১২:২১ পূর্বাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / অন্যান্য দলের খবর / অর্থনীতির দিক বদলে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ ফলপ্রসূ সাফল্য বয়ে আনছে : তথ্যমন্ত্রী

অর্থনীতির দিক বদলে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ ফলপ্রসূ সাফল্য বয়ে আনছে : তথ্যমন্ত্রী

enu      15.6.16ঢাকা, ১৫ জুন, ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রণীত ১০টি বিশেষ উদ্যোগের প্রচার কার্যক্রম উদ্বোধন করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, দেশের অর্থনীতির দিক বদলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ ফলপ্রসূ সাফল্য বয়ে আনছে।

দেশের উন্নয়নে প্রধানমন্ত্রীর বিশেষ এ উদ্যোগগুলো সম্পর্কে দেশের জনগণকে জানাতে যেসব কনটেন্ট তৈরি হয়েছে, তা প্রচারে তথ্য মন্ত্রণালয়ের পাশাপাশি সরকারের সব মন্ত্রণালয়কে অংশগ্রহণের জন্য তিনি আহবান জানান।

প্রধানমন্ত্রীর ১০টি এ বিশেষ উদ্যোগ প্রসঙ্গে তথ্যমন্ত্রী আরো বলেন, রাষ্ট্র ও জাতিগতভাবে বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের প্রতিটি মানুষের স্বাচ্ছন্দ্য-সুন্দর জীবন ও তাদের স্বাধীন-সমৃদ্ধ মনোদৈহিক বিকাশের লক্ষ্যে এ উদ্যোগগুলো যেমন বৈষম্য কমাচ্ছে, তেমনি ব্যক্তি, সমাজ ও দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

তিনি বলেন, প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ ও সুস্থ জনশক্তি গড়ে তুলতে, নারীর ক্ষমতায়ন ও নিরাপত্তা নিশ্চিত করতে, গৃহহীনকে গৃহদান করতে, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে, একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে মানুষ ও পরিবারকে স্বাবলম্বী করে তুলতে, পরিবেশ সুরক্ষায় জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতে ও বিনিয়োগে প্রধানমন্ত্রীর এ উদ্যোগগুলোর সূচক উর্ধ্বমুখী।

ইনু বলেন, সুফলভোগী জনগণ যেন প্রধানমন্ত্রীর এ উদ্যোগগুলো সম্পর্কে আরো জানতে পারে, সেজন্য তথ্য মন্ত্রণালয় তার বিভিন্ন অধিদপ্তর ও সংস্থার মাধ্যমে (যেমন- বাংলাদেশ টেলিভিশন, চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর, বাংলাদেশ বেতার, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বাংলাদেশ সংবাদ সংস্থা, বাসস) ১২ থেকে ১৬ মিনিটের বিষয়ভিত্তিক ১০টি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছে। এছাড়া ফিলার, জিঙ্গেল, অডিও ও ভিডিও স্পট, জারি-সারি গান, কথিকা, ড্রামা, অডিও কমার্শিয়াল ওয়েবপোর্টাল, বিষয়ভিত্তিক সংবাদ, ব্যানার ও অডিও ভিজ্যুয়াল, স্লোগান ইত্যাদি তৈরিও করেছে। যা বিভিন্ন প্রচার মাধ্যমে প্রচারিত হচ্ছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: আবুল কালাম আজাদ, বন ও পরিবেশ সচিব ড. কামাল উদ্দিন আহমেদ এবং মহিলা ও শিশু বিষয়ক সচিব নাছিমা বেগম বক্তৃতা করেন।

তথ্য সচিব মরতুজা আহমদ বলেন, এসব কনটেন্ট আরো ব্যাপকভাবে প্রচারের জন্য বেসরকারী ৮টি টিভি চ্যানেলের সাথে ঐকমত্য হয়েছে। শিগগিরই অন্যান্য চ্যানেলের সাথেও আলোচনা হবে বলে তিনি জানান।

প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের উপর ২০১৬-১৭ অর্থবছরে তথ্য মন্ত্রণালয়াধীন দপ্তর ও সংস্থাসমূহের প্রচার কার্যক্রমের বর্ণনা দিয়ে তথ্য সচিব বলেন, বাংলাদেশ টেলিভিশন ২০টি বিশেষ আলোচনা অনুষ্ঠান, ২০টি ফিলার, ১২০টি বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান, ডকুড্রামা ৩০টি, নাটক ১০টি ও বিশেষ অনুষ্ঠান ৩০ প্রচার করবে। বাংলাদেশ বেতার ৮০টি আলোচনা, জিঙ্গেল ১০টি, জারি গান ১৯টি, ফোন ইন প্রোগ্রাম ৯০টি, প্রমাণ্য ১২টি, প্রমোশনাল ৩০টি, স্পট ২০টি ও সেলিব্রিটি কল ২০টি প্রচার করবে।

মরতুজা আহমদ আরো বলেন, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এ ১০টি উদ্যোগের উপর ২শ’টি বিষয়ভিত্তিক সংবাদ সংগ্রহ এবং প্রচার ও বিতরণ, ১শ’টি ফিচার, ১৫০টি নিবন্ধ, ২০টি ডকুমেন্টারী তৈরি, অডিও কমার্শিয়াল ১০টি ও আঞ্চলিক সেমিনার করবে ১০টি। এভাবে মন্ত্রণালয়ের অন্যান্য সংস্থাও প্রধানমন্ত্রীর এ উদ্যোগের উপর বিভিন্ন কনটেন্ট তৈরি করে প্রচার করবে।

প্রধানমন্ত্রীর বিশেষ ১০টি উদ্যোগের ব্রান্ডিং নিয়ে তথ্য মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা প্রশংসা করে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ বলেন, ১৫/১৬ মিনিটের কনটেন্ট দেখার সময় মানুষের নেই। এগুলোকে স্মার্টভাবে আরো সময় কমিয়ে তৈরি করতে হবে। যেন কনটেন্টগুলো আরো সুন্দর, আকর্ষণীয় ও হৃদয়গ্রাহী হয়।

তথ্য সচিব মরতুজা আহমদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সমাজ কল্যাণ সচিব ড. চৌধুরী মো: বাবুল হাসান, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, প্রধান তথ্য কর্মকর্তা একেএম শামীম চৌধুরী, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক মো: হারুনুর রশীদ, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক শাহ আলমগীরসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর ওই ১০টি বিশেষ উদ্যোগ হচ্ছে- একটি বাড়ি একটি খামার প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, নারীর ক্ষমতায়ন কার্যক্রমসমূহ, সবার জন্য বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ, আশ্রায়ণ প্রকল্প, সামাজিক নিরাপত্তা কর্মসূচী, শিক্ষা সহায়তা কার্যক্রম, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুরক্ষা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents