৭:৪৬ অপরাহ্ণ - শুক্রবার, ২১ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রে বাংলাদেশি যুবকের কারাদণ্ড

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি যুবকের কারাদণ্ড

ইন্টারন্যাশনাল ডেস্ক, ২০ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): সন্ত্রাসী হামলা নিয়ে বিভ্রান্তি ছড়ানো ও ব্যাংক হ্যাকিংয়ের দায়ে বাংলাদেশি যুবক মীর ইসলামকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। তার বিরুদ্ধে অনলাইনে হোয়াইট হাউজসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে বোমা হামলা ও সন্ত্রাসী কার্যক্রমের হুমকির ভুয়া তথ্য দিয়ে পুলিশকে বিভ্রান্তির অভিযোগ এনেছিল পুলিশ। সোমবার ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালতের বিচারক র‌্যান্ডোলফ ডি মোস এ রায় দেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা গেছে, নিউইয়র্কের ব্রুকলিনের বাসিন্দা প্রবাসী মীর ইসলাম (২২) ‘জোস দ্য গড’ (ঔড়ংয ঞযব এড়ফ) নাম ব্যবহার করতেন। সংঘবদ্ধ চক্র মিলে ইউজিনাজি ডটকম (টএঘধুর.পড়স) নামে একটি হ্যাকিং ওয়েবসাইট চালু করেন তিনি। যার মাধ্যমে শুধু ইউরোপের বিভিন্ন ব্যাংক থেকে ৮০ মিলিয়ন ডলার চুরি করা হয়েছে। সেখানে প্রায় ৫০ হাজার ক্রেডিট কার্ডের তথ্য রয়েছে। এ চক্রটি সর্বমোট ৪৩ কোম্পানির মোট ২০৫ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে বলে খবরে উল্লেখ করা হয়।

ইন্টারনেটে নিউইয়র্কসহ অ্যারিজোনা, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া ও মেরিল্যান্ড ইত্যাদি স্থানে তার অবস্থানের ইঙ্গিত দিয়ে পুলিশের জরুরি নম্বরে ফোন করে বিভিন্ন সময়ে বোমা হামলাসহ নানা ধরনের ভুয়া সংবাদ পুলিশকে জানিয়ে বিভ্রান্ত করেছেন। গত বছরের ২৩ এপ্রিল মীর ইসলাম হোয়াইট হাউজে বোমা হামলার হুমকি দেন বলে উল্লেখ করা হয়। এছাড়া ‘আন্ডারগ্রাউন্ড নাজি’ নামক একটি গ্রুপের পরিচয়ে সে অনেকের সোস্যাল সিকিউরিটি নম্বর চুরি করে তা অনলাইনে ছড়িয়ে দেন। মীর ইসলামের সহযোগী হিসেবে ক্যালিফোর্নিয়া, ভার্জিনিয়া এবং ফিনল্যান্ড থেকে আরো চার যুবককে গ্রেপ্তার করা হয়।

ছয় বছর বয়সে ২০০০ সালে মা-বাবার সঙ্গে ইমিগ্রান্ট হয়ে যুক্তরাষ্ট্রে যান মীর ইসলাম। গত বছরের জুলাই মাসে গ্রেপ্তারের পর থেকে তাকে কারাগারে রাখা হয়। এক বছর পর ওয়াশিংটন ডিসিতে ফেডারেল জজ র‌্যান্ডোলফ ডি মোস তাকে ২৪ মাসের কারাদ- দেন।

এই দ-ভোগের পর তাকে আরো তিন বছর কর্তৃপক্ষের কঠোর নজরদারিতে থাকতে হবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

যদিও মীর ইসলামের আইনজীবীর দাবি, তার মক্কেল মানসিকভাবে অসুস্থ। দৈনিক ২৪ ঘণ্টা কম্পিউটার গেমে লিপ্ত থাকার মধ্য দিয়ে এমন কা- ঘটিয়েছেন। তাকে কম শাস্তি দেয়া হলে পরবর্তীতে তার চিকিৎসা অব্যাহত রাখা সম্ভব হবে উল্লেখ করেন তার আইনজীবী।

উল্লেখ্য, ২০১৩ সালের আগস্টে বোমা হামলার পরিকল্পনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের কারাগারে আটক বাংলাদেশি যুবক কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিসকে ৩০ বছরের কারাদ-ের রায় দেয় দেশটির একটি আদালত। ২২ বছর বয়সী নাফিস নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক বোমা মেরে উড়িয়ে দেয়ার পরিকল্পনা করেছিলেন।

এর আগে ২০১২ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের সামরিক দপ্তর পেন্টাগন এবং ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে সন্ত্রাসী হামলা পরিকল্পনার অভিযোগে রেজওয়ান ফেরদৌস নামের আরেক বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিককে ১৭ বছরের কারাদ-ের রায় দেয়া হয়। বোস্টনের একটি আদালত এই রায় দেন।

পেন্টাগন ও ক্যাপিটল ভবনের মতো সরকারি ভবন বিস্ফোরণে উড়িয়ে দেওয়ার পরিকল্পনা ছাড়াও আল-কায়েদার মতো সন্ত্রাসীদের কাছে বিস্ফোরক সরবরাহের চেষ্টার অভিযোগ রয়েছে ফেরদৌসের বিরুদ্ধে। দোষ স্বীকার করায় তার সাজা কম হয়েছে। নতুবা তার সাজা হতো ৩৫ বছরের কারাদ-।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents