১২:০৭ পূর্বাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকলে পরিচালনা কমিটি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী

টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকলে পরিচালনা কমিটি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী

nahid    31.5.16ঢাকা, ৩১ মে ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে বাংলাদেশ শিশু একাডেমী, বেসরকারি আন্তর্জাতিক সংস্থা সেভ দ্য চিলড্রেন, বাংলাদেশ এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ যৌথভাবে আয়োজিত চাইল্ড পার্লামেন্ট অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের শিশু সংগঠন চাইল্ড পার্লামেন্টের ১৩তম অধিবেশনে ‘দেশের মাধ্যমিক বিদ্যালয়সমূহে পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে সরকারি বাজেট বৃদ্ধি’ শীর্ষক দ্বিতীয় সেশনে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, টয়লেট পরিষ্কার পরিচ্ছন্ন না থাকা শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের পরিচালনা কমিটি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, ভালো মানের শিক্ষার জন্য সুষ্ঠু পরিবেশ খুব জরুরী। পরিচ্ছন্ন টয়লেট ও নিরাপদ পানির ব্যবস্থা সুষ্ঠু পরিবেশের প্রধান উপাদান।

তিনি আরো বলেন, যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমন পরিবেশ নিশ্চিত করতে পারবে না, প্রয়োজনে তিনি নিজে গিয়ে ওই সকল বিদ্যালয় পরিদর্শন করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন।

চাইল্ড পার্লামেন্টের দ্বিতীয় অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন নূরজাহান বেগম মুক্তা এমপি। স্পিকার ও ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেন চাইল্ড পার্লামেন্টের সদস্য হাসান মাহমুদ ও মেফতাহুন নাহার।

চাইল্ড পার্লামেন্টের কিশোরী সদস্যদের বয়ঃসন্ধিকালের নানা সমস্যার কথা শুনে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, কিশোরী শিক্ষার্থীদের জন্য এ সময় পরিচ্ছন্ন টয়লেট অত্যন্ত জরুরী। এ বিষয়টি স্কুল কমিটিকে দেখার জন্য তিনি নির্দেশ দেন।
স্কুল কমিটি ও শিক্ষকদের বয়ঃসন্ধিকালীন কিশোরীদের প্রতি যতœশীল হওয়ার তাগিদ দিয়ে বলেন, প্রতিটি স্কুলের একজন করে শিক্ষককে সরকার এ বিষয়ে বিশেষ ট্রেনিং দেয়ার কথা ভাবছে। ভবিষ্যতে সরকার প্রতি স্কুলে একজন করে মনোবিজ্ঞানী নিয়োগ দেয়ার কথাও ভাবছে।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন প্রজন্মের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ ও তাদের নেতৃত্বের গুণাবলী বিকাশের জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে স্টুডেন্টস কেবিনেট গঠন করা হয়েছে। ক্যাবিনেটের কাজ হচ্ছে শিক্ষকদের সাহায্য করা এবং বিদ্যালয়ের পরিবেশ সুষ্ঠু ও সুন্দর রাখা।

তিনি বলেন, দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের স্টুডেন্ট কেবিনেটকে শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রমের পাশাপাশি পরিবেশ সংরক্ষণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পয়ঃনিষ্কাশন, নিরাপত্তা জোরদার ও মাদক নির্মূল কার্যক্রমে গুরুত্বর্পূণ ভূমিকা পালন করতে হবে। যে সকল প্রতিষ্ঠানের ক্যাবিনেট এসব কাজ করতে পারবে না তাদের নেতৃত্বে থাকার কোন দরকার নেই বলেও তিনি উল্লেখ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, পাহাড়ী ও উপকূলীয় এলাকার প্রতিটি বিদ্যালয়ের সঙ্গে একটি করে হোস্টেল নির্মাণের চিন্তা-ভাবনা সরকারের রয়েছে। প্রত্যন্ত এলাকার এসব শিক্ষার্থীরা যেন বিরূপ পরিবেশে হোস্টেলে অবস্থান করে পড়ালেখার সুযোগ পায়।

বিশেষ অতিথির বক্তব্যে নুরজাহান বেগম মুক্তা এমপি বলেন, সরকার দেশের ১২ হাজার প্রাথমিক বিদ্যালয়ে নিরাপদ পানির ব্যবস্থা করেছে। ক্রমান্বয়ে অন্যান্য বিদ্যালয়েও নিরাপদ পানির ব্যবস্থা করবে।

তিনি বলেন, বাজেটে শিশুদের জন্য সুনির্দিষ্টভাবে বরাদ্দ রাখা হবে। শিশুদের জন্য সরকার বিভিন্ন ধরণের কাজ করে যাচ্ছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর নির্দেশনা দেয়া আছে।

সকালে চাইল্ড পার্লামেন্টের ১৩তম অধিবেশন উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। উদ্বোধনী পর্ব শেষে ‘শিশু হত্যা বন্ধ করি, শিশু সুরক্ষা নিশ্চিত করি’ শীর্ষক প্রথম অধিবেশনে তিনি প্রধান অতিথির বক্তৃতা প্রদান করেন।

শিশু হত্যার সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হবে উল্লেখ করে তিনি বলেন, যে সকল পাষন্ড শিশুদের হত্যা করে, তাদের শুধু সমাজ থেকে বিচ্ছিন্ন নয়, দৃষ্টান্তমূলক শাস্তিও নিশ্চিত করা হবে।

সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে দুপুর ১২টায় পর্যন্ত শিশু সাংসদের বিষয়ভিত্তিক আলোচনা চলে। এতে প্রতি জেলা থেকে একজন করে এবং ২০টি বিশেষ অঞ্চল (যেমন-চরাঞ্চল, পাহাড়ি অঞ্চল, চা বাগান, হাওড় অঞ্চল ও উপকূলীয় এলাকা) থেকে চাইল্ড পার্লামেন্টের ৮৬ জন সদস্য অধিবেশনে যোগ দেন।

‘চাইল্ড পার্লামেন্ট’ শিশুদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত শিশুদের অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিশুদের অধিকারের কথাগুলো আইন প্রণেতাদের কাছে তুলে ধরছে। জাতিসংঘ শিশু অধিকার সনদের আলোকে শিশু অধিকার পরীবিক্ষণ ও বাস্তবায়নে জাতীয় শিশু টাস্কফোর্স (এনসিটিএফ) সদস্যরা ৬৪ জেলায় এ বিষয়ে কাজ করে যাচ্ছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents