৩:৩০ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৮ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / জার্মানিতে আবারো বোমা বিস্ফোরণ : নিহত ১, আহত ১২

জার্মানিতে আবারো বোমা বিস্ফোরণ : নিহত ১, আহত ১২

jurmani     25.7.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ২৫ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জার্মানির নুরেমবার্গ শহর সংলগ্ন এলাকায় রোববার রাতে এক ওপেন কনসার্টের বাইরে বোমা বিস্ফোরণে একজন নিহত এবং আরো ১২ জন আহত হয়েছেন। নিহত ব্যক্তিকে হামলাকারী হিসেবে উল্লেখ করেছে স্থানীয় কর্মকর্তারা। হামলাকারী একজন সিরীয় শরণার্থী এবং গত দু বছর ধরে জার্মানিতে বসবাস করে আসছিল।

গত এক সপ্তাহের মধ্যে জার্মানিতে এটি চতুর্থ হামলা। রোববারের ওই হামলার কয়েক ঘণ্টা আগেই দক্ষিণ  স্টুর্টগার্ট এলাকার কাছে পশ্চিমাঞ্চলীয় রুটলিনজেন শহরে এক গর্ভবতী নারীকে কুপিয়ে হত্যা করেছিল অন্য এক সিরীয় শরণার্থী। এর আগে গত শুক্রবার মিউনিখে ইরানি বংশোদ্ভূত ১৮ বছরের এক তরুণের হামলায় নয়জন নিহত হয়েছিলেন। এর কিছুদিন আগেই উর্জবার্গে ট্রেনে এক ব্যক্তি ছুরি ও কুড়াল দিয়ে কুপিয়ে জখম করে বেশ কিছু মানুষকে। ওই হামলা দুটির রেশ কাটতে না কাটতেই দেশটিতে ফের হামলার ঘটনা ঘটল।

রোববার স্থানীয় সময় ১০টা ১০ মিনিটের দিকে বাভারিয়া রাজ্যের আনসবাচ শহরে এক বারের বাইরে ওই হামলার ঘটনাটি ঘটে। এর পাশেই চলছিল এক ওপেন কনসার্ট যাতে অংশ নেয়ার চেষ্টা করেছিল হামলাকারী। কিন্তু নিরাপত্তাকর্মীদের কাছ থেকে বাধা পাওয়ার পর সে এর প্রবেশমুখে হামলা চালায়। ওই হামলায় কমপক্ষে ১২ জন আহত হয়েছেন। এদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। এছাড়া হামলাকারী নিজেও প্রাণ হারিয়েছে।

পুলিশের এক মুখপাত্র জানান, তার সঙ্গে একটি ব্যাগপ্যাক ছিল। সম্ভবত ওই ব্যাগেই বোমাটি রাখা ছিল এবং সে একাই ওই হামলা চালিয়েছে। পুলিশের ধারণা, এটি একটি পরিকল্পিত হামলা।

রোববার রাতে বোমা বিস্ফোরণের পরপেরই শুরু হয় উদ্ধার তৎপরতা। প্রায় ২৫ হাজার দর্শককে ঘটনাস্থল থেকে সরিয়ে আনে উদ্ধারকর্মীরা।

এদিকে বাভারিয়ান রাজ্যের স্বরাষ্টমন্ত্রী জোয়াচিম হেরম্যান বলেছেন, সন্দেহভাজন হামলাকারী একজন সিরীয় শরণার্থী, বয়স ২৭। সে গত দুই বছর আগে জার্মানিতে প্রবেশ করেছিল। একবছর আগে তার অভিবাসন গ্রহণের আবেদনটি নাকচ হয়ে যায়। তবে তাকে অস্থায়ীভাবে জার্মানিতে অবস্থান করার অনুমতি দিয়েছিল কর্তৃপক্ষ। আনসবাচের এক অ্যাপার্টমেন্টে সে বসবাস করত।

হামলাকারী নিজে আত্মহত্যার জন্য ওই হামলা চালিয়েছে, নাকি এটি একটি পরিকল্পিত হামলা, সে বিষয়ে নিশ্চিত নন স্বরাষ্ট্রমন্ত্রী হ্যারমেন। তবে এর আগেও সে দুইবার আত্মহত্যার চেষ্টা করছিল বলে তিনি জানান। এছাড়া তার সঙ্গে যে পরিমাণ বিস্ফোরক ছিল তা অনেক মানুষের হত্যার জন্য যথেষ্ট। হামলায় কি ধরনের বিস্ফোক দ্রব্য ব্যবহার করা হয়েছে তা খুঁজে বের করার চেষ্টা করছে পুলিশ। সূত্র: বিবিসি, রয়টার্স

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents