৯:০০ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ১৩ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / এবার স্বয়ংক্রিয় ভাবে আই টুথব্রাশ দাঁত পরিষ্কারের পদ্ধতি শেখাবে

এবার স্বয়ংক্রিয় ভাবে আই টুথব্রাশ দাঁত পরিষ্কারের পদ্ধতি শেখাবে

i thuth brash   17.6.16হেলথ ডেস্ক, ১৭ জুন, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): দিনে দুইবার কমপক্ষে ২ মিনিট ধরে দাঁত ব্রাশ করতে হয়। এই ব্রাশ করার পদ্ধতি রয়েছে। সঠিক পদ্ধতি না হলে দাঁতের উপকারের বদলে ক্ষতি হয়। যুক্তরাষ্ট্রের ডেন্টাল অ্যাসোসিয়েশন দাঁতের মাড়ির সাথে ৪৫ ডিগ্রি কোণ করে টুথব্রাশ ধরার পরামর্শ দিয়েছে।এছাড়াও তারা সংক্ষিপ্ত সময়ের মধ্যে দাঁতব্রাশ শেষ করার উপর গুরুত্ব আরোপ করেছে।তাদের ধারণা,নিয়মিত ও সঠিক পদ্ধতিতে দাঁত ব্রাশ করলে স্ট্রোকের ঝুঁকিও অনেক কমে।

গবেষকরা এমন এক টুথব্রাশ তৈরি করেছেন, যা আমাদের ব্রাশ করার পুরনো অভ্যাস অপরিবর্তিত রেখেই ডেন্টিস্টদের সুপারিশকৃত পদ্ধতিতেই দাঁতব্রাশ করবে। অর্থাৎ এটি স্বয়ংক্রিয়ভাবে আমাদের ভূলকে সংশোধন করে দেবে। ব্রাশটির নাম আইব্রাশ-৩৬৫। এর মাথা সিলিন্ডার আকৃতির যাতে ১৩ হাজার নরম ও ক্ষুদ্র ব্রিস্টল (টুথব্রাশের মাথায় বিদ্যমান লোমের মত অংশ যা দাঁত পরিষ্কারে ব্যবহার করা হয়) থাকে। প্রচলিত ব্রাশে মাত্র ২৫০০ ব্রিস্টল থাকে।ফলে এই ব্রাশ ব্যবহারে ১ মিনিটেরও কম সময়ে সম্পূর্ণ মুখ পরিষ্কার হয়ে যাবে।

ব্রাশটিকে দাঁতের সাথে লম্বালম্বিভাবে ধরতে হবে ও সেটিকে মুখের মধ্যে পাশাপাশি চালনা করতে হবে।বিদ্যুতচালিত ব্রাশের মাথা এমনভাবে ঘোরে যেন দাঁতগুলো সবসময় উপর থেকে নিচের দিকে পরিষ্কার হয়।এছাড়াও নির্মাতারা ব্রিস্টলগুলোকে এমনভাবে তৈরি করেছেন,যেন ব্রাশ করার সময় সেগুলো দাঁতের মাড়ির সাথে ৪৫ ডিগ্রি কোণে অবস্থান করে।ব্রাশের মাথা দুই দিকেই ঘুরতে পারে (ঘড়ির কাটার ঘূর্ণনের দিকে অথবা তার বিপরীত দিকে)।

আইব্রাশ ঘোরানোর সময় লক্ষ্য রাখতে হবে যেন তা দাঁতগুলোকে সবসময় উপর থেকে নিচের দিকেই শুধু পরিষ্কার করে। তাই ঘূর্ণনের দিক পরিবর্তন ও নিয়ন্ত্রণের জন্য একটি ছোট বৈদ্যুতিক বাটন ব্রাশের সাথে যুক্ত রয়েছে। এছাড়াও ব্রাশের মাথা সিলিন্ডার আকৃতির হওয়ায় সেটি দাঁতের পাশাপাশি দাঁতের মাড়ি,চোয়াল,জিহবাও পরিষ্কার করতে সক্ষম।

আইব্রাশ-৩৬৫ তে লিথিয়াম আয়নের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এটি বেশ বিদ্যুতসাশ্রয়ী। একবার পর্যাপ্ত চার্জ দিলে তা প্রায় ৬ সপ্তাহ পর্যন্ত স্থায়ী থাকবে। মোবাইল অথবা ল্যাপটপের ইউএসবি চার্জার দিয়ে আইব্রাশকে চার্জ দেয়া যাবে।

ব্রাশটির মূল্য ৭৯ ডলার (আনুমানিক সাড়ে ৬ হাজার টাকা)। আগামী ১-২ মাসের মাঝেই একে বাজারজাত করা যাবে বলে নির্মাতারা আশা করছেন। সৌজন্যে বাংলামেইল

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents