৩:৪৭ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৮ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / জাপানে পার্লামেন্টের উচ্চ কক্ষের নির্বাচনে বিজয় দাবি প্রধানমন্ত্রী শিনজো আবের

জাপানে পার্লামেন্টের উচ্চ কক্ষের নির্বাচনে বিজয় দাবি প্রধানমন্ত্রী শিনজো আবের

sinja abay     11.7.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ১১ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে পার্লামেন্টের উচ্চ কক্ষের নির্বাচনে বিজয় দাবি করেছেন। তিনি বলেছেন, ভোটাররা এর মাধ্যমে তার অর্থনৈতিক নীতির প্রতি সমর্থন ব্যক্ত করেছেন। বুথ ফেরত ভোটারদের ওপর পরিচালিত এক জরিপে দেখা গেছে, তার জোট ১২১ এর বেশি আসনে জয়ী হবে।

তিনি যদি এরপর নিম্নকক্ষে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পান তাহলে সংবিধানিক পরিবর্তন প্রশ্নে ভোটাভুটির আয়োজন করতে পারবেন। এতে সামরিক পদক্ষেপের ওপর বিধি-নিষেধ শিথিল হবে। তবে আবে বলেছেন, বিতর্কিত এ ব্যাপারে বলার সময় এখনও আসেনি।

রোববার দেশটির ৪৫টি প্রদেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ২৪২ আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করেন ৩৮৯ জন প্রার্থী। উচ্চকক্ষের ভোটে প্রধানমন্ত্রী আবের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও তার জোট ২৪২ আসনের মধ্যে ১৪৭ আসন পাবে।

নির্বাচনের পূর্ণাঙ্গ আনুষ্ঠানিক ফলাফল সোমবার প্রকাশ করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। উচ্চকক্ষের এই নির্বাচন প্রতি তিন বছর পর অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৩ সালের ভোটে শিনজো আবের দল পায় ১১৬টি আসন। এতদিন জাপানে ভোট দেয়ার সর্বনিম্ন বয়স ২০ থাকলেও এবারই প্রথম ১৮ বছরের নাগরিকেরা ভোট দেয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents