৩:০৫ অপরাহ্ণ - বুধবার, ২৬ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অন্যান্য সংবাদ / আইন-আদালত / তামিম চৌধুরী ও বরখাস্ত হওয়া মেজর জিয়াকে ধরিয়ে দিলে ২০ লাখ টাকার পুরস্কার : আইজিপি

তামিম চৌধুরী ও বরখাস্ত হওয়া মেজর জিয়াকে ধরিয়ে দিলে ২০ লাখ টাকার পুরস্কার : আইজিপি

tamim & zia    2.8.16ঢাকা, ০২ আগষ্ট, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ মঙ্গলবার পুলিশ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে আইজিপি একেএম শহীদুল হক  রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার মূল পরিকল্পনাকারী তামিম চৌধুরী ও বরখাস্ত হওয়া মেজর জিয়াকে ধরিয়ে দেয়ার জন্য ২০ লাখ টাকার পুরস্কারের ঘোষণা দেন।

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বলেন, বাংলাদেশে সাম্প্রতিক তিনটি ঘটনার মাস্টার মাইন্ড হচ্ছে এই তামিম চৌধুরী ও আনসারুল্লাহ বাংলাটিমের চাকরিচ্যুত মেজর জিয়া।

রাজধানীর কল্যাণপুরে জঙ্গি আস্তানা থেকে পুলিশি অভিযানে গ্রেপ্তার হাসানকে জিজ্ঞাসাবাদের জানা যায়, সিলেটের বাসিন্দা কানাডা প্রবাসী তামিম প্রায়ই তাদের ঐ আস্তানায় যেত এবং প্রয়োজনীয় পরামর্শ ছাড়াও জঙ্গিদের অর্থের যোগান দিতো।রাজধানীর হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার মূল হোতা হিসাবে মনে করা হচ্ছে এই তামিমকে।পুলিশ তামিমকে দীর্ঘ দিন ধরে খুঁজছে।

এছাড়া বাংলাদেশ সেনাবাহিনী থেকে বরখাস্তকৃত মেজর জিয়া দীর্ঘ দিন ধরে নিখোঁজ।তার বিরুদ্ধেও জঙ্গিদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে।জেএমবির ধারাবাহিক হত্যাকাণ্ডের পেছনে অন্যতম নাটের গুরু হিসেবে মনে করা হচ্ছে সেনাবাহিনী থেকে বরখাস্ত মেজর সৈয়দ মো. জিয়াউল হকের নাম। ২০১২ সালে যাকে সেনা অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টার পরিকল্পনাকারীদের মধ্যে অন্যতম হিসেবে ধরা হয়ে থাকে। পলাতক থেকে এই বরখাস্ত হওয়া সেনা কর্মকর্তা দেশে সন্ত্রাস, জঙ্গিবাদে অন্যতম মাথা হিসেবে কাজ করছেন বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তদন্তে উঠে এসেছে। জিয়াকে ধরতে অসংখ্যবার অভিযান হয়েছে ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন জেলায়।

সংবাদ সম্মেলনে আইজিপি বলেন, এই দুই হোতাকে গ্রেপ্তার করতে পারলে অনেক কিছু বের হয়ে আসবে। এই দুইজনকে গ্রেপ্তারে সহযোগিতা করলে বিশ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে।

আজ সোমবার দুপুর সাড়ে ১২ টার দিকে পুলিশ সদর দপ্তরে সাম্প্রতিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে আইজিপি বলেন, ‘গুলশানের ঘটনায় একটি মামলা হয়েছে এবং মামলার তদন্ত করছেন কাউন্টার টেরোরিজম ইউনিট। মামলার তদন্ত করতে গিয়ে বেশকিছু তথ্য আমরা পেয়েছি।’ তিনি বলেন, ‘ মিরপুরের কল্যাণপুর এলাকায় যৌথ অভিযান চালিয়েছি। প্রথম দিকে আমরা তাদেরকে আত্মসর্পণের সুযোগ দিয়েছিলাম কিন্তু তারা সেই সুযোগ না নিয়ে আমাদের গালাগালি করেছে।আমাদের ওপর আক্রমন করে।আমরা দক্ষতার সাথে অপারেশন পরিচালনা করেছি। এতে নয় ‘জঙ্গি’ নিহত হয় এবং একজন আহত ও  একজন পালিয়ে যায়।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জেএমবির দুটি গ্রুপ হত্যাকান্ডে জড়িত এবং এদের মধ্যে একটি গ্রুপ হলি আর্টিজান ও শোলাকিয়ার মতো হামলার সঙ্গে জড়িত। জেএমবির আরেকটি গ্রুপ রয়েছে যারা ব্লগার ও মাজার ভিত্তিক ব্যক্তিদের হত্যা করে। এদের মাস্টার মাইন্ড হচ্ছেন তামিম চৌধুরি। বাংলাদেশে তার বাড়ি হলেও বসবাস করেন কানাডায় এবং তিনি কানাডার নাগরিক, বাড়ি সিলেটে। বাংলাদেশের  সাম্প্রতিক তিনটি ঘটনারই হোতা সে।’

এছাড়া আনসারুল্লাহ বাংলাটিমের নেতৃত্বে রয়েছেন চাকরিচ্যুত মেজর জিয়া। যদি দুই ব্যক্তিকে গ্রেপ্তারে কেউ সহযোগিতা করে তাহলে তাদেরকে ২০ লাখ টাকা পুরস্কার দেয়া হবে। এ ক্ষেত্রে সংবাদ দাতার বা তথ্যদাতার পরিচয় গোপন করা হবে।

তিনি আরো বলেন, জঙ্গিবাদ মোকাবেলায় আমরা জনগণের কাছ থেকে প্রচুর সাড়া পাচ্ছি। সাধারণ জনগণ এ ব্যাপারে যথেষ্ট সজাগ, তারা আমাদেরকে সহযোগিতা করছে। এই দেশকে আমরা  ইরাক, সিরিয়া বা আফগানিস্তান হতে দেবনা।

সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন- বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রশাসন ) মো. মোখলেসুর রহমান,  অতিরিক্ত মহাপরিদর্শক (এইচ অ্যান্ড আরএম) মো. মঈনুর রহমান চৌধুরী, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, অতিরিক্ত মহাপরিদর্শক (এসবি) ড. জাবেদ আলী পাটোয়ারী, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, গণমাধ্যম শাখার উপমহাপরিদর্শক (ডিআইজি) একেএম শহীদুর রহমান, উপমহাপরিদর্শক (অপরাধ) মো. হুমায়ুন কবির, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) শেখ মুহাম্মদ মারুফ হাসান, কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলাম, যুগ্ম কমিশনার (ক্রাইম) কৃষ্ণপদ রায়, বাংলাদেশ পুলিশের গণমাধ্যম শাখার সহকারী মহাপরিদর্শক জালাল উদ্দিন আহমেদ চৌধুরী, জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহছান।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents