১২:৫৫ পূর্বাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / Uncategorized / পাবনার খবর

পাবনার খবর

এস, এম, আজিজুল হক, স্টাফ রিপোর্টার-পাবনা, ৩ মে ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম) :

সাব্বাস মেয়ে সাব্বাস-পাবনার বেড়ায় ইভটিজার আটক

pabna2 3.5.16পাবনার বেড়ার মঙ্গলবার (৩ এপ্রিল) সকাল ৯ টার করমঞ্জা মন্জুর কাদের বালিকা উচ্চ বিদ্যালয়ের মুল ফটকে ৮ম শ্রেনীর কয়েকজন ছাত্রীকে উত্যক্ত করার সময় ইভটিজিংকারিকে ধওে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে ওই স্কুলে পড়–য়া ছাত্রীরা। থানা ও স্কুল সুত্রে জানা যায় বেড়া পৌর এলাকার হাতিগাড়া মহল্লার আবেদ আলি মন্ডলের ছেলে রুয়েদ (মিন্টু ) (২২) দীর্ঘদিন ধরে মনজুর কাদের বালিকা উচ্চ বিদ্যালয়ের মুল ফটকে দাঁড়িয়ে স্কুল ও কলেজগামী ছাত্রীদেরকে উত্যক্ত করে আসছিল । স্কুলের প্রধান শিক্ষকে বিষয়টি অবগত করলে তিনি  প্রশাসনকে জানালেও প্রশাসন তা আমলে নেয়নি । তাই ছাত্রীরা বাধ্য হয়ে ইভটিজিংকারীকে ধরে গণ ধোলাই দিয়ে স্কুলের মধ্যে পিলারের সাথে বেঁধে রেখে বেড়া থানা পুলিশকে খবর দেয় । পুলিশ তাকে উদ্ধার করে থানায় নিয়ে আসে। বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সামসুন নাহার সুমি ঘটনাস্থল পরিদর্শন করেছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত থানায় কোন মামলা হয়নি। ছাত্রীদের অভিবাবকরা জানান এই স্কুলের ইভটিজিং নতুন ঘটনা নয় এর পুর্বেও অনেকবার এরকম ঘটনা ঘটেছে। যথাযথ শাস্তি না হওয়ায় দিন দিন তা বেড়েই চলেছে।

পাবনায় বাড়ছে ঘাসের জমি কমছে ধানের জমি

pabna1 3.5.16পাবনায়  ব্যাপক ভাবে বাড়ছে ঘাসের জমি অপর দিকে আশঙ্কাজনক ভাবে কমছে ধানের জমি। ধানের চেয়ে ঘাস আবাদের খরচ তুলনামূলক ভাবে কম হওয়ায় এবং বাজারে আশাব্যাঞ্জক দাম পাওয়ায় হু হু করে বাড়ছে ঘাসের আবাদ।

অপর দিকে তেল, বিদ্যুতের ও কীটনাশকসহ অন্যন্য উপকরনের দাম বেশী হওয়ায় ধানের আবাদে খরচ পড়ে যায় অনেক বেশী কিন্তু বাজারে ধানের চাহিদা ও মূল্য কম হওয়ায় কৃষকেরা ধানের আবাদ কমিয়ে দিয়ে ঘাসের আবাদের দিকেই বেশী ঝুকে পড়ছে। প্রতি বছর এই জেলায় হাজার হাজার হেক্টর জমিতে ধানের বদলে ঘাসের আবাদ শুরু করছে এই এলাকার কৃষকেরা। উত্তরাঞ্চলের যে কোন জেলার চাইতে পাবনা জেলায় গবাদী পশুপালন বেশী হয়ে থাকে এবং দিন দিন তা বাড়ছে। ফলে ঘাসের চাহিদাও বেড়ে যাচ্ছে প্রতি বছর।

ঘাস একবার রোপন করলে কয়েক বছর আর নতুন করে রোপন করতে হয়না। সামান্য সেচ ও সার দিলেই আশাতীত ভাবে বেড়ে ওঠে বিদেশী জাতের বিভিন্ন নামের ঘাস। ঘাস ক্ষেতে রোগবালাইয়ের আক্রমন হয়না ফলে কীটনাশকের খরচ থেকে রেহাই পায় কৃষকেরা। তাছাড়া ধানের যেমন ঝড় শিলাবৃষ্টির কারনে ক্ষতি হওয়ার ভয় থাকে-ঘাসের ক্ষেত্রে তেমনটি হওয়ার আশঙ্কা নেই।

জেলার প্রায় সব ক’টি উপজেলার কৃষকেরা ধানসহ অন্যন্য দানাদার ফসলের আবাদ কমিয়ে দিয়ে ঘাস আবাদের দিকে ব্যাপক হারে ঝুকে পড়ছে। পাশাপাশি পাবনা অঞ্চলে দুধের সহজ লভ্যতার কারনে বাঘাবাড়ীতে সমবায়ী মিল্কভিটা স্থাপনের পাশাপাশি ব্যাক্তি মালিকানাধীন দুগ্ধ সংগ্রহকারী প্রতিষ্ঠান প্রাণ, আকিজ, ব্র্যাক, এ্যমো, আফতাবসহ অনেক নামীদামী প্রতিষ্ঠান তাদের দুগ্ধ সংগ্রহ কেন্দ্র স্থাপন করেছে। এদিকে গাভী পালনের খরচের সাথে পাল্লা দিয়ে দুধের দাম পাওয়ায় খামারীরা তাদের খামারে গাভীর সংখ্যা বৃদ্ধি করছে এবং নতুন নতুন খামার গড়ে উঠছে। ফলে সংগত কারনেই ঘাসের চাহিদা বেড়ে গেছে কয়েক গুন। ঘাসের এই চাহিদা বৃদ্ধি পাওয়ায় কৃষকেরা আশানুরূপ দামও পাচ্ছে। ফলে দানাদার ফসলের চেয়ে ঘাস চাষের দিকে ব্যাপক ভাবে ঝুকে পড়ছে এই অঞ্চলের কৃষকেরা।

৫ম ধাপ ইউপি নির্বাচন : পাবনার সাঁথিয়ায় মনোনয়নপত্র দাখিল

চলমান ইউপি নির্বাচনে আগামী ২৮মে অনুষ্ঠিতব্য নির্বাচনে পাবনার সাঁথিয়ায় মঙ্গলবার ছিল মনোনয়পত্র জমাদানের শেষ দিন। শেষ দিন পর্যন্ত উপজেলার ৯টি ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী হিসেবে আ’লীগ মনোনিত নৌকা প্রতীকে ৯জন, বিএনপি মনোনিত ধানের শীষ প্রতীকে ৯জন, জামায়াত সমর্থিত-৬জন, জাপা মনোনিত লাঙ্গল প্রতিকে-১জন, বিদ্রোহী প্রার্থী-২জন, ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে-১৭জন মনোনয়ন জমা দিয়েছেন। এছাড়াও সংরক্ষিত আসনে ৯৮জন এবং সাধারণ আসনে ৩৩৯ জন মনোনয়ন জমা দিয়েছেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents