৯:৪১ অপরাহ্ণ - মঙ্গলবার, ১৩ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট উন্নত ও সমৃদ্ধ জাতি গঠনে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সক্ষম হবে : অর্থমন্ত্রী

২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট উন্নত ও সমৃদ্ধ জাতি গঠনে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সক্ষম হবে : অর্থমন্ত্রী

muhit sangsad    29.6.16ঢাকা, ২৯ জুন, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সমাপনী বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট উন্নত ও সমৃদ্ধ জাতি গঠনে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে সক্ষম হবে।

অর্থমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের মাধ্যমে অর্জিত সাফল্য সকল নাগরিকের সুখ-শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করে ২০২১ সালে মধ্য আয় এবং ‘৪১ সালে সমৃদ্ধ দেশে পরিণত করার দিকে আরো এগিয়ে নিয়ে যাবে।

আবুল মাল আব্দুল মুহিত সমাপনী বক্তৃতায় প্রস্তাবিত বাজেটের ওপর সংসদে এবং সংসদের বাইরে বিভিন্ন সমালোচনার জবাবে বলেন, এ সমালোচনা বাজেট সংস্কার ও বাস্তবায়নে সহায়ক হবে। তিনি বাজেট উচ্চাভিলাষী এবং বাস্তবায়নে সংশয় রয়েছে এমন সমালোচনার জবাবে বলেন, বিগত বছরগুলোতে দেশের অর্থনীতির শক্তি সামর্থ্য এবং সরকারের নেতৃত্বের চৌকষতা ও গতিশীলতায় সংশয়বাদীদের সকল সংশয় অমূলক প্রমাণিত করে দেশ অনেকদূর এগিয়ে গেছে।

তিনি বলেন, অনুকূল বিশ্ব ও জাতীয় বাস্তবতা আর সকলের সমন্বিত কর্মপ্রচেষ্টায় সকল সন্দেহের অবসান হবে এবং এবারও কাক্সিক্ষত লক্ষ্য অর্জন সম্ভব হবে।

বিশেষ করে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার বিষয়ে যে সংশয় প্রকাশ করা হয়েছে তার জবাবে অর্থমন্ত্রী বলেন, বিগত বছরগুলোতে রাজস্ব বিভাগের দক্ষতা এবং লোকবল বৃদ্ধিসহ অন্যান্য সুযোগ বৃদ্ধির ফলে এবার রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।

অর্থমন্ত্রী বাজেটে জিডিপি প্রবৃদ্ধি অর্জনের বিষয়ে সমালোচনার জবাবে ২০১৬-১৭ অর্থবছরের জন্য জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ অর্জনের ব্যাপারে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদা দেশের জিডিপি প্রবৃদ্ধির অন্যতম নিয়ামক। তাছাড়া দেশের অবকাঠামো উন্নয়ন, নতুন বেতন স্কেল বাস্তবায়ন, প্রবাস আয়, ক্রমহ্রাসমান মূল্যস্ফীতি, ব্যক্তিগত বিনিয়োগ বৃদ্ধি জিডিপির এ প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে। এছাড়া বাজেটে বিভিন্ন ব্যবস্থা এবং বরাদ্দ রাখার ফলে আগামী অর্থবছরে দেশে ব্যক্তি বিনিয়োগ বৃদ্ধি পাবে। এ খাতে বিনিয়োগ ৩ লাখ ৭৭ হাজার কোটি টাকা হবে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, সরকারের বিগত বছরগুলোর অর্জনের ভিত্তিতেই ২০১৬-১৭ অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেটের প্রস্তাব করা হয়েছে। বাজেট বাস্তবায়নের লক্ষ্যে রাজস্ব আহরণ, ব্যয় ব্যবস্থাপনা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন, প্রয়োজনীয় জনবলের সমাহার ঘটানো ইত্যাদি বিষয়ে সরকারের সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা রয়েছে।

অর্থমন্ত্রী শিক্ষা ও স্বাস্থ্য খাতে অতিরিক্ত বরাদ্দের দাবির বিষয়ে বলেন, এই দুইটি খাতেই সরকার প্রতি বছর বরাদ্দ বাড়িয়েছে। যদিও জাতীয় আয়ের হিস্যা হিসাবে তা তেমন বাড়ছে না। তারপরও এ দু’খাতে অধিক গুরুত্ব দেয়া হয়েছে। এটা জিডিপির ১ দশমিক ৩ শতাংশ । এছাড়া দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধির বিষয় মাথায় রেখে বাজেটে বিভিন্ন বৃত্তিমূলক প্রশিক্ষণ খাতে বরাদ্দ রাখা হয়েছে। এ জন্য এঅর্থবছরেই জাতীয় উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করার কার্যক্রম গ্রহণ করা হবে। বাজেটে নারী সমাজের উন্নয়ন ও তাদের ক্ষমতায়ন এবং উন্নয়নের ধারায় আরো অবদান নিশ্চিত করার ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি কৃষি খাতে বরাদ্দ ১৫-১৬ অর্থ বছরের তুলনায় প্রায় আড়াই গুন বাড়ানো হয়েছে। এ খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ১৩ হাজার ৬৭৮ কোটি টাকা। আর কৃষিতে ভর্তুকি বাবদ ৯ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট বক্তব্যে তিনি তার কর প্রস্তাবের কিছু খাতে পরিবর্তনের প্রস্তাব করেন। বিশেষ করে প্রধানমন্ত্রীর প্রস্তাবিত বিষয়গুলো গ্রহণ করেন। এ ক্ষেত্রে তিনি পোশাক শিল্পে উৎসে কর চলতি অর্থবছরের .৬০ শতাংশের স্থলে .৭০ শতাংশ করার প্রস্তাব করেন। এছাড়া তথ্য প্রযুক্তি স্থাপনার খাতে প্রস্তাবিত ১৫ শতাংশ কর অব্যহতি প্রদান করেন। ডালসহ ভোগ্যপণ্য আমদানি খাতে শুল্ক রেয়াত অব্যাহত রাখার ঘোষণা দেন। সিগারেটের ক্ষেত্রে উৎস কর বর্তমান হার বহাল রাখার ঘোষণা দেন।

এছাড়া অর্থমন্ত্রী মেডিকেল সেবাখাতসহ আরো বেশ কিছু খাতে প্রস্তাবিত বাজেটে দেয়া করপ্রস্তাবের সংশোধন করার ঘোষণা দেন। আর তার প্রতিফলন আজ পাস হওয়া অর্থবিলে ঘটানো হয়েছে। অর্থাৎ অর্থ বিল ২০১৬ পাসের মাধ্যমে অর্থমন্ত্রীর কর প্রস্তাব সংশোধনীগুলো অনুমোদন করা হয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents