৭:১৩ অপরাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / সৌদি আরবের সঙ্গে সম্পর্কোন্নয়নে সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করলো ওবামা

সৌদি আরবের সঙ্গে সম্পর্কোন্নয়নে সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করলো ওবামা

saudi juboraj & obama     18.6.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ জুন, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কোন্নয়নে সৌদি যুবরাজ (ডেপুটি ক্রাউন প্রিন্স) মোহাম্মদ বিন সালমানের সাথে শুক্রবার হোয়াইট হাউজে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সম্প্রতি সৌদি আরবের প্রধান আঞ্চলিক প্রতিপক্ষ ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সৌহার্দ্যপূর্ণ সর্ম্পকের কারণে মার্কিন-সৌদি সম্পর্কের অবনতি ঘটে।

বর্তমানে সৌদি আরবের প্রধান নীতিনির্ধারক ব্যক্তি হিসেবে বিবেচনা করা হয় দেশটির ৩০ বছর বয়সী যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে। হোয়াইট হাউজের ওভাল অফিসে মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা ইস্যুতে বারাক ওবামার সঙ্গে কথা বলেন মোহাম্মদ বিন সালমান। সাধারণত রাষ্ট্রপ্রধান ছাড়া কাউকে এ ধরনের বৈঠকে আমন্ত্রণ জানানো হয় না। সৌদি যুবরাজের জন্য এটা একটা বিরল সম্মাননা।

বৈঠকে সিরিয়া সংকট সমাধানের লক্ষ্যে একটি কার্যকর যুদ্ধবিরতি এবং বাশার আল আসাদের শাসনের সমাপ্তি ঘটাতে একটি রাজনৈতিক সমাধানের আহ্বান জানান উভয় নেতা। আইএসের বিরুদ্ধে লড়াই এবং ইরাক ও ইয়েমেন সংঘাতের ব্যাপারেও কথা বলেন দুই নেতা।

হোয়াইট হাউজে সাংবাদিকদের এক ব্রিফিংকালে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের সিরিয়ার ‘মডারেট বিদ্রোহীদের’ অস্ত্র দেয়ার কথা পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, সংকটের শুরু থেকেই বিমান হামলা, সেফ জোন, নো ফ্লাই জোন এবং নো ড্রাইভ জোনসহ বিভিন্ন ক্ষেত্রে তার দেশ একটি বলিষ্ঠ নীতি গ্রহণ করেছে।

নতুন করে মধ্যপ্রাচ্যে কোনো যুদ্ধে জড়াতে চান না ওবামা। বাশার বিরোধী লড়াইয়ে বিদ্রোহীদের অস্ত্রদান ভুল গোষ্ঠিগুলোর হাতে পড়তে পারে বলেও উদ্বিগ্ন ওয়াশিংটন। তবে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে সৌদি আরবের অবস্থানের প্রশংসা করেছে মার্কিন প্রশাসন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents