১:৫৮ অপরাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বর্তমান সরকার মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের কার্যক্রম শুরু করেছে : প্রধানমন্ত্রী

বর্তমান সরকার মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের কার্যক্রম শুরু করেছে : প্রধানমন্ত্রী

Sangsad 16.02.14ঢাকা, ০৪ মে ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সংসদে প্রধানমন্ত্রীর জন্যে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মোঃ মনিরুল ইসলামের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সুবিধা পাওয়া যাবে।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ফলে বাংলাদেশ ঘূর্ণিঝড়সহ প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস আগে থেকে জানতে পারবে। এতে অধিক পরিমাণে জানমালের ক্ষয়ক্ষতি থেকে দেশের মানুষ রক্ষা পাবে।’

শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের কার্যক্রম শুরু করেছে। আশা করা যায়, ২০১৭ সালে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা সম্ভব হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় সর্বমোট ২ হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ ৭৭ হাজার টাকা।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ফলে বাংলাদেশের মানুষ স্থল ও জলসীমায় নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ ও সম্প্রচারের নিশ্চয়তা পাবে, স্যাটেলাইট টেকনোলজি ও সেবা প্রসারের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি হবে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে ২০টি বাংলাদেশের জন্য ব্যবহৃত হবে এবং ২০টি মধ্যপ্রাচ্য ও পার্শ্ববর্তী দেশসমূহে লীজ প্রদানের মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে টেলিযোগাযোগ ও সম্প্রচার সেবার পাশাপাশি টেলিমেডিসিন, ই-লার্নিং, ই-এডুকেশন, ডাইরেক্ট টু হোম (ডিটিএইচ) প্রভৃতি সেবা প্রদান করা হবে। প্রাকৃতিক দুর্যোগে টেরিস্ট্রিয়াল অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলে সারাদেশে নিরবচ্ছিন্ন যোগাযোগ বহাল রাখাসহ বর্তমানে বিদেশী স্যাটেলাইটের ভাড়া বাবদ প্রদেয় বার্ষিক প্রায় ১৪ মিলিয়ন মার্কিন ডলার সাশ্রয় করে বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ সৃষ্টি হবে।

জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণাঞ্চলে পায়রা সামুদ্রিক বন্দর নির্মাণ করা হলে সেখানে অর্থনৈতিক অঞ্চল স্থাপনসহ ব্যাপক ব্যবসা-বাণিজ্য ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

তিনি বলেন, পায়রা বন্দরে যাওয়ার জন্য পায়রা সেতু নির্মাণে কুয়েত সরকার আর্থিক সহায়তা দিতে সম্মত হয়েছেন। এছাড়া সেখানে লেবুখালি সেতুও নির্মাণ করা হবে। স্যাটেলাইট উৎক্ষেপণের ফলে দক্ষিণাঞ্চলের মানুষ ইন্টারনেট ও টেলিকমিউনিকেশন ব্যবহারের মাধ্যমে তথ্য প্রযুক্তির আধুনিক সুবিধা পাবে বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents