৮:৫৪ অপরাহ্ণ - বুধবার, ২৬ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ‘টেকাটিটো’র অসাধারণ গোলে ভেনিজুয়েলার সাথে ১-১ গোলে ড্র করে নিজেদের রক্ষা করেছে মেক্সিকো

‘টেকাটিটো’র অসাধারণ গোলে ভেনিজুয়েলার সাথে ১-১ গোলে ড্র করে নিজেদের রক্ষা করেছে মেক্সিকো

tayka tiko      14.6.16স্পোর্টস ডেস্ক, ১৪ জুন, ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): পোর্তো মিডফিল্ডার জেসাস ম্যানুয়েল ‘টেকাটিটো’ করোনার অসাধারণ গোলে ভেনিজুয়েলার সাথে ১-১ গোলে ড্র করে নিজেদের রক্ষা করেছে মেক্সিকো। একইসাথেই তিন ম্যাচে দুটি জয় ও একটি ড্রসহ সাত পয়েন্ট নিয়ে গ্রুপ-সি’র শীর্ষ দল হিসেবে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে উঠেছে মেক্সিকানরা। সমসংখ্যক পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে ভেনিজুয়েলাও নক আউট পর্ব নিশ্চিত করেছে।
হাউস্টোনের এনআরজি স্টেডিয়ামে ডিফেন্ডার হোসে ম্যানুয়েল ভেলাকুয়েজের ১০ মিনিটের গোলে প্রথম এগিয়ে যায় ভেনিজুয়েলা। মেক্সিকো যখন হতাশাজনক পরাজয় মেনে নিয়েই ম্যাচে এগিয়ে যাচ্ছিল ঠিক তখনই দলকে খাদের কিনারা থেকে রক্ষা করেন করোনা। সেই মুহূর্তে অবশ্য সবচেয়ে বেশী মানসিক যন্ত্রনায় ছিলেন মেক্সিকোর কোচ হুয়ান কার্লোস ওসোরিও। গ্রুপ-সি’র শীর্ষ দল হিসেবে নিজেদের সামনে এগিয়ে নিতে যেতে হলে শুধুমাত্র ড্রই প্রয়োজন ছিল। সে কারণেই হয়ত মূল একাদশের বেশিরভাগ খেলোয়াড়কে বেঞ্চে বসিয়ে দল সাজিয়েছিলেন ওসোরিও। কিন্তু শেষ পর্যন্ত কোন অঘটন হতে দেয়নি ওসোরিও শিষ্যরা। ১৮ মিনিটে বদলী হিসেবে মাঠে নামা করোনা প্রায় ৪০ গজ দুর থেকে বল নিয়ে একক প্রচেষ্টায় ড্রিবল করে পাঁচজন খেলোয়াড়কে কাটিয়ে গোলরক্ষক ডানি হার্নান্দেজকে পরাস্ত করলে ম্যাচে সমতা ফেরায় মেক্সিকো। ৮০ মিনিটে করোনার এই গোলেই ম্যাচটি অমিমাংসিত ভাবে শেষ হয়। আর এর ফলে গ্রুপের শীর্ষ দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে প্রয়োজনীয় এক পয়েন্টও সংগ্রহ করে মেক্সিকো। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে গ্রুপের শীর্ষ দল হিসেবে কোয়ার্টার ফাইনালে টুর্নামেন্টের অন্যতম ফেবারিট আর্জেন্টিনাকে অন্তত মোকাবেলা করতে হচ্ছে না মেক্সিকোকে। গ্রুপ-ডি’র সম্ভাব্য শীর্ষ দল হিসেবে আর্জেন্টিনারই পরবর্তী রাউন্ডে ওঠা প্রায় নিশ্চিত।
অপরীক্ষিীত একাদশ বাছাইয়ের সিদ্ধান্তকে অবশ্য খুব একটা নেতিবাচক চোখে দেখেননি ওসোরিও। এ সম্পর্কে ম্যাচ শেষে তিনি বলেছেন, একটি দলে যখন অনেকগুলো প্রতিভাবান খেলোয়াড় থাকে তখন রোটেশন করা যেতেই পারে। এটা খেলারই একটি অংশ। আমরা সব খেলোয়াড়কে সুযোগ দিতে চেয়েছি। কারন আমরা বিশ্বাস করি দলের জন্য সকলেই গুরুত্বপূর্ণ। ভেনিজুয়েলার বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে এমন একাদশই আমরা বেছে নিয়েছিলাম।
ভেনিজুয়েলার গোছানো ফুটবল দেখে একসময় মনে হয়েছিল মেক্সিকো হয়তবা কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হতে যাচ্ছে। ম্যাচের শুরুতেই আলেহান্দ্রো গুয়েরার কার্লিং ফ্রি-কিক বক্সের মধ্যে পড়লে ক্রিস্টিয়ান সান্তোসের হেড থেকে বলটি দারুনভাবে নিজের আয়ত্বে নেন ভেলাকুয়েজ। অসাধারণ এক ভলির সাহায্যে মেক্সিকান গোলরক্ষক জেসাস করোনাকে পরাস্ত করতে কোন ভুল করেননি এই ডিফেন্ডার। প্রথমার্ধের বাকি সময়টা মেক্সিকোর আধিপত্য থাকলেও পরিবর্তিত লাইন-আপ নিজেদের খুব একটা গুছিয়ে নিতে পারেনি। যে কারনে কাঙ্খিত গোলও আসেনি।
দ্বিতীয়ার্ধে আরো বেশী উজ্জীবিত হয়ে মাঠে নামে মেক্সিকো। করোনার জোড়ালো শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৬৫ মিনিটে জেসা মোলিনা আরেকটি সুযোগ নষ্ট করেন। তবে মিনিটখানেক পরে বদলী খেলোয়াড় জোসেফ মার্টিনেজ করোনাকে একা পেয়েও দলের ব্যবধান দ্বিগুন করার সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট করেন। ৭৪ মিনিটে ডানি হার্নান্দেজের দারুন দুটি প্রচেষ্টায় ভেনিজুয়েলা বেঁচে যায়। কিন্তু ৬ মিনিট পরে ‘টেকাটিটো’ আর ভুল করেননি।
সোমবার দিনের অপর ম্যাচে গ্রুপ-সি’ থেকে বাদ পড়া দুই দল উরুগুয়ে ও জ্যামাইকা নিয়ম রক্ষার ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছিল। সান্টা ক্লারার ম্যাচে উরুগুয়ে ৩-০ গোলে জ্যামাইকাকে পরাজিত করে কোপা আমেরিকা মিশন শেষ করেছে। এটা ছিল টুর্ণামেন্টে উরুগুয়ের প্রথম জয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents