১০:৪১ পূর্বাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / নিজামীর ফাঁসির পর পাবনার ডেমরা বাউশগাড়ী গণহত্যা দিবস পালিত (ফাঁসির পর নিজামীর ছবি দেখুন)

নিজামীর ফাঁসির পর পাবনার ডেমরা বাউশগাড়ী গণহত্যা দিবস পালিত (ফাঁসির পর নিজামীর ছবি দেখুন)

after hang Motiur Rahman Nezami2এস, এম, আজিজুল হক, স্টাফ রিপোর্টার-পাবনা, ১৫ মে ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম) : নানা আয়োজনে গতকাল শনিবার ১৪ মে পাবনার বাউশগাড়ী ডেমরা গণহত্যা দিবস পালিত হয়। মহান মুক্তিযুদ্ধের সময় এদিন উত্তরাঞ্চলের ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম গণহত্যা সংঘটিত হয়েছিল পাবনা জেলার সাঁথিয়া ও ফরিদপুর উপজেলার সীমান্তবর্তী এলাকা ডেমড়ায়। সহস্রাধিক মুসলমান-হিন্দু সম্প্রদায়ের সাধারণ গ্রামাবাসী, আশ্রয় নেয়া মানুষ ও মুক্তিকামীদের নির্বিচারে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী।

স্থানীয় মুক্তিযোদ্ধারা বলেন, এলাকাটি নিরাপদ ভেবে বিভিন্ন জেলা ও উপজেলা থেকে হিন্দু মুসলমান ধনাঢ্য ব্যবসায়ীরা এ গ্রামে আশ্রয় গ্রহণ করেন। এ গ্রামে ২৫০ জন ধনাঢ্য হিন্দু ব্যবসায়ীসহ প্রায় ৮‘শ মুক্তিকামী যোদ্ধা এবং স্থানীয় গ্রামবাসীকে নিষ্ঠুর ও নির্মমভাবে নির্বিচারে গুলি করে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী। সেইসঙ্গে তারা এই এলাকায় ব্যাপক লুটতরাজ ও নারী ধর্ষণ করে।

after hang Motiur Rahman Nezamiফরিদপুর উপজেলার মুক্তিযোদ্ধা সেলিম মোর্শেদ জানান, উত্তরাঞ্চলের দ্বিতীয় বৃহৎ গণহত্যা চালায় পাকিস্তানি হানাদার বাহিনী এই ডেমড়া গ্রামে। এই গণহত্যার অভিযোগ দেশের সর্বোচ্চ আদালতের সব রায়ে জামায়াতের আমির নিজামীর ফাঁসি বহাল থাকে এবং ১০ মে রাতে তা কার্যকর করা হয়। পাবনা জেলা পরিষদের উদ্যোগে ৭ লাখ টাকা ব্যয়ে ২০১২ সালে শহীদদের স্মরণে এখানে একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়।

মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে ডেমড়া গণহত্যাস্থলে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, শহীদদের আত্মার শান্তিকামনায় কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents