১২:১৯ অপরাহ্ণ - মঙ্গলবার, ২২ জানুয়ারি , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / Uncategorized / বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ছাড়িয়েছে

বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ছাড়িয়েছে

 ঢাকা, ১৯ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ছাড়িয়েছে। বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ১০ লাখ। এর মধ্যে এক-তৃতীয়াংশই কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক মঙ্গলবার বিশ্ব জনসংখ্যা দিবসের অনুষ্ঠানে এ তথ্য জানান। এসময় মন্ত্রী জনসংখ্যা বৃদ্ধির হার কমানোর জন্য কিশোর-কিশোরীদের প্রতি মনোযোগ দেয়ার আহ্বান জানান।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছর ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হলেও এবার রমজান ও ঈদুল ফিতরের কারণে ১১ জুলাইয়ের পরিবর্তে ২১ জুলাই পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

জনসংখ্যা দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘কিশোরীদের জন্য বিনিয়োগ, আগামী প্রজন্মের সুরক্ষা’।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানান, ‘দেশের জনসংখ্যা এখন ১৬১ মিলিয়ন (১৬ কোটি ১০ লাখ)। জনসংখ্যা বৃদ্ধির হার এখনো ২ দশমিক ৩। এ হার ২–এ নামিয়ে আনার চেষ্টা চলছে। মোট জনসংখ্যার ৩১ শতাংশ তরুণ প্রজন্ম’।

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশে সাড়ে চার কোটি কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী রয়েছে। জনসংখ্যা নিয়ন্ত্রণে সরকার এখন কিশোর-কিশোরীদের স্বাস্থ্যের দিকে নজর দিচ্ছে। আমরা মনে করি, যদি তাদের স্বাস্থ্যের দিকে মনোযোগ দেয়া যায়, তাহলে দেশের জনসংখ্যা আর বাড়বে না’।

সরকার মেয়েদের সব ক্ষেত্রে চাকরির সুযোগ সৃষ্টি করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘মেয়েদের শিক্ষায় অগ্রাধিকার দেয়া হচ্ছে। কারণ সমাজে শিক্ষিত মা তৈরি হলে মা ও শিশু মৃত্যুর হার কমবে, জনসংখ্যাও বাড়বে না’।

‘কিশোর-কিশোরীর স্বাস্থ্যসেবার জন্য দেশের ১০০টি সেবাকেন্দ্রে কিশোরবান্ধব স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে’।

উঠতি বয়সী সন্তানের দিকে বিশেষ খেয়াল রাখার জন্য মা–বাবার প্রতি আহ্বান জানিয়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ‘গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার ঘটনায় আমরা দেখতে পেয়েছি, বিপথগামী তরুণেরা এতে জড়িত ছিল। মা–বাবাকে সতর্ক থাকতে হবে তাঁদের সন্তান কোথায় যায়, কার সঙ্গে মেলামেশা করে’।

গুলশান হামলায় জড়িত তরুণেরা বিশেষ মাদক ব্যবহার করেছিল বলে যে তথ্য পাওয়া গেছে, এ ব্যাপারে স্বাস্থ্য প্রতিমন্ত্রীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘এটা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের দেখার বিষয়। তরুণদের মাদক ব্যবহার থেকে বিরত রাখতে সরকার বিভিন্ন উদ্যোগ নিচ্ছে’।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ওয়াহিদ হোসেন ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আবুল কালাম আজাদ প্রমুখ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বান্দরবানের তমব্রু সীমান্তে অতিরিক্ত বিপুল সেনা ও ভারী অস্ত্র মোতায়েন করেছে মিয়ানমার সেনাবাহিনী

ঢাকা, ০১ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বান্দরবানের তমব্রু সীমান্তে অতিরিক্ত বিপুল সেনা ও ভারী …

মাইন বিস্ফোরণে মালিতে জাতিসংঘের ৮ শান্তিরক্ষী সদস্য হতাহত

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০১ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মালির মধ্যাঞ্চলে বুধবার মাইন বিস্ফোরণে জাতিসংঘ শান্তিরক্ষী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents