৫:১৫ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে সরকার : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে সরকার : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

chunnu     27.7.16ঢাকা, ২৭ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলনে বিশেষ অতিথির বক্তৃতায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে সরকার। যেসব কারখানা মালিক শিশুদের ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োগ দেবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি এ বিষয়ে জেলা প্রশাসকদের সহযোগিতা কামনা করেন। জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম পর্বে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, ১৮ বছরের নিচে কোন শিশুকে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োগ দেয়া আইনত দন্ডনীয়। সরকার ২০১৩ সালে ৩৮টি কাজকে ঝুঁকিপূর্ণ কাজ হিসেবে চিহ্নিত করেছে। তবে শ্রম আইন অনুযায়ী ১৪ থেকে ১৮ বছর পর্যন্ত শিশু-কিশোরদের ঝুঁকিপূর্ণ নয় এমন কাজে নিয়োগ দেয়া যাবে।

শ্রম প্রতিমন্ত্রী কলকারখানায় উৎপাদন বৃদ্ধি, বিশেষ করে তৈরি পোশাক শিল্পের নিরাপদ কর্মপরিবেশের উন্নয়নের লক্ষ্যে মালিক-শ্রমিকদের মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করার জন্য জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, শ্রমিকদের সহজে বিচার প্রাপ্তির সুবিধার্থে সিলেট, বরিশাল এবং রংপুরে আরো তিনটি শ্রম আদালত প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। উল্লেখ্য, বর্তমানে ঢাকাসহ সারা দেশে ৭টি শ্রম আদালত এবং একটি শ্রম আপীল ট্রাইবুন্যালের কার্যক্রম চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে শ্রমিক কল্যাণ তহবিল গঠন করা হয়েছে। দুর্ঘটনায় নিহত, স্থায়ী পঙ্গুত্ব, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিক, শ্রমিকদের সন্তান যারা এসএসসি, এইচএসসিতে গোল্ডেন জিপিএ পেয়েছে এবং সরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কিংবা ইঞ্জিনিয়ারিং কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত তাদের এ তহবিল থেকে অর্থ সহায়তা দেয়া হচ্ছে। এখন পর্যন্ত দেশী-বহুজাতিক সবমিলে ৭০টি কোম্পানির লভ্যাংশের একটি অংশ প্রায় ১৬০ কোটি জমা হয়েছে। প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন, এ বছরই এ তহবিলে জমার পরিমান ২শ’ কোটি টাকা ছাড়িয়ে যাবে।

এছাড়া শতভাগ রফতানিমুখী তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিকদের কল্যাণে আরো একটি কেন্দ্রীয় কল্যাণ তহবিল গঠন করা হয়েছে। তিনি জানান, মোট রফতানির মূল্যের শতকরা ০.০৩ ভাগ অর্থ গত ১ জুলাই থেকে সরাসরি ব্যাংক একাউন্টে জমা শুরু হয়েছে।

সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. সোহরাব হোসাইন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহারসহ তিনটি মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা এবং সকল বিভাগীয় কমিশনারগণ অংশগ্রহণ করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents