৯:১১ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / স্থানান্তরিত না হওয়া ট্যানারি : প্রতিদিন ১০ হাজার টাকা করে ক্ষতিপূরণের আদেশ সুপ্রিমকোর্টের

স্থানান্তরিত না হওয়া ট্যানারি : প্রতিদিন ১০ হাজার টাকা করে ক্ষতিপূরণের আদেশ সুপ্রিমকোর্টের

tanari     18.7.16ঢাকা, ১৮ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): হাজারীবাগ থেকে না সরানো পর্যন্ত ১৫৪ ট্যানারি মালিককে পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে প্রতিদিন ১০ হাজার টাকা করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে আদেশ দিয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। এ অর্থের অর্ধেক বাংলাদেশ লিভার ফাউন্ডেশনকে দিতে আদেশ দিয়েছে আদালত। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চ আজ এ আদেশ দেয়।

রাজধানীর হাজারীবাগে রয়ে যাওয়া ১৫৪ ট্যানারি সাভারে না সরানো পর্যন্ত পরিবেশ দূষণের ক্ষতিপূরণ হিসেবে প্রত্যেক ট্যানারি মালিককে প্রতিদিন ৫০ হাজার টাকা করে জমা দেয়ার হাইকোর্টের আদেশ ১৭ জুলাই পর্যন্ত স্থগিত করে গত ২৮ জুন আদেশ দেয় চেম্বার কোর্ট। ট্যানারি মালিকদের পক্ষে আনা এক আবেদনের প্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার কোর্ট আদালতের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকি এ আদেশ দিয়েছিলেন। একইসঙ্গে স্থগিত আবেদনটি শুনানির জন্য প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয়া হয়েছিলো। আজ বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে উত্থাপিত হয়। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আনা আবেদন নিস্পত্তি করে এ আদেশ দেয় আপিল বিভাগ।

গত ১৬ জুন হাইকোর্ট ১৫৪ টেনারির প্রত্যেক মালিককে পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে প্রতিদিন ৫০ হাজার টাকা করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়ার নির্দেশ দেয়। হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে গত ২৭ জুন আপিল বিভাগে আবেদন করা হয়। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়ার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হাইকোর্টের আদেশ বিষয়ে আবেদন করেন। আবেদনের নিষ্পত্তি করে আপিল বিভাগ ক্ষতিপূরণের নতুন অংক ঠিক করে দিল। আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। অপরপক্ষে শুনানি করেন হাইকোর্টে রিটকারী পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ।

এক রিট আবেদনের প্রেক্ষিতে ২০০১ সালে ট্যানারি শিল্প হাজারীবাগ থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট। দীর্ঘদিন ধরে ওই আদেশ বাস্তবায়িত না হওয়ায় অন্য এক আবেদনের প্রেক্ষিতে ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারির মধ্যে হাজারীবাগের ট্যানারি শিল্প অন্যত্র সরিয়ে নিতে ২০০৯ সালের ২৩ জুন হাইকোর্ট ফের নির্দেশ দেয়া হয়। রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে পরে ওই সময়সীমা কয়েক দফা বাড়িয়ে ২০১১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত করা হয়। কিন্তু এ সময়ের মধ্যেও স্থানান্তর না হওয়ায় আদালত অবমাননার মামলা করেন পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষ থেকে মনজিল মোরসেদ। এ মামলার প্রেক্ষিতে ২০১৪ সালের ১৫ এপ্রিল আদালত অবমাননার রুল জারি করে হাইকোর্ট। গত বছরের ২১ এপ্রিল আদালতের তলবে হাইকোর্টে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দেন শিল্প সচিব। পরে হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের পদক্ষেপ না নেয়ায় তাদের বিরুদ্ধে ফের আদালত অবমাননার অভিযোগে আরও একটি আবেদন করেন মনজিল মোরসেদ। এ আবেদনের শুনানি নিয়ে গত বছরের ১১ আগস্ট হাইকোর্ট দশ কারখানা মালিকের বিরুদ্ধে রুল জারি করে। এ রুলের পর দশ মালিককে তলব করে এ বিষয়ে ব্যাখ্যা দেয়ার নির্দেশনা চেয়ে ২১ মার্চ আবেদন করেন মনজিল মোরসেদ। ২৩ মার্চ এ আবেদনের শুনানি শেষে ব্যাখ্যা দিতে আদালত ১০ মালিককে তলব করে আদেশ দেয়।

এরপরও আদালতের আদেশ বাস্তবায়ন না হওয়ায় রিটকারী আদালতে সম্পুরক আবেদন করেন। গত ১৬ জুন আদালত ১৫৪ ট্যানারি সাভারে না সরানো পর্যন্ত পরিবেশ দূষণের ক্ষতিপূরণ হিসেবে প্রত্যেক ট্যানারি মালিককে প্রতিদিন ৫০ হাজার টাকা করে জমা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়ার আদেশ দেয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents