৮:৫৫ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / নতুন উদ্ভাবিত পিয়ার ইন্সপেকশন কর্মসূচি শিক্ষার মানোন্নয়ননে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিক্ষামন্ত্রী

নতুন উদ্ভাবিত পিয়ার ইন্সপেকশন কর্মসূচি শিক্ষার মানোন্নয়ননে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : শিক্ষামন্ত্রী

nahid2   18.10.15ঢাকা, ১৭ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রোববার সকাল ১০টায় পুরানা পল্টনের সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে আয়োজিত ‘পিয়ার ইন্সপেকশন’ কার্যক্রম, ডিআইএ ওয়েবসাইট, ওয়াই-ফাই জোন ও মোবাইল অ্যাপসের উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নতুন উদ্ভাবিত পিয়ার ইন্সপেকশন কর্মসূচি শিক্ষা প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি সারাদেশে শিক্ষার মানোন্নয়ননে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শিক্ষামন্ত্রী বলেন, একটি স্কুলের কর্মকান্ডের সঙ্গে অন্য স্কুলের সমন্বয় থাকলে শিক্ষা প্রতিষ্ঠানের মানোন্নয়ন অনুসরণের পাশাপাশি কম সক্ষমতাপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজ শিক্ষা প্রতিষ্ঠানের ত্রুটি ও বিচ্যুতিসহ অর্জনগুলোর পারস্পরিক বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

মন্ত্রী বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর (ডিআইএ)-এর পক্ষে অত্যন্ত সীমিত জনবল দিয়ে সারাদেশে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা ৩৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের কাজ পরিচালনা করা একেবারেই অসম্ভব। তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য এ কর্মসূচি চালু করা হয়েছে’।

অত্যাধুনিক ও উন্নত দেশ গড়তে নতুন প্রজন্মকে আধুনিক, যুগোপযোগী ও নৈতিক মানসম্পন্ন শিক্ষা দিতে হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এজন্য দেশের শিক্ষক সমাজকে গুরুত্বপূর্ণ ও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, মানুষের হাতে এখন বড় শক্তি প্রযুক্তি, জ্ঞান ও দক্ষতা। ডিজিটাল বাংলাদেশ গড়তে এগুলোর সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। বর্তমান সরকার এ লক্ষ্যে প্রতি ঘরে ঘরে ডিজিটাল বাংলাদেশের ছোঁয়া দিতে কাজ করে যাচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠানে প্রথমবারের মতো চালু হওয়া ‘পিয়ার ইন্সপেকশন’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন এবং শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নীরিক্ষা অধিদফতরের পরিচালক প্রফেসর মফিজ উদ্দিন আহম্মেদ ভু্ইঁয়া বক্তব্য রাখেন।

শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বলেন, সমন্বিত শিক্ষার পরিবেশে সকল শিক্ষার্থীকে সমানভাবে শিখতে হবে , এ লক্ষ্যে নানা কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন ক তে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।

সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান বাড়াতে পরিদর্শন ও জবাবদিহিতার প্রয়োজন রয়েছে। এটা একটা ভাল উদ্যোগ উল্লেখ করে তিনি বলেন,‘পিয়ার ইন্সপেকশন শুধু নয় এটা একটা হোলস্টিক সিস্টেম,সমন্বিত উদ্যোগে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী ও সকলের মাঝে স্বচ্ছতা ও জবাবদিহিতার দৃষ্টিভঙ্গী তৈরি হবে।

ফাহমিদা খাতুন বলেন, শিক্ষকরা দায়িত্বশীল ও সুশৃঙ্খলভাবে শ্রেণীকক্ষে পাঠদান করলে শিক্ষার পরিবেশ সুষ্ঠ হবে। শিক্ষা ক্ষেত্রে আরও উন্নয়ন হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents