৫:৫০ অপরাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / Uncategorized / জেরুজালেমে সহিংসতায় নিহত ৩ : প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে

জেরুজালেমে সহিংসতায় নিহত ৩ : প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে

jarujalam  14.10.15ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৪ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): সাম্প্রতিক সময়ে জেরুজালেমে চলমান সহিংসতায় মঙ্গলবার সবচেয়ে বেশি রক্তপাত ঘটেছে। সর্বশেষ সহিংস ঘটনায় ফিলিস্তিনি হামলাকারীরা একটি বাসে গুলি করেছে এবং একটি গাড়ি পথচারীদের ওপর উঠিয়ে দেয়া হয়েছে।

প্রথম ঘটনায় জেরুজালেমে একটি বাসে বন্দুক হামলা চালানো হয়। দুই সপ্তাহ ধরে ফিলিস্তিনে এই সহিংসতা চলছে। গোলযোগপূর্ণ ওই অঞ্চলটিতে সহিংসতা বৃদ্ধি পাচ্ছে। এখানে উপর্যুপরি ছুরিকাঘাতের ঘটনা ছাড়াও ব্যাপক প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে এখানে পূর্ণ মাত্রায় তৃতীয় ফিলিস্তিনী অভ্যুত্থানের আশঙ্কা করা হচ্ছে। বেথলেহেম নগরীর পশ্চিম তীরে সংঘর্ষে এক ফিলিস্তিনিও নিহত হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, ফিলিস্তিনি সহিংসতা বন্ধে ইসরাইল ‘সব ধরনের’ প্রচেষ্টা চালাবে। পার্লামেন্টে বক্তৃতাকালে তিনি ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে সতর্ক করে বলেন, উত্তেজনা আরো বৃদ্ধি পেলে এর জন্য আমরা তাকে (আব্বাস) দায়ী করব।

নেতানিয়াহুর মন্ত্রিপরিষদ বুধবার ভোরে সহিংসতা মোকাবিলায় কতিপয় পদক্ষেপ গ্রহণের কথা বলা হয়েছে। এই পদক্ষেপের অংশ হিসেবে পুলিশকে জেরুজালেমের কোন কোন এলাকা বন্ধ করে দেয়ার অনুমতি অথবা কারফিউ জারির ক্ষমতা দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদের এক বিবৃতিতে ইসরাইলের নিরাপত্তা বাহিনীর সদস্যদের ‘সন্ত্রাসীদের বাড়িঘর’ ধ্বংস করার ক্ষমতা দেয়ার কথাও বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র এই হামলার নিন্দা জানিয়ে সকল পক্ষের প্রতি শান্ত থাকার আহ্বান জানিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, ‘আমি শান্তি প্রতিষ্ঠায় সকল পক্ষের প্রতি ইতিবাচক সাড়া প্রদানের জন্য আহ্বান জানাচ্ছি এবং আগামী দিনগুলোতে এই অঞ্চলের নেতৃবৃন্দের সঙ্গে আমি ঘনিষ্ঠ যোগাযোগ রাখব।’

পুলিশ জানায়, পূর্ব জেরুজালেমে মঙ্গলবার এক ফিলিস্তিনি একটি বাসে পিস্তলের গুলি ছুঁড়ে। অপর হামলায় এক ফিলিস্তিনি ছুরি নিয়ে ১৫ ব্যক্তির ওপর হামলা করে। এই সহিংস ঘটনায় দুই ইসরাইলি নিহত ও আরো প্রায় ১০ জন আহত হয়েছে বলে পুলিশ ও স্বাস্থ্য কর্মীরা জানিয়েছে। নিহতদের মধ্যে ৬০ বছর বয়সী এক ব্যক্তও রয়েছে। এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে এক হামলাকারী নিহত ও অপর একজন আহত হয়েছে।

স্থানীয় এক বাসিন্দা বলেন , ‘আমি আমার বাড়িতে ছিলাম এবং আমি ২০ থেকে ৩০টি গুলির আওয়াজ শুনতে পাই। এ সময় পুলিশ ও সন্ত্রাসীদের মধ্যে বন্দুকযুদ্ধ চলছিল।’

প্রায় একই সময়ে নগরীর রক্ষণশীল ইহুদী অধ্যুষিত একটি এলাকায় এক ফিলিস্তিনি একটি বাসস্টপে অপেক্ষমান মানুষের ওপর একটি গাড়ি উঠিয়ে দেয়। এরপর সে একটি ছুরি হাতে গাড়ি থেকে লাফিয়ে পড়ে। এই হামলার ঘটনায় অন্তত একজন নিহত ও অপর আট জন আহত হয়েছে বলে স্বাস্থ্য কর্মীরা জানিয়েছেন।

পুলিশ জানায়, হামলাকারীকে গুলি করা হলে আহত অবস্থায় পরবর্তীতে সে মারা যায়। পুলিশ জানায়, এই তিন হামলাকারীদের সকলেই পূর্ব জেরুজালেমের জাবেল মুকাবের অঞ্চলের বাসিন্দা। তবে হামলাকারীদের মধ্যে কোন সমন্বয় ছিল কিনা তা জানা যায়নি।

১৯৮৭-১৯৯৩ সাল ও ২০০০-২০০৫ সালের অভ্যুত্থানে কয়েক’শ লোক প্রাণ হারায়। ওই সময়ে ইসরাইলিদের সঙ্গে ফিলিস্তিনিদের সহিংসতায় প্রায় প্রতিদিনই প্রাণহানির ঘটনা ঘটে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় জড়িত ছিল ১৫ জনের একটি দল

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের ভেতরে সাংবাদিক জামাল …

মার্কিন ফার্স্টলেডি মেলানিয়ার বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মার্কিন ফার্স্টলেডি মেলিনিয়া ট্রাম্পকে বহনকারী একটি বিমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents