৯:২৫ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / সঠিক কুরআন ও হাদিস জানলে কোন শিক্ষার্থী মানুষ হত্যার মতো জঘন্য কাজ করতে পারতো না : শিক্ষামন্ত্রী

সঠিক কুরআন ও হাদিস জানলে কোন শিক্ষার্থী মানুষ হত্যার মতো জঘন্য কাজ করতে পারতো না : শিক্ষামন্ত্রী

nahid2    24.7.16ঢাকা, ২৪ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রাজধানীর খামার বাড়ি কৃষিবিদ ইনিস্টিটিউশন অডিটোরিয়ামে ‘জঙ্গিবাদ প্রতিরোধে মাদরাসা শিক্ষকদের করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মাদরাসায় শিক্ষার পরিবেশ সুষ্ঠু রাখার পাশাপাশি শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে আন্তরিক পরিবেশ গড়ে উঠলে শিক্ষার্থীরা বিপথে যাবে না এবং এদের সমন্বিত উদ্যোগে একটি জঙ্গি ও সন্ত্রাসমুক্ত দেশ গড়ে উঠবে।

শিক্ষামন্ত্রী বলেন, পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠান একটি শিশুকে পরিপূর্ণ দিকনির্দেশনা ও শিক্ষাদান করে। তাই এ দুটোর সমন্বয়ে একজন শিক্ষার্থী সঠিক ও যোগ্যভাবে গড়ে উঠতে পারে।

মাদরাসায় কোন জঙ্গিও নেই। আর দশটা শিক্ষা প্রতিষ্ঠানের মতোই এসব শিক্ষা প্রতিষ্ঠানে কুরআন হাদিস ও সুন্নাহর আলোকে শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করে থাকে উল্লেখ করে তিনি বলেন, সম্প্রতি হলি আর্টিজন ও শোলাকিয়ায় হামলার ঘটনায় যারা অংশগ্রহণ করেছিল, তারা বিভ্রান্ত ও বিপথগামী হয়ে দেশকে অরাজকতার দিকে ঠেলে দিতে চেয়েছিল। বর্তমান সরকারের বলিষ্ঠ পদক্ষেপ ও প্রশাসনের দক্ষতা এ সংকট কাটিয়ে উঠেছে।

মন্ত্রী বলেন, এসব জঙ্গি হামলায় যারা নিহত হয়েছে সেসব পথভ্রষ্ট সন্তানের লাশ গ্রহণ করতে পরিবার অস্কিৃতি জানিয়েছে। এ ঘটনা থেকে আমাদের সন্তানদের শিক্ষাগ্রহণ করার সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, সঠিক কুরআন শিক্ষা ও হাদিস সম্পর্কে জানলে কোন শিক্ষার্থী মানুষ হত্যার মতো এমন জঘন্য কাজ করতে পারতো না। কোরআনে মানুষ হত্যা অনুমোদন দেয়নি। কোরআন সঠিক জীবনাদর্শনের কথা বলে। জঙ্গিকে প্রতিরোধে আরও গুরুত্ব দিতে হবে।

জাতীয় সঙ্গীত ও শিক্ষা প্রতিষ্ঠানে পতাকা উত্তোলন প্রসঙ্গে তিনি বলেন, এ দুটো দেশপ্রেমের প্রতীক। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো মাদরাসায়ও জাতীয় সঙ্গীত গাওয়া ও পতাকা উত্তোলন করা হয়। যারা এ বিষয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন তারা সঠিক নয়। দ’ুএকটা শিক্ষা প্রতিষ্ঠানে এর অনিয়ম হতে পারে। সে বিষয়ে সচেতন হতে স্ব স্ব মাদরাসার প্রধান শিক্ষক ও অধ্যক্ষকে নজরদারি করার কথাও বলেন শিক্ষামন্ত্রী ।

বর্তমান সরকার মাদরাসার উন্নয়নে কাজ করে যাচ্ছে। মাদরাসা শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বিএমটিটি গড়ে তোলা হয়েছে। ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়সহ আরও ১৮শ’টি মাদরাসা ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ, ৩৫টি মডেল মাদরাসা এবং ৩১টি মাদরাসায় অর্নাস এবং মাস্টার্স শ্রেণিতে পড়ানোর সুযোগ সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর এ কে এম ছায়েফ উল্যার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, শিক্ষামন্ত্রণালয় সচিব সোহরাব হোসাইন,অতিরিক্ত সচিব(উন্নয়ন)এ এস মাহমুদ, অতিরিক্ত সচিব(মাদরাসা)এস এম এহসান কবির।

এছাড়া অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, জামিয়াতুল মুদারিসিনের মহাসচিব সাব্বির আহমেদ, মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক দেলোয়ার হেসাইন প্রমুখ।

এ মতবিনিময় সভায় দেশের বিভিন্ন স্থান থেকে ১ হাজার ১৯৩ জন সুপার, অধ্যক্ষ ও প্রধান শিক্ষক অংশগ্রহণ করেন।
দেশে ৭টি বিভাগে মাদরাসা শিক্ষা বোর্ডের অধিভুক্ত ১ লাখ ৬৩ হাজার ৮৬টি ইবতেদায়ী, দাখিল, আলিম, ফাযিল ও কামিল মাদরাসায় মোট ৫৪ লাখ শিক্ষার্থী রয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents