১০:৩২ পূর্বাহ্ণ - বুধবার, ২৬ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / পুরনো তথ্য দিয়ে টিআইবি পাসপোর্ট অফিসকে কলঙ্কিত করার চেষ্টা করছে : মহাপরিচালক

পুরনো তথ্য দিয়ে টিআইবি পাসপোর্ট অফিসকে কলঙ্কিত করার চেষ্টা করছে : মহাপরিচালক

dg passport    14.7.16ঢাকা, ১৪ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বৃহস্পতিবার বিকেলে আগারগাঁও পাসপোর্ট অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মো. মাসুদ রেজোয়ান বলেছেন,পাসপোর্ট অফিসকে হয়রানি ও দুর্নীতিমুক্ত করতে স্মার্ট আইডি কার্ডের সঙ্গেই পাসপোর্টের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে।

  তিনি বলেছেন, স্মার্ট আইডি (জাতীয় পরিচয়পত্র) কার্ড হলে এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব রাখা হবে।

পাসপোর্ট অধিদপ্তরের হয়রানি নিয়ে গত ৩০ জুন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রকাশিত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে সংবাদ সম্মেলনটি আয়োজিত হয়।

টিআইবির প্রতিবেদনে বলা হয়, দেশের সেবা খাতগুলোর মধ্যে সর্বাধিক দুর্নীতিগ্রস্ত খাত হলো পাসপোর্ট অধিদপ্তর।

ওই প্রতিবেদনকে মনগড়া ও ভিত্তিহীন উল্লেখ করে মাসুদ রেজোয়ান তা প্রত্যাখ্যান করেন সংবাদ সম্মেলনে।

মাসুদ রেজোয়ান বলেন, “২০১৪ সালে কী ঘটেছিল, সেটা যদি ২০১৬ সালের ৩০ জুনে এসে উপস্থাপন করা হয়, তবে সেই তথ্য আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। উদ্দেশ্যপ্রণোদিতভাবে পুরনো তথ্য দিয়ে আমাদের কর্মকাণ্ডকে কলঙ্কিত করার চেষ্টা করা হচ্ছে।”

টিআইবির জরিপ সম্পর্কে মহাপরিচালক বলেন, “প্রতিষ্ঠানটি গবেষণায় দৈবচয়ন পদ্ধতি ব্যবহার করেছে, কিন্তু তাদের স্যাম্পল রেঞ্জ ছিল অত্যন্ত নগণ্য। যেখানে প্রতিদিন ২০ হাজার মানুষকে পাসপোর্ট দেয়া হয়, সেখানে তারা জরিপে এনেছে এক বছরে ১৫ হাজার পরিবার। সেটি মোট সংখ্যার .০০০০৩৩ শতাংশ, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।”

মাসুদ রেজোয়ান টিআইবির পরিসংখ্যানের কথা উল্লেখ করে বলেন, সংস্থাটি তাদের বাছাই ১৫ হাজারের ৩.২ শতাংশ অর্থাৎ ৪৮০ জনের সাক্ষাৎকার নিয়েছে। কিন্তু সেটি হওয়া উচিত মোট পাসপোর্ট দেয়ার সংখ্যার কমপক্ষে ১ শতাংশ।

মাসুদ রেজোয়ান বলেন, “এটা বলছি না যে আমরা দুর্নীতিমুক্ত। কিন্তু যারা দুর্নীতির সঙ্গে জড়িত ছিল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। গত ছয় মাসে ২৭৬ জন দালালকে ধরে জেল দেওয়া হয়েছে। পাসপোর্ট অফিস এখন আর আগের মতো নয়, এটা এখন ‘মোস্ট সেনসিটিভ’।

অন্য এক প্রশ্নের জবাবে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক বলেন, “পুলিশ ভেরিফিকেশনে হয়রানির যে অভিযোগ আছে, তা থেকে পরিত্রাণের জন্য বিশেষ ব্যবস্থায় পাসপোর্ট দেওয়া হচ্ছে। এসবি যদি নির্দিষ্ট সময়ের মধ্যে (জরুরি সাত দিন, সাধারণ ২১ দিন) পাসপোর্ট না দেয় তবে বিশেষ ব্যবস্থায় পাসপোর্ট দেয়া হচ্ছে।”

মহাপরিচালক আরও বলেন, “পাসপোর্ট অফিসকে হয়রানি ও দুর্নীতিমুক্ত করতে স্মার্ট আইডি কার্ড হলে আমরা এর সঙ্গেই পাসপোর্টের ব্যবস্থা করব। এ নিয়ে ভবিষ্যতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব রাখব। মন্ত্রণালয় অনুমোদন দিলে তা চালু করা হবে।” এ ছাড়া পাইলট প্রজেক্ট হিসেবে আগারগাঁওয়ে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হবে বলে জানান তিনি।

টিআইবির উদ্দেশে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক বলেন, “আপনাদের সরেজমিনে পাসপোর্ট অফিসে  এসে দেখতে হবে, এখানকার কর্মকর্তা-কর্মচারীরা কতটা জড়িত।”

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents