৬:১৯ অপরাহ্ণ - সোমবার, ২৪ জুন , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বিশ্বকাপ শিরোপার সূবর্ণ জয়ন্তী উৎসব পালনের প্রস্তুতি নিয়েছিল ইংল্যান্ড

বিশ্বকাপ শিরোপার সূবর্ণ জয়ন্তী উৎসব পালনের প্রস্তুতি নিয়েছিল ইংল্যান্ড

england team    10.7.16স্পোর্টস ডেস্ক, ১০ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ১৯৬৬ সালে একমাত্র বিশ্বকাপ জয়ের পরে এবছরই সেই শিরোপার সূবর্ণ জয়ন্তী উৎসব পালনের প্রস্তুতি নিয়েছিল ইংল্যান্ড। ইউরোতে ভাল কিছু করে দেখানোর মাধ্যমে সেই উৎসবে বাড়তি রঙ যোগ করারও আশ্বাস ছিল। কিন্তু দূর্বল আইসল্যান্ডের কাছে পরাজিত হয়ে ইউরো থেকে শুধুমাত্র বিদায়ই ঘটেনি, বরং লজ্জার মুখে পড়তে হয়েছে ইংলিশদের। তার উপর ম্যানেজার রয় হজসন পদত্যাগ করায় দলটির ভবিষ্যত নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

একঝাঁক তরুণ প্রতিভাবান খেলোয়াড় নিয়েও সাফল্য আদায় করতে পারেননি হজসন। গ্রুপ বি-তে ওয়েলসের পরে দ্বিতীয় স্থানে থাকার পরে শেষ ১৬তে আইসল্যান্ডের কাছে পরাজিত হয়ে বিদায় ইংলিশ সমর্থকদের হতাশ করেছে। এর মাধ্যমে গত ২০ বছরে আরেকবার কোন বড় টুর্নামেন্টের অন্তত সেমিফাইনালে খেলার আগেই বিদায় নিতে হয়েছে ইংল্যান্ডকে। এই ব্যর্থতায় পুরো দল ও একইসাথে ফুটবল এসোসিয়েশনকে পড়তে হয়েছে দারুন সমালোচনা মুখে। এফএ প্রধান নির্বাহী মার্টিন গ্লেন বলেছেন, সবচেয়ে বড় সমস্যা হচ্ছে টুর্ণামেন্টের শেষের দিকে এসে ইংল্যান্ড নিজেদের ধরে রাখতে ব্যর্থ হচ্ছে। এর কারণ খুঁজে বের করার সময় এসেছে।

আইসল্যান্ডের কাছে ২-১ গোলে পরাজিত হবার সাথে সাথে নাইস স্টেডিয়ামে ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে হজসন দলকে বিদায় জানানোর ঘোষণা দেন। গ্লেনের এখন মূল দায়িত্ব নতুন ম্যানেজারের খোঁজ করা। যদিও গ্লেন ইঙ্গিত দিয়েছেন হাই ভোল্টেজ এই পদটিতে হয়ত ইংল্যান্ড অনুর্ধ্ব-২১ দলের কোচ গ্যারেথ সাউথগেটকে অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেয়া হতে পারে। তবে মিডলসবোরোর সাবেক এই ম্যানেজারের তাতে আগ্রহ থাকতে হবে। এছাড়াও এই তালিকায় আরো নাম এসেছে বোর্নমাউথের ৩৮ বছর বয়সী এডি হাউয়ের নাম। ইংলিশ প্রিমিয়ার লীগে অন্যতম তরুণ একজন কোচ হিসেবে নিজেকে দারুনভাবে প্রমাণ করেছেন এডি। এই তালিকায় আরো আছেন সাবেক ইংলিশ ম্যানেজার গ্লেন হডল, সান্ডারল্যান্ড ম্যানেজার স্যাম অলড্রিচ, যুক্তরাষ্ট্রের প্রধান কোচ ইয়র্গেন ক্লিন্সম্যান, চেলসির অন্তর্বর্তীকালীন কোচ গাস হিডিঙ্ক ও আর্সেনালের অভিজ্ঞ কোচ আর্সেন ওয়েঙ্গার। আগামী বছর আর্সেনালের সাথে ওয়েঙ্গারের চুক্তি শেষ হয়ে যাচ্ছে।

আগামী ৪ সেপ্টেম্বর স্লোভাকিয়ার বিপক্ষে এ্যাওয়ে ম্যাচ দিয়ে ইংল্যান্ড তাদের ২০১৮ বিশ্বকাপ মিশন শুরু করবে। কিন্তু গ্লেন ইঙ্গিত দিয়েছেন এফএ আপাতত অন্তর্বর্তীকালীন কোচের দিকেই বেশি আগ্রহ দেখাবে। এর মধ্যে অবশ্য স্থায়ী কোচের সন্ধানও করা হবে।

অতীতে ইংল্যান্ডের ব্যর্থতার পিছনে ইংলিশ ফুটবলে মধ্য-মৌসুম ব্রেক অথবা প্রিমিয়ার লীগে ঘরের খেলোয়াড়দের উঠে না আসাকেই দায়ী করা হতো। কিন্তু আন্ডারডগ ওয়েলস ও আইসল্যান্ডের কাছে পরাজিত হয়ে সেইসব সমীকরণ সবই পাল্টে যাচ্ছে। অধিনায়ক ওয়েইন রুনিও খেলোয়াড়দের ব্যর্থতার বিষয়টি স্বীকার করে নিয়েছেন। লিভারপুলের সাবেক ডিফেন্ডার জেমি কারাগের বলেছেন, প্রিমিয়ার লীগের একাডেমী পদ্ধতি ও উচ্চ বেতন এমন একটি প্রজন্ম তৈরী করছে যারা যথেষ্ট শক্তিশালী নয়। ইউরোর জন্য হজসনের তরুণ দল নির্বাচনকেও অনেকে প্রশ্নবিদ্ধ করেছেন। তবে সবকিছুকে ছাপিয়ে এখন একটাই প্রশ্ন ‘বিশ্বকাপ বাছাইপর্বে দলের সাফল্য’।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents