৭:৪৭ অপরাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / হিলারি ক্লিনটন ক্যালিফোর্নিয়ায় বার্নি স্যান্ডার্সকে হারাতে মরিয়া

হিলারি ক্লিনটন ক্যালিফোর্নিয়ায় বার্নি স্যান্ডার্সকে হারাতে মরিয়া

helari & standras    2.6.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ০২ জুন ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আগামী ৭ জুন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক দলের প্রাইমারি অনুষ্ঠিত হচ্ছে। দলের মনোনয়ন প্রত্যাশী হিলারি অপর প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে হারাতে প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

জনমত জরিপে ক্যালিফোর্ণিয়ায় হিলারি এগিয়ে থাকলেও উভয়ের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। বুধবার ওয়ালস্ট্রীট জার্নাল ও এনবিসি জনমত জরিপে দেখা গেছে ক্যালিফোর্ণিয়ায় ডেমোক্রেট ভোটারদের ৪৯ শতাংশ হিলারি ও ৪৭ শতাংশ স্যান্ডার্সের পক্ষে মত দিয়েছেন। এছাড়া ক্যালিফোর্ণিয়ার গভর্ণর জেরি ব্রাউন হিলারিকে সমর্থন দেয়ায় তার বিজয় আরো নিশ্চিত বলে মনের করছেন বিশ্লেষকরা।

এদিকে সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ায় হিলারির পক্ষে প্রচারণা চালাতে তার স্বামী ও এখনও জনপ্রিয় সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন সেখানে গেছেন। তিনি ইতোমধ্যে বৃহস্পতিবার তার পাঁচ দিনের প্রচারণা শুরু করেছেন। এছাড়া হিলারিও ব্যাপকভাবে তার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। কিন্তু ক্যালিফোর্নিয়ার প্রাইমারিতে জিততে স্যান্ডার্স বেশ কয়েকদিন ধরেই নিরলস প্রচারণা চালাচ্ছেন। ৭ জুন চলতি বছরের চূড়ান্ত সুপার টুইসডেতে তিনি বিজয়ী হয়ে দলের প্রার্থীতা পাওয়ার আশা করছেন।

বুধবার এক সংবাদ সম্মেলনে স্যান্ডার্স বলেন, ক্যালিফোর্নিয়ায় জয়ের আমাদের চমৎকার সুযোগ রয়েছে। আর সেটি সম্ভব হতে পারে গুরুত্বপূর্ণ উপায়ে।

তিনি বলেন, আমরা যদি ক্যালিফোর্ণিয়া, সাউথ ডাকোটা, নর্থ ডাকোটা, মন্টানা, নিউ মেক্সিকো ও নিউ জার্সিতে জয়ী হতে পারি এবং এরপর ওয়াশিংটন ডিসিতেও ভালো করি তবে ব্যাপক সমর্থনের আশা নিয়ে ডেমোক্রেট কনভেনশনে যোগ দিতে পারি।

তবে মার্কিন নির্বাচনের মনোনয়ন প্রক্রিয়ায় বিজয়ী হওয়ার বিষয়টি মূলত ডেলিগেটদের ওপর নির্ভর করে। আর সেক্ষেত্রে এগিয়ে আছেন হিলারি। সিনএনএনের হিসাবে হিলারি ২ হাজার ৩শ’ ১৩ ডেলিগেটের সমর্থন পাচ্ছেন। জয়ের জন্যে তার প্রয়োজন মাত্র ৭০ ডেলিগেটের সমর্থন। অপরদিকে স্যান্ডার্স ১ হাজার ৫শ’ ৪৫ ডেলিগেটের সমর্থন পাচ্ছেন বলে ধারণা করা হচেছ।

সুপার ডেলিগেটদের সমর্থনেই হিলারি এগিয়ে থাকছেন, স্যান্ডার্স তার বক্তব্যে বরাবরই এ কথা বলে আসছেন। সুপার ডেলিগেটদের সমর্থনে সুবিধাজনক অবস্থানে না থাকলে হিলারি খুব সামান্য ব্যবধানে এগিয়ে থাকতেন বলে স্যান্ডার্স দাবি করছেন। এ কারণে স্যান্ডার্স বুধবার সুপার ডেলিগেটদের উদ্দেশে বলেন, দয়া করে নিজ নিজ রাজ্যে ভোটারদের কথা শুনুন।

এদিকে হিলারি ক্লিনটন ডেমোক্রেটিক দলের মনোনয়নের আশা করে এবিসি রেডিওকে বলেন, আশা করছি দলের মনোনয়ন পাবো। তারপরও ক্যালিফোর্নিয়ায় ভালোভাবে শেষ করতে চাচ্ছি।

তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্পকে মোকাবেলায় এবং আমেরিকাকে পেছনে নিয়ে যাওয়া থেকে তাকে বিরত রাখতে আমাদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।

তবে সাম্প্রতিক জনমত জরিপে ট্রাম্পের থেকে পিছিয়ে থাকা হিলারির জন্যে বড়ো চ্যালেঞ্জ আগামী ৫ মাসের মধ্যে ডেমোক্রেটদের ঐক্যবদ্ধ করা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents