৭:২৯ পূর্বাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / সারা দেশের খবর / দিনাজপুরে আমন ক্ষেত ব্যাকটেরিয়া লিফ ব্লাইট রোগে আক্রান্ত : কৃষকেরা দিশেহারা

দিনাজপুরে আমন ক্ষেত ব্যাকটেরিয়া লিফ ব্লাইট রোগে আক্রান্ত : কৃষকেরা দিশেহারা

Parbatipur (Dinajpur) Photo - 07-10-15আজাদ জয়-দিনাজপুর, ০৭ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):  দিনাজপুরের পার্বতীপুরে আমন ক্ষেতে পচন ও (বিএলবি) ব্যাকটেরিয়া লিফ ব্লাইট রোগে আক্রান্ত হয়ে ঝলছে যাচ্ছে ফসলের মাঠ। এতে এলাকার কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে শুরুতে উপজেলার ২৭ হাজার ৫শ’ ৩৪ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও অর্জিত হয় ২৭ হাজার ৯শ’ ৭০ হেক্টর জমি। বৈরী আবওহার কারণে মাজরা পোকা, আমন ক্ষেত পচন বা ব্যাকটেরিয়া লিফ ব্লাইট রোগে আক্রান্ত হয়ে সবুজ মাঠ লাল রংয়ের বির্বণ আকার ধারন করে ধান গাছ পচে শুকিয়ে যাচ্ছে। উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ কৃষকদের এ রোগের প্রতিকারের জন্য এমওপি সার (পটাশ সার) মিশিয়ে প্রয়োগ করার পরামর্শ দিলেও কোন কাজ হচ্ছে না।

Parbatipur (Dinajpur) Phto Sani - 07-10-15৩নং রামপুর ইউনিয়নের বৃত্তিপাড়া ভোটগাছ গ্রামের মাহবুর আলম জানান, তার ৪ বিঘা জমিতে এ রোগ আক্রান্ত হওয়ার উপরি প্রয়োগ এমওপি ব্যবহার করেছেন এবং এমিষ্টাটপ, টিল, স্কোর ব্যবহার করার পর ও ভাল ফলাফল পাওয়া যাচ্ছে না।  

৫নং চন্ডিপুর ইউনিয়নের কালিকা বাড়ী ডাঙ্গাপাড়া গ্রামের সুমন সরকার বলেন, জমিতে আমন ধান চাষ করি। ধান গাছ থোর হতে না হতেই লালচে রং দেখি মনে হওছে (হচ্ছে) ধান পাকোছে (পাকতে শুরু করেছে)। এ রোগ দমনের জন্য উল্লেখিত জমিতে এমওপি সার ও সালকক্স (স্প্রে ওষুধ) পানিতে মিশিয়ে জমিতে স্প্রে করায় ধান ক্ষেতের পচন মারাত্বক আকার ধারন করে শুকিয়ে গেছে।

১০নং হরিরামপুর ইউনিয়নের শাহ গ্রামের আজিজুল হক জানান, জমিতে স্বর্ণা জাতের আমন ধান চাষ করায় গাছ শুকিয়ে মাটিতে পড়ে যাচ্ছে। এ রোগের প্রতিকারের জন্য কয়েক দফা স্প্রে করেও কোন কাজ হচ্ছে না বলে তিনি উল্লেখ করেন।

৮নং হাবড়া ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান মন্ডল ওরফে নুরু বলেন- আমার এলাকার প্রায় ৫০বিঘা জমিতে ধান ক্ষেত শুকিয়ে যাওয়ায় ও বিবর্ণ হওয়ায় একাধিক বার স্প্রে সার প্রয়োগেও কোন ফল পাওয়া যায়নি।

এব্যাপারে পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু ফাত্তাহ মোঃ রওশন কবির বলেন, এ রোগের নাম (বিএলবি) ব্যাকটেরিয়া লিফ ব্লাইট। রোগটি দমনের জন্য ৬০ শতাংশ জমিতে ১০ থেকে ১২ কেজি এমওপি সার (পটাশ সার) ও ৭ গ্রাম সালকক্স অথবা অক্সিকব এক লিটার পানিতে মিশিয়ে স্প্রে করলে ভাল ফল পাওয়া যেতে পারে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

মন্ত্রী-প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে : মাহবুব-উল আলম হানিফ

কুষ্টিয়া, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শুক্রবার বেলা ১২টায় কুষ্টিয়া শহরের পিটিআই রোডে …

রাজবাড়ী বালিয়াকান্দীর নলিয়া জামালপুর স্টেশনের অদুরে ট্রেনের ধাক্কায় নছিমনের তিন যাত্রী নিহত

রাজবাড়ী, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শুক্রবার দুপরে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর স্টেশনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents