৯:০৫ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / চীনের বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপে ক্ষুব্ধ জনগণ

চীনের বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপে ক্ষুব্ধ জনগণ

china bonna    23.7.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ২৩ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): চীনে বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপের বিরুদ্ধে শনিবার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে দেশটির জনগণ। গণমাধ্যমে ও ইন্টারনেটে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অবহেলার অভিযোগ এনেছে তারা। দেশটিতে চলমান ভয়াবহ বন্যায় শতাধিক লোক মারা গেছে বা নিখোঁজ হয়েছে।

চলতি সপ্তাহে চীনের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাতের কারণে হেবেই প্রদেশের জিংতাই নগরীর কাছে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে ৯ জনের মৃত্যু ও ১১ জন নিখোঁজ রয়েছে। এই ঘটনায় সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অবহেলার অভিযোগ এনে জনগণ অসন্তোষ প্রকাশ করেছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ক্ষুব্ধ গ্রামবাসীরা আসন্ন বন্যা সম্পর্কে সতর্ক করতে ব্যর্থ হওয়ার জন্য স্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করেছে।
হেবেই স্যাটেলাইট টিভিতে দেখা গেছে এক বাসিন্দা বলছেন যে, কোন সতর্কতা বার্তা দেয়ার আগেই বন্যার পানি বুক পর্যন্ত পৌঁছে যায়।

ছবিতে দেখা যায় টেলিফোন লাইনের খুঁটিগুলো উপড়ে গেছে এবং বাড়িঘরগুলো সম্পূর্ণ ধসে পড়েছে। ধ্বংসস্তুপগুলো বাদামি রংয়ের কাদাপানির ঢেউয়ে তলিয়ে গেছে। বেইজিং নিউজ জানিয়েছে, কমিউনিস্ট পার্টির স্থানীয় ডেপুটি সেক্রেটারি ওয়াং কিংবেই তার আগের একটি মন্তব্যের জন্য জনরোষের মধ্যে পড়েছেন।

তিনি বলেছিলেন, এই বন্যায় ‘কেউ প্রাণ হারাননি।’ অন্যান্য অন-লাইনের ফুটেজে দেখা গেছে স্থানীয়দের সঙ্গে পুলিশের বিশেষ বাহিনীর সদস্যদের সংঘর্ষ হচ্ছে।

একটি ভিডিওতে দেখা গেছে পুলিশ একটি সড়ক অবরোধ করে দাঁড়িয়েছে। যে লোকটি এই ভিডিওচিত্রটি ধারণ করেছেন তিনি দাবি করেন বাসিন্দাদের বেইজিং যেতে বাধা দেয়ার জন্যই অবরোধ করা হয়েছে।

বাসিন্দারা এই প্রাকৃতিক দুর্যোগে হতাহত ও নিখোঁজের ঘটনা সম্পর্কে জানাতে বেইজিংয়ে যেতে চাইছে। চীনে বড় ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগের পর প্রায়ই জনগণের মধ্যে সরকারের গৃহীত পদক্ষেপের বিরুদ্ধে অসন্তোষ ও অবিশ্বাস দেখা দেয়।

এদিকে কর্তৃপক্ষও প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে তথ্য নিয়ন্ত্রণ করতে চায়। সরকারের তথ্য দিতে অনিহা ও স্বচ্ছতার অভাবে তাদের তখ্যের ওপর জনমনে সন্দেহ দাঁনা বেঁধে ওঠে।

আশপাশের নদীর বাধ ভাঙ্গনের ফলে নাকি স্থানীয় একটি জলাধার উপচে নাকি উভয় কারণেই এই বন্যা দেখা দিয়েছে সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

বুধবার ভোরে এই বন্যা দেখা দেয়। গ্রামবাসীদের এই বন্যা সম্পর্কে আগাম সতর্ক করা হয়নি। তারা এ সময় ঘুমিয়ে ছিলেন।

সোমবার থেকে শুক্রবার সন্ধ্যার মধ্যে হেবেইয়ে ঝড়বৃষ্টিতে ৩৬ জন প্রাণ হারায় ও ৭৭ জন নিখোঁজ হয়। বাড়িঘর ধসে পড়ায় ২ লাখ ৩০ হাজার মানুষ নিরাপদ স্থানে আশ্রয় নেয়।

প্রাদেশিক বেসামরিক বিষয় সম্পর্কিত বিভাগ সরকারি সামাজিক মাধ্যমে জানায়, প্রাকৃতিক এই দুর্যোগে ২৯ হাজারের বেশি বাড়িঘর ধসে গেছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents