৬:৫৬ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / কোপা আমেরিকার ব্যর্থতার জন্য কোচ কার্লোস দুঙ্গাকে বরখাস্ত করলো ব্রাজিল

কোপা আমেরিকার ব্যর্থতার জন্য কোচ কার্লোস দুঙ্গাকে বরখাস্ত করলো ব্রাজিল

dunga      15.6.16স্পোর্টস ডেস্ক, ১৫ জুন, ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): কোপা আমেরিকায় গ্রুপ পর্ব থেকে বিদায় নেবার ব্যর্থতায় কোচ কার্লোস দুঙ্গাকে বরখাস্ত করেছে ব্রাজিল। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) এর এক বিবৃতিতে দুঙ্গাসহ জাতীয় দলের পুরো কোচিং টিমকেই অপসারনের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
মঙ্গলবার দুঙ্গার সাথে সিবিএফ কর্মকর্তাদের আলোচনার পরেই এ ব্যপারে বিবৃতি দেয়া হয়।
পেরুর বিপক্ষে ১-০ গোলে পরাজিত হয়ে কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ব্রাজিল। যদিও পেরুর রাউল রুইডিয়াজের গোলটি নিয়ে যথেষ্ঠ বিতর্ক আছে। কিন্তু রেফারীর সিদ্ধান্ত মেনে নিয়েই ব্রাজিলের গ্রুপ পর্ব থেকে বিদায় অনেকেই ভাল চোখে দেখেনি। মূলত প্রথম ম্যাচে ইকুয়েডরের সাথে গোলশুণ্য ড্র করাটাই ব্রাজিলের জন্য দু:স্বপ্ন হয়ে দেখা দেয়। যদিও দ্বিতীয় ম্যাচে হাইতিকে ৭-১ গোলে উড়িয়ে দিয়ে দারুনভাবে ম্যাচে ফিরেছিল সেলেসাওরা।
২০১৪ সালে ঘরের মাঠে বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানদের কাছে ৭-১ গোলে বিধস্ত হবার দু:সহ স্মৃতি কাটিয়ে ওঠার লক্ষ্যে দুঙ্গাকে দলের দায়িত্ব অর্পন করা হয়েছিল। গত দুই বছরে নিজেদের কিছুটা গুছিয়ে উঠলেও তিন দশকে প্রথমবারের মত কোপার গ্রুপ পর্ব থেকে বিদায় ব্রাজিলকে আবারো অনিশ্চয়তা ফেলে দিল।
ব্রাজিলিয়ান গণমাধ্যম ধারণা করছে সাও পাওলোর ক্লাব করিন্থিয়ান্সের কোচ টাইটকেই দুঙ্গার স্থলাভিষিক্ত করা হবে। ৫৫ বছর বয়সী এই কোচের অধীনে কোরিন্থিয়ান্স আঞ্চলিক কোপা লিবারেটেডোরসে দুইবার ও ২০১২ সালে ক্লাব বিশ্বকাপে শিরোপা জিতে। এর পরের বছরই কোরিন্থিয়ান্স কোপা সুদামেরিকানার শিরোপা ঘরে তোলে।
যদিও এখন পর্যন্ত দুঙ্গার উত্তরসূরীর নাম ঘোষনা করেনি সিবিএফ। আগে থেকেই অবশ্য ধারণা করা হচ্ছিল দুঙ্গাকে পদ থেকে সড়ে যেতে হবে। কিন্তু কোপার ব্যর্থতার পরে দুঙ্গা বলেছিলেন বরখাস্তের বিষয়টি নিয়ে তিনি মোটেই চিন্তিত নন। রোববারের ম্যাচের পরে দুঙ্গা বলেছিলেন, আমি শুধুমাত্র মৃত্যুকে ভয় পাই।
বিশ্বকাপের হতাশাজনক পরিস্থিতিতে দুঙ্গা পাঁচ বারের চ্যাম্পিয়নদের প্রতি ধৈর্য্য ধরার আহবান জানিয়েছিলেন। কিন্তু আগস্টে ঘরের মাটিতে অলিম্পিক শুরুর আগেই দুঙ্গাকে কোচের পদ ছাড়তে হলো। রিও ডি জেনিরোর গ্রীষ্মকালীন গেমসে ব্রাজিল ফুটবলে প্রথম স্বর্ণ জয়ের মিশনে মাঠে নামবে।
৫২ বছর বয়সী দুঙ্গা খেলোয়াড় হিসেবে দুইবার কোপা আমেরিকা জিতেছেন। ১৯৯৪ সালে বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। এর আগে ২০০৬-২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালে বিশ্বকাপে ব্যর্থতার পরে লুইজ ফিলিপ স্কলারির থেকে তিনি দায়িত্ব গ্রহণ করেছিলেন। ২০০৭ সালে তার অধীনে ব্রাজিল কোপা আমেরিকা, ২০০৯ সালে কনফেডারেশন কাপের শিরোপা ও ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ব্রোঞ্জপদক জয় করে।
কিন্তু দ্বিতীয় মেয়াদে দুঙ্গার কার্যকালটা খুব একটা সুখকর হলোনা। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে বাছাইপর্বেও এ পর্যন্ত ব্রাজিল খুব একটা সুবিধা করতে পারেনি। বর্তমানে তারা আঞ্চলিক গ্রুপ পর্যায়ে ষষ্ঠ স্থানে রয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents