৬:১৯ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ২৭ জুন , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / জঙ্গি হামলা মোকাবেলায় ৫ লাখ সরকারি কর্মচারীকে প্রশিক্ষণ দেবে ব্রিটেন

জঙ্গি হামলা মোকাবেলায় ৫ লাখ সরকারি কর্মচারীকে প্রশিক্ষণ দেবে ব্রিটেন

london    24.7.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ২৪ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বিশ্বজুড়েই সন্ত্রাস ও জঙ্গিবাদের প্রসার ঘটছে। ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, যুক্তরাষ্ট্র থেকে শুরু করে সর্বত্রই নতুন নতুন কায়দায় হামলার ঘটনা ঘটছে। গত ৪২ দিনে বিশ্বজুড়ে জঙ্গি  হামলায় সহস্রাধিক লোক প্রাণ হারিয়েছে। বাংলাদেশও এ থেকে বাদ যায়নি। এ নিয়ে ব্রিটেন নতুন কায়দায় জঙ্গিবাদ মোকাবেলার উদ্যোগ নিয়েছে।

এ লক্ষে প্রায় পাঁচ লাখেরও বেশি সরকারি কর্মচারীকে জঙ্গি হামলা মোকাবেলায় প্রশিক্ষণ দেয়ার কথা ঘোষণা করেছে ব্রিটেন। যদিও সমালোচকরা এই প্রশিক্ষণ কর্মসূচিকে ‘অসমতামূলক’ বলে আখ্যা দিয়েছেন। ব্রিটেনে তেরেসা মের নেতৃত্বে নতুন সরকার গঠিত হওয়ার পর এই কর্মসূচিকে এগিয়ে নেয়ার উদ্যোগ নেয়া হলো।

এই প্রশিক্ষণ পাবে পাঁচ লাখেরও বেশি নার্স, শিক্ষক এবং অন্যান্য খাতে থাকা সরকারি কর্মচারী। অনেক শিশুর অভিভাবকদেরও দেয়া হবে এই প্রশিক্ষণ। এর ফলে তারা কর্মক্ষেত্রে কিংবা অন্য কোনো স্থানে আকস্মিক জঙ্গি হানা মোকাবেলা করতে পারবে।

ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সাড়ে পাঁচ লাখ সরকারি কর্মচারীর জঙ্গি হামলা মোকাবেলার প্রশিক্ষণের কথা নিশ্চিত করে জানিয়েছে, কমপক্ষে দেড় লাখ চিকিৎসক এবং নার্সকে এই প্রশিক্ষণ দেয়া হবে।

জঙ্গি হামলা মোকাবেলায় ব্রিটেন সরকারের নেয়া এটি এ যাবৎকালে সবচেয়ে বড় সতর্কতামূলক প্রকল্প। সম্প্রতি সারা বিশে^ চরমপন্থী এবং ইসলামিক জঙ্গিগোষ্ঠীর তৎপরতা বেড়ে গেছে। এই প্রশিক্ষণ কর্মসূচির আওতায় থাকবে প্রভাষক, যুবক এবং সমাজকর্মীরা।

এই প্রশিক্ষণের বেশিরভাগই দেয়া হবে অনলাইনে এবং এর ব্যপ্তি হবে সর্বোচ্চ এক ঘণ্টা। প্রশিক্ষকরা অনেকটা সাপ এবং মই নিয়ে লুডু খেলার ভঙ্গিতে এই প্রশিক্ষণ দেবেন। যিনি প্রশিক্ষন দেবেন তাকে মজুরি দেয়া হবে।  এ ব্যাপারে কাজ চলছে।

এই কর্মসূচির আওতায় প্রশিক্ষণার্থীদের তাৎক্ষনিক হামলা মোকাবেলায় করণীয় বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা দেয়া হবে।

এই প্রশিক্ষণ কর্মসূচি লেবার পার্টি ক্ষমতায় থাকা অবস্থায় নেয়া হলেও, এর ব্যপ্তি ঘটিয়েছেন মূলত ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী তেরেসা মে। ২০১১ সালে সহিংসতা এবং জঙ্গিবাদ মোকাবেলায় সরকারের বিভিন্ন কর্তৃপক্ষকে তিনি এই প্রকল্পের বিষয়ে উৎসাহিত করেন। ২০১১ সাল থেকে ২০১৫ পর্যন্ত সরকারি প্রায় তিন লাখ কর্মচারী এই ধাঁচের প্রশিক্ষণ নেয়।

তবে বর্তমানে কাউন্টার-টেরোরিজম অ্যান্ড সিকিউরিটি অ্যাক্টের অধীনে আগের চেয়ে অনেক বেশি নাগরিককে এই প্রশিক্ষণ দেয়া হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents