৩:৪০ অপরাহ্ণ - সোমবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বর্তমান সরকারের আমলের প্রতিটি বাজেট বাস্তবায়িত হয়েছে : সরকারি দল

বর্তমান সরকারের আমলের প্রতিটি বাজেট বাস্তবায়িত হয়েছে : সরকারি দল

Sangsad 16.02.14ঢাকা, ২৫ জুন, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আলোর পথে এগিয়ে যাচ্ছে।
তারা বলেন, বর্তমান সরকারের আমলের প্রতিটি বাজেট বাস্তবায়িত হয়েছে। প্রস্তাবিত এই বাজেটও বাস্তবায়িত হবে।
আজ সকাল ১০টা ৫৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের শুরুতে মন্ত্রীদের জন্য প্রশ্ন-জিজ্ঞাসা-উত্তর টেবিলে উপস্থাপন শেষে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়।
গত ২ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট পেশ করেন।
২০১৬-১৭ অর্থবছরের বাজেট আলোচনার ১৪তম দিনে আজ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সরকারি দলের এ বি তাজুল ইসলাম, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, হুইপ আতিউর রহমান আতিক, শরীফ আহমেদ, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, মাহমুদ উস সামাদ চৌধুরী, এডভোকেট শামসুল হক টুকু, মোহাম্মদ আবদুল্লাহ, বেগম রিফাত আমিন, হোসনেআরা বেগম, জাতীয় পার্টির এবিএম রুহুল আমিন হাওলাদার, মো. শওকত চৌধুরী, জাসদের শিরীন আখতার, বেগম লুৎফা তাহের, ওয়ার্কার্স পার্টির বেগম হাজেরা খাতুন, স্বতন্ত্র সদস্য মো. মকবুল হোসেন ও রেজাউল হক চৌধুরী অংশ নেন।
বাজেট আলোচনায় অংশ নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশের মানুষের কল্যাণে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হয়েছে। বাজেটের আকার অতীতের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। এতেই প্রমাণিত হয় আমরা আর্থ-সামাজিকভাবে একটি মজবুত অবস্থান তৈরী করতে সক্ষম হয়েছি।
তিনি বলেন, অর্থনীতিকে এগিয়ে নেয়ার জন্য বিদ্যুৎ অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয়। বর্তমান সরকারের সময়ে সাড়ে ১৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার সক্ষমতা অর্জিত হয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের আধুনিক বাংলাদেশ বিনির্মাণের কারিগর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষানীতি-২০১০ প্রণয়ন করা হয়েছে। এখন এর বাস্তবায়নের কাজ চলছে।
তিনি বলেন, শিক্ষার্থীদের আধুনিক জ্ঞান, প্রযুক্তি আয়ত্ত করে তা প্রয়োগের মাধ্যমে এগিয়ে যেতে হবে। এই লক্ষ্যে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। কারণ গতানুগতিক শিক্ষায় শিক্ষিত শিক্ষার্থীদের আধুনিক বাংলাদেশ বিনির্মাণের কারিগর হিসেবে গড়ে তোলা সম্ভব হবে না।
নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘আমাদের শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত করে তাদেরকে একজন দেশপ্রেমিক, জনদরদী, নৈতিক মূল্যবোধসম্পন্ন ভাল মানুষ হিসেবে গড়ে তুলে বাঙালি জাতিকে বিশ্বে একটি মর্যাদাবান জাতি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।’
তিনি বলেন, সরকার প্রতিবছরের প্রথম দিন পাঠ্যপুস্তক দিবস হিসেবে পালন করে প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করে থাকে। প্রথমবার পাঠ্যপুস্তক দিবসে ২ কোটি শিক্ষার্থীর মাঝে ১৯ কোটি বই বিতরণ করা হয়েছিল। এবার ৪ কোটি শিক্ষার্থীর মাঝে ৩৩ কোটি ৩৭ লাখ বই বিতরণ করা হয়েছে। এছাড়া ৫টি নৃ-গোষ্ঠীর নিজস্ব ভাষায় বই ছাপিয়ে তা আগামী বছর বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। অটিস্টিক শিক্ষার্থীদের জন্য পূর্বাচলে একটি অটিস্টিক একাডেমী স্থাপন করা হবে। ইতোমধ্যে এই একাডমীর জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে। মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের সহযোগিতার জন্য এবার ১ হাজার ৯শ’ কোটি টাকার বেশি উপবৃত্তি প্রদান করা হয়েছে।
আগের তুলনায় শিক্ষার মান অনেক বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষা প্রদানের জন্য ইতোমধ্যে ১০ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখন ১৪ শতাংশ শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণ করছে।
বিএনপি-জামায়াত ইসলামের দোহাই দিয়ে রাজনীতি করে কিন্তু তাদের সময় মাদ্রাসা ও ইসলামী শিক্ষার কোন উন্নয়ন হয়নি উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে ইসলামী শিক্ষার আধুনিকায়ন ও উন্নয়নের লক্ষ্যে ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। সাধারণ ও মাদ্রাসা শিক্ষকদের বেতন-ভাতায় সমতা আনা হয়েছে। আলেম সমাজের শত বছরের দাবি অনুযায়ী ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। ৩১টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু ও ২ হাজার মাদ্রাসায় ভবন নির্মাণ করা হয়েছে।
তিনি বলেন, মাদ্রাসা শিক্ষাকে আধুনিকায়ন করা হয়েছে। মাদ্রাসার ছাত্ররা এখন কম্পিউটার শিক্ষা গ্রহণ করছে। তারা ফিজিক্স, ক্যামেস্ট্রি, ইংরেজি ও বায়োলজি পড়ছে।
জাসদের সদস্য শিরিন আক্তার বলেন, পেছনে পড়া জনগোষ্ঠীকে উন্নয়নের মূলস্রোতে সম্পৃক্ত করতে পারলেই বাজেট অর্থবহ হবে।
শ্রমিকের ন্যায্য মজুরি, শ্রম মন্ত্রণালয়কে অধিদপ্তরে রূপান্তর, নারী কর্মীদের জন্য ডে-কেয়ার সেন্টার স্থাপন ও তাদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে শ্রম মন্ত্রণালয়ের বাজেট বৃদ্ধি করা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন। তিনি কৃষি, সংস্কৃতি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়েরও বাজেট বাড়ানোর প্রস্তাব করেন।
এ ছাড়া তিনি গ্রাম পুলিশের বেতন বাড়িয়ে তাদেরকে সরকারি বেতন স্কেলের আওতায় আনার প্রস্তাব করেন।
আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন শুধু বাংলাদেশেরই নেত্রী নন, প্রজ্ঞা ও গতিশীল নেতৃত্বে তিনি এখন বিশ্ব নেত্রীতে পরিণত হয়েছেন। শেখ হাসিনার নেতৃত্বে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে, রেমিটেন্স প্রবাহ বেড়েছে, রিজার্ভ বেড়েছে, দারিদ্র্যের হার কমেছে। বিভিন্ন ভাতার মাধ্যমে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা বাড়ানো হয়েছে। দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে। দেশ এখন খাদ্য ঘাটতির দেশ থেকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।
তারা বলেন, তারেক রহমান লন্ডনে বসে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়, বঙ্গবন্ধুর নাতনি বৃটিশ এমপি টিউলিপ সিদ্দিক ও সায়মা ওয়াজেদ পুতুলকে অপহরণ করে হত্যার ষড়যন্ত্র করছে। তারা তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে তাকে গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানান।
সরকারি দলের সদস্যরা বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন হলে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে একটি উন্নত সমৃদ্ধ একটি দেশ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents