৬:৩৫ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / মানসম্মত শিক্ষার জন্য সরকারের পাশাপাশি ম্যনেজিং কমিটি, শিক্ষক ও অভিভাবকসহ সবাইকে দায়িত্ব নিতে হবে : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

মানসম্মত শিক্ষার জন্য সরকারের পাশাপাশি ম্যনেজিং কমিটি, শিক্ষক ও অভিভাবকসহ সবাইকে দায়িত্ব নিতে হবে : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী

mustafizur rahman    29.6.16ঢাকা, ২৯ জুন, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ হোটেল সোনারগাঁয়ে ‘মানসম্মত প্রাথমিক শিক্ষা’ শীর্ষক প্রথম জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি বলেছেন, মানসম্মত শিক্ষার জন্য সরকারের পাশাপাশি স্কুল ম্যনেজিং কমিটি, শিক্ষক ও অভিভাবকসহ সবাইকে দায়িত্ব নিতে হবে।

তিনি বলেন, এ ক্ষেত্রে যতটুকু বিচ্যূতি আছে তা দূর করতে আমাদের সকলকে অন্তর দিয়ে কাজ করতে হবে। বিশেষ করে শিক্ষক ও অভিভাবকদের আরো আন্তরিক হতে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন দর্শনের অনেকটাই জুড়ে আছে শিক্ষা আর শিক্ষা। শিক্ষার উন্নয়নে তাই সরকার বিনামূলে বই বিতরণ, উপবৃত্তি চালু, মিড ডে মিল প্রবর্তন, শিক্ষকদের প্রশিক্ষণ দেয়ার মত নানা কর্মসূচী পালন করে চলেছে।

mustafizur rahman2    29.6.16তারপরও সরকার শিক্ষা বাজেটে বরাদ্দ কম দিচ্ছে বলে অনেকে সমালোচনা করেন উল্লেখ করে তিনি বলেন, শিক্ষায় সরকারের বিনিয়োগ কম নয়। যেটা দেয়া হচ্ছে সেটাই ঠিকমত ব্যবহার হচ্ছে কিনা, সে বিষয়টি এখন নজরদারির সময় এসেছে।

শিক্ষকদের বেতন বাড়ালেই তারা ভাল শিক্ষা দেবে, তারা দেশ প্রেমিক হবে এর কোন নিশ্চয়তা নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, ভাল শিক্ষার জন্য চাই আন্তরিকতা। শিক্ষকদের নিজ দায়িত্বটি অন্তর দিয়ে পালন করতে হবে।

অভিভাবকদের উদ্দেশ্য করে তিনি বলেন, সন্তান জন্ম দিয়েই আপনাদের দায়িত্ব শেষ নয়, তাদের মানসম্মত শিক্ষার জন্য সরকারের পাশিপাশি অভিভাবকদেরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, সন্তান মানসম্মত শিক্ষা পাচ্ছে কিনা তার জন্য প্রতিনিয়ত স্কুলের সাথে অভিভাবকদের যোগাযোগ রাখতে হবে, শিক্ষকদের সঙ্গে এ বিষয়ে মতবিনিময় করতে হবে।

মানসম্মত শিক্ষার লক্ষ্যে এ সম্মেলন থেকে যে সকল পরামর্শ উঠে আসবে, সরকার তা বাস্তবায়নে উদ্যোগী হবে বলেও মন্ত্রী জানান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজিত এ সম্মেলনে এ মন্ত্রণালয়েরই সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো: মোতাহার হোসেন বিশেষ অতিথি ছিলেন। প্রাথমিক ও গণশিক্ষা সচিব হুমায়ুন খালিদের সভাপতিত্বে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো: আলমগীর স্বাগত বক্তৃতা প্রদান করেন।

সিআইআর এর নির্বাহী পরিচালক ও ন্যাশনাল ওয়ার্কিং গ্রুপ অন বেসিক এডুকেশনের সদস্য সাব্বির বিন শামস ‘পুটিং ইনক্লুসিভ এ্যান্ড কোয়ালিটি প্রাইমারী এডুকেশন ইন পার্সপেকটিভ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: আকরাম-আল-হোসেন।

প্রাবন্ধিক সাব্বির বিন শামস মানসম্মত শিক্ষার জন্য এ খাতে বাজেট বৃদ্ধি, শিক্ষক সংখ্যা বাড়ানো, শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, প্রধান শিক্ষকদের ম্যানেজারিয়াল পোস্টে নিয়ে আসা এবং দাতাদের ফর্মুলায় নয় স্টেক হোল্ডারদের মতামতের প্রতি গুরুত্ব দেয়ার আহবান জানান।

তিনি বলেন, মানসম্মত শিক্ষার জন্য স্কুল ম্যানেজিং কমিটি, শিক্ষক ও অভিভাবকদের মধ্যেও সম্পৃক্ততা বাড়াতে হবে। এছাড়া প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিশুরা যেন আনন্দ অনুভব করে, তেমনভাবে পরিবেশবান্ধব হিসেবে বিদ্যালয়গুলোকে তিনি গড়ে তোলার পরামর্শ দেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents