৭:৪৭ অপরাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / মহাপরিচালকের ভাগ্নের ডেউটিন আসিফ ইকবালের কাহিনী ! ঝালকাঠিতে ‘অভিযুক্ত কে সাথে নিয়ে’ তার দুর্নীতির তদন্ত করলেন বিভাগীয় তদন্ত দল

মহাপরিচালকের ভাগ্নের ডেউটিন আসিফ ইকবালের কাহিনী ! ঝালকাঠিতে ‘অভিযুক্ত কে সাথে নিয়ে’ তার দুর্নীতির তদন্ত করলেন বিভাগীয় তদন্ত দল

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি, ২৩ জুলাই, ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ঝালকাঠিতে শিল্পমন্ত্রীর নির্দেশে ষ্টান্ড রিলিজ হওয়া সদর উপজেলার অভিযুক্ত কৃষি কর্মকর্তা আসিফ ইকবালকে সাথে নিয়ে বুধবার দু’সদস্যের তদন্ত দল বিভাগীয় তদন্ত শুরু করায় সচেতন মহলে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। তদন্ত দলের সদস্য বরিশাল বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক আব্দুল আজিজ ফরাজী ও পিরোজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল হোসেন সরেজমিন সদর উপজেলা কৃষি অফিস কার্যালয়ে এ তদন্ত করেন।
তবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের আপন ভাগ্নে ‘উপজেলা কৃষি অফিস কে মামার বাড়ীতে পরিতনকারী’ বিতর্কিত এ কর্মকর্তার সার্বক্ষনিক তদন্ত টিমের সাথে অবস্থানে অভিযোগকারীরা বিভ্রত ও তদন্তের স্বচ্ছতা নিয়ে গুরুত্বর অভিযোগ উঠেছে। তার উপর এ কর্মকর্তার সকল অপকর্ম-দূর্নীতির সহযোগীতাকারী জেলা উপপরিচালক শেখ আবু বকর সিদ্দিক তদন্ত টিমের সাথে মিলে সমাধানমূলক প্রচেষ্টা করায় অনেকেই স্বতস্ফুর্ত সাক্ষ্য প্রদানে বিভ্রত বোধ করেছে বলে উপসহকারী কৃষি কর্মকর্তারা সাংবাদিকদের জানান।
অভিযুক্ত কর্মকর্তাকে সাথে নিয়ে তারই দূর্নীতির তদন্ত কতোটা বিশ্বাসযোগ্য জানতে চাইলে তদন্ত দলের সদস্য বরিশাল বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোঃ আব্দুল আজিজ ফরাজী বলেন, অভিযুক্তের বক্তব্য নেয়ার প্রয়োজন রয়েছে তাই নিরপেক্ষ তদন্তের জন্যই আমরা তাকে সাথে রেখেছি। তিনি সম্মুখে থাকলে অভিযোগকারী যে কেউ বিভ্রত হতে পারেন প্রশ্নে তিনি বলেন  এখানে যাই হোক, আমরা চাই সমাধান। অভিযোগে বিষয় সমাধান করার জন্যই আমরা এসেছি।
অনুসন্ধানে জানাগেছে, গত বছর ১৫ মে কৃষি কর্মকর্তা আসিফ ইকবাল ঝালকাঠি উপজেলায় যোগদান করেই উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা আবুল হোসেনকে ডেকে বলেন প্রত্যেক প্রকল্পের বরাদ্দের অর্থ থেকে ৪০% অর্থ তাকে দিতে হবে। আর বাকি ৬০% অর্থ দিয়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। অতিরিক্ত কৃষি কর্মকর্তা তার প্রস্তাবে রাজি না হয়ে তাকে এধরনে দৃষ্টান্ত নেই উল্লেখ করে অনৈতক কাজ থেকে বিরত থাকার পরামর্শ দেন।
তিনি কারো পরামর্শ না নিয়ে উল্টো তার মামা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ও তার স্ত্রী ম্যাজিস্ট্রেট উল্লেখ করে ‘কথা না শুনলে অঞ্চলের বাইরে বদলী  সহ বরখাস্ত করে রাখার হবে বলে হুমকি দেন। অতিরিক্ত কৃষি কর্মকর্তা আবুল হোসেন বদলী হলে তার বিদায় অনুষ্ঠানে বিতর্কিত কর্মকর্তা আসিফ ইকবাল তার বক্তব্যে বাসের কন্ট্রাক্টর, ড্রাইভার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের লাঞ্ছিত করার বিভিন্ন কাহিনী বলে দম্ভোক্তি করেন।
তিনি খরিপ-২/১৫  মৌসূমে কিউএসপি চাষী প্রশিক্ষণে চাষীদের ৩০০ টাকা ভাতার স্থলে ২০০ টাকা করে প্রদান করেন। প্রদর্শনীতে ১৫০০ টাকার সার বরাদ্দ থাকলেও তিনি ৮৭৫ টাকার সার প্রদান করেন। আইএফএমসি ও ৬ টি এফএফএস এর টাকা হতে ৩১% ও এফটি দের ভাতা হতে ২০০ ও মাঠ ট্রায়েলের ২৫০ টাকা রেখে দেন। আইএপিপি প্রকল্পের আওতায় খরিপ-১/১৫ সনে ১৬ টি ভার্মি প্রদর্শনী ও এডাপশন কার্যক্রমের ১৭৬ টি থেকে ৩০টির এবং ১৪৬ টির ২৫% হারে টাকা এইও সাহেবের ডায়েরীতে স্বাক্ষর করে নিয়ে যান।
বিষয়টি উপজেলা চেয়ারম্যানের নজরে আসলে উপজেলা ভাইসচেয়ারম্যান ও উপজেলা কৃষি বিষয়ক কমিটির সভাপতি লিয়াকত আলী খান জিজ্ঞাসা করলে কৃষি কর্মকর্তা আসিফ ইকবাল অকপটে স্বীকার করেন। কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের ব্যাচ প্রশিক্ষণে ২৫ জনে স্থলে ২০ জনের ব্যাচ করে বাকি ৫ জনের ভুয়া মাস্টাররোল করে সেই অর্থ সে আত্মসাত করেছে। তার এসকল দুর্নীতি ও অনিয়মের বিষয় উপপরিচালক বরাবরে ২৬ জন কৃষি উপসহকারী কৃষি কর্মকর্তা গত বছরের ২৮ আগস্ট লিখিত অভিযোগ দায়ের করেন।
অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশিক্ষন কর্মকর্তাকে তদন্তের দায়িত্ব প্রদান করা হলে তিনি ১৭ জনের লিখিত বক্তব্য গ্রহণ করেন। এঅবস্থায় তদন্তে কৃষি কর্মকর্তা আসিফ ইকবালের দূর্নীতির সত্যতা প্রমাণিত হয়ে গেলে ‘রহস্য জনক কারনে’ জেলা প্রশিক্ষন কর্মকর্তা তদন্ত স্থগিত করে দেন। অভিযোগে রয়েছে মামা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের নেপথ্য হস্থক্ষেপে ঝালকাঠি জেলা উপপরিচালক শেখ আবু বকর সিদ্দিক  তদন্ত স্থগিত করে সে বারের মতো সমস্যা মিটমাট করেন। তাই কৃষকদের মাঝে বিতরনের জন্য ডেউটিন ক্রয়ে দূর্নীতি করে শিল্পমন্ত্রী আলহাজ আমির হোসেন আমুর সামনে হাতে নাতে ধরা পড়ে সদর উপজেলার আলোচিত কৃষি কর্মকর্তা ডেউটিন (!) আসিফ ইকবাল খাগরাছড়ি ষ্টান্ড রিলিজ হলেও মামার জোড়ে এবারেও পাড় পেয়ে যাবেন বলে অভিযোগকারীরা মতব্যক্ত করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents