৫:৪৭ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / তিনশ বছর আগের ইউরোপে নারীদের অদ্ভুত সমুদ্রস্নান

তিনশ বছর আগের ইউরোপে নারীদের অদ্ভুত সমুদ্রস্নান

see sanan6    01.07.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ১ জুলাই, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আধুনিক নারীদের পোশাকে যতটা স্বাধীনতা রয়েছে আঠারো ও উনিশ শতকে নারীদের সেটা ছিল না। তখনকার নারীরা চাইলেই প্রকাশ্যে কাপড় খুলে শুধু সাঁতারের পোশাকে দাপাতে পারতেন না সাগরের পানিতে। সমুদ্রস্নান করতে আসা নারীদের কিছু আদব-কায়দা ও শালীনতা মানতে হতো। গোসলের পোশাক পরা নারীদের জন্য পুরুষের চোখে পড়ে যাওয়াটা ছিল অশালীন।

কিন্তু সমুদ্রসৈকতের মত উন্মুক্ত জায়গায় সেটা কিভাবে সম্ভব? নারীরা সম্ভ্রম ও শালীনতা রক্ষা করতো কীভাবে? সেজন্য ছিল বিশেষ ব্যবস্থা। এই কাজে খুবই বিদঘুটে একটা জিনিস ব্যবহার করতে হত নারীদের। এটার নাম ছিল বেদিং মেশিন বা গোসল যন্ত্র। জিনিসটা আসলে ছিল ভ্রাম্যমাণ পোশাক বদলের কাঠের ঘর। ঠেলাগাড়ির মত চাকার উপরে বসানো থাকতো এই ঘর। ঘরের সাথে ঝুলন্ত সিঁড়িও লাগানো থাকতো।

see sanan4    01.07.16বেদিং স্যুট বা গোসলের পোশাক গোপন করার জন্য নারীরা এই ঘরে প্রবেশ করতো। এখানেই পোশাক বদলাতো, শুকনো পোশাক রেখে দিত উঁচু কুঠুরিতে যাতে ভিজে না যায়। এরপর ঘোড়ায় করে ঘরকে টেনে নিয়ে যাওয়া হত সাগরে, অনেক ক্ষেত্রে মানুষও করতো কাজটা। গোসল শেষে আবার ডাঙ্গায় নিয়ে আসা হত এই বেদিং মেশিনকে। শুকনো কাপড় পড়ে হাসিমুখে বেরিয়ে আসতেন নারীরা।

১৭৫০ সালের দিকে গ্রেট ব্রিটেনে এই ধরনের বেদিং মেশিন ব্যাবহার করা হত। এরপর যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানিতে ছড়িয়ে পড়ে। এর উদ্ভাবক হিসেবে সাধারণত বেঞ্জামিন বেলির নাম বলা হয়। তিনি একজন দর্জি ছিলেন। বাস করতেন ইংল্যান্ডের সমুদ্রবর্তী অঞ্চল মার্গেটে।

see sanan3    01.07.16ভিক্টোরিয়ান যুগের আগে কিন্তু নারী ও পুরুষ একত্রে গোসল করেছে, সাতার কেটেছে। তখন একে ভিন্ন চোখে দেখা হত। ভিক্টোরিয়ান যুগে এসে যৌনতা কিংবা গোসলের পোশাকের নগ্নতাও মানুষের কাছে অভদ্রতায় পরিণত হয়েছিল। মানুষের নৈতিক মূল্যবোধ পরিবর্তিত হলে এই ধরনের পরিবর্তন ঘটে। ব্রিটেনে এই ধরনের গোপন গোসলের সমাপ্তি হয় ১৯০১ সালে। বেদিং মেশিন বিলুপ্ত হতে শুরু করে। এই সময়টাতে নারী ও পুরুষকে একত্রে এই ঘরে গোসল করতে দেখা যেত। ১৯২০ সালে এসে পুরোপুরি বিলুপ্ত হয় এই বেদিং মেশিন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents