্প কমল দহল প্রচণ্ডকে আবারও দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত করেছে।

ক্ষমতা গ্রহণের নয় মাসের মাথায় নেপালের প্রধানমন্ত্রী কে পি অলি আস্থাভোট মোকাবেলা না করে পদত্যাগ করার প্রেক্ষাপটে পদত্যাগের এক সপ্তাহ পর ৬১ বছর বয়সী প্রচণ্ড নতুন প্রধানমন্ত্রী হলেন।

মঙ্গলবার ৫৯৫ সদস্যের পার্লামেন্টে ৫৭৩ ভোটের মধ্যে ৩৬৩ ভোট পেয়ে প্রচ- প্রধানমন্ত্রী নির্বাচিত হন বলে জানিয়েছেন স্পিকার ওনসারি ঘারতি। প্রচণ্ড নেপালে রাজতন্ত্রের পতন ঘটাতে দশকব্যাপী বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন।

৮ বছর আগে ২৩৯ বছর প্রাচীন হিন্দু রাজতন্ত্রের অবসানের পর থেকে অষ্টম প্রধানমন্ত্রী হলেন। ১৯৯০ সালে নেপালে বহুদলীয় গণতন্ত্র চালু হওয়ার পর থেকে ২৬ বছরের মধ্যে প্রচণ্ড দেশটির ২৪তম প্রধানমন্ত্রী হলেন। ২০০৮-এ প্রথমবার ক্ষমতায় আসে তার দল। তখন প্রথমবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

প্রচণ্ড ক্ষমতায় আসায় নেপালে আগের চেয়ে এবারের সরকার আরও স্থিতিশীল হবে বলে আশা করা হচ্ছে। গত কয়েক বছর ধরেই নেপালের রাজনৈতিক পরিস্থিতি অস্থির হয়ে আছে। পার্লামেন্টে অনাস্থা ভোট অনুষ্ঠিত হওয়ার কয়েক মিনিট আগে প্রধানমন্ত্রী অলির পদত্যাগে দেশটির পুরো রাজনৈতিক পরিস্থিতিতে ফের অনিশ্চয়তা তৈরি হয়।
গত অক্টোবরে সাবেক মাওবাদীদের সমর্থন নিয়ে প্রধানমন্ত্রী হয়ে সরকার গঠন করেছিলেন অলি। কিন্তু ক্ষমতার অংশীদারিত্ব চুক্তির প্রতি প্রধানমন্ত্রী সম্মান জানাতে ব্যর্থ হয়েছেন অভিযোগ তুলে তারা অলির পাশ থেকে সরে যায়। এরপর পার্লামেন্টে অলি বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব করে মাওবাদীরা। অলি এ ভোটের মুখোমুখি না হয়ে পদত্যাগ করেন।

এরপর নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করতে বুধবার গুরুত্বপূর্ণ অধিবেশনে বসে নেপালের পার্লামেন্ট। আর কোনো প্রার্থী না থাকায় প্রচণ্ড প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents