৭:১৭ পূর্বাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / উ.কোরিয়ার বিরোধপূর্ণ সীমান্তের কাছে দ.কোরিয়ার নৌমহড়া শুরু

উ.কোরিয়ার বিরোধপূর্ণ সীমান্তের কাছে দ.কোরিয়ার নৌমহড়া শুরু

n. koria      16.6.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৬ জুন, ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): দক্ষিণ কোরিয়া বৃহস্পতিবার উত্তর কোরিয়ার বিরোধপূর্ণ সাগর সীমান্তের কাছে নৌ মহড়া শুরু করেছে। সিউলের এ ধরণের পদক্ষেপ পিয়ংইয়ংয়ের সাথে দেশটির বিরাজমান সামরিক উত্তেজনাকে আরো উস্কে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়ার জাহাজ ও বিমান আগ্রাসনের কড়া জবাব দেয়াই তিনদিনের এই নৌ মহড়ার লক্ষ্য। পীত সাগরে এ মহড়া চালানো হচ্ছে।

এই মহড়ায় ২০টি নৌজাহাজ অংশ নেবে। এসবের মধ্যে একটি এইজিস ডেস্ট্রয়ার, এন্টি সাবমেরিন হেলিকপ্টারসহ বিমানবাহী ১০টি রণতরী রয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘শত্রুপক্ষ পীত সাগরে আবারো উস্কানিমূলক কর্মকান্ড চালালে আমরা তা দ্রুত মোকাবেলা করতে প্রস্তুত রয়েছি।’

উল্লেখ্য, ১৯৯৯, ২০০২ ও ২০০৯ সালে নদার্ন লিমিট লাইন (এনএলএল) হিসেবে পরিচিত সাগর সীমান্তের কাছে দুই কোরিয়া রক্তক্ষয়ী নৌযুদ্ধে জড়িয়ে পড়ে।

উত্তর কোরিয়া এনএলএলকে স্বীকৃতি দিতে অস্বীকার করে আসছে। ১৯৫০ থেকে ৫৩ পর্যন্ত চলা কোরীয় যুদ্ধ অবসানের পর মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ কমান্ড একতরফাভাবে এনএলএল নির্ধারণ করে।

২০১০ সালে দক্ষিণ কোরিয়া পীত সাগর সীমান্তের কাছে তাদের একটি জাহাজ ডুবির ঘটনায় উত্তর কোরিয়াকে দায়ী করে। ওই ঘটনায় ৪৬ নাবিক প্রাণ হারায়।

সেখানে এ মহড়া শুরু করায় উত্তর কোরিয়ার পক্ষ থেকে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে।

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে উত্তর কোরিয়া তাদের চতুর্থ পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোয় এবং পরের মাসেই দূর পাল্লার একটি রকেট উৎক্ষেপণের পর থেকেই দুই কোরিয়ার মধ্যে চরম আন্তঃসীমান্ত উত্তেজনা বিরাজ করছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents