২:৪৬ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / স্পেনের ব্যবসায়ীরা এখানে বিদ্যুৎ খাতে বিনিয়োগ করলে লাভবান হবেন : নসরুল হামিদ

স্পেনের ব্যবসায়ীরা এখানে বিদ্যুৎ খাতে বিনিয়োগ করলে লাভবান হবেন : নসরুল হামিদ

Nosrul hamid Dipu 18.02.14ঢাকা, ০৬ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ মঙ্গলবার রাজধানীর হোটেল ল্যা মেরিডিয়ানে দ্যা স্পেনিশ ইন্সটিটিউট অব ফরেন ট্রেড (আইসিইএক্স) আয়োজিত দু’দিনব্যাপী বাংলাদেশে স্পেনিশ বিনিয়োগ প্রসারে দু’দেশের ব্যবসায়ীদের নিয়ে ঢাকায় আয়োজিত ‘বাংলাদেশ-স্পেন বহুপাক্ষিক অংশীদারিত্ব’ সভার উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী খাতে স্পেনিশ ব্যবসায়ীদের বিনিয়োগ করার আহবান জানিয়েছেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ ২০২১ সালের মধ্যে পোশাক রফতানি ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করতে চাই। এজন্য দেশে অতিরিক্ত বিদ্যুৎ চাহিদার সৃষ্টি হয়েছে।এই চাহিদা মেটাতে আমরা বেসরকারী খাতে বিদ্যুৎ উৎপাদনের ওপর গুরুত্ব দিচ্ছি। স্পেনের ব্যবসায়ীরা এখানকার চমৎকার বিনিয়োগ পরিবেশে বিদ্যুৎ খাতে বিনিয়োগ করলে তারা লাভবান হবেন।’

নসরুল হামিদ বলেন,বিদ্যুৎ খাতে বেসরকারী বিনিয়োগ উৎসাহিত করতে বাংলাদেশ সরকার বিশেষ আইন করেছে। এখন আমলাতান্ত্রিক জটিলতা ছাড়াই এ খাতে দেশী-বিদেশী ব্যবসায়ীরা বিনিয়োগ করতে পারেন। চীন ও জাপানের ব্যবসায়ীরা ইতোমধ্যে এই সুবিধাকে কাজে লাগিয়ে বাংলাদেশের জ্বালানী ও বিদ্যুৎ খাতে বিনিয়োগ করেছেন। বাংলাদেশের সাথে স্পেনের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদারে দু’দেশের ব্যবসায়ীরা যৌথভাবে কাজ করবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান ড. এস এ সামাদ, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, এশীয় উন্নয়ন ব্যাংকের আবাসিক প্রতিনিধি কাজুহিকো হিগোচি, আইসিইএক্স মহাপরিচালক মার্টিন বারবেরো, ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত এডুআরডো ডি লায়াগলিসা ওয়াই ডেল রোসাল, বিশ্বব্যাংক গ্রুপের কর্মকর্তা মাসরুর রিয়াজ প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ড. এস এ সামাদ আগত স্পেন ব্যবসায়ীদের সামনে বাংলাদেশের কিছু সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি বলেন,‘বাংলাদেশ সরকার বিদেশী বিনিয়োগের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা এবং নিরাপত্তা দিচ্ছে। বাংলাদেশে এখন অনেক দক্ষ শ্রমিকও আছে। প্রতিবছর জিডিপি বাড়ছে, সুতরাং আপনারা বাংলাদেশে বিনিয়োগ করলে অব্যশই লাভবান হবেন।’

এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশে বিনিয়োগ করে এখন পর্যন্ত কেউ পুঁজি হারায়নি, কারণ পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় স্বল্প খরচে বাংলাদেশে পণ্য উৎপাদন করা যায়। তিনি জানান, এ দেশে উৎপাদিত পণ্য সহজে বিদেশে পাঠানো যায়।

তিনি বলেন, বিদেশী বিনিয়োগকারীদের জন্য সরকার বিশেষ অর্থনৈতিক অঞ্চলসহ প্রয়োজনীয় সব ধরনের সুবিধা প্রদান করছে। তিনি এই সুবিধাকে কাজে লাগিয়ে বাংলাদেশে বিনিয়োগের জন্য স্পেন ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।

আইসিইএক্স মহাপরিচালক মার্টিন বারবেরো বলেন, বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে। বাংলাদেশ সরকার এখানে জ্বালানী, যোগাযোগ অবকাঠামো ও পরিবেশ খাতে বিপুল বিদেশী বিনিয়োগ আশা করছে। আর এসব খাতে স্পেন ব্যবসায়ীদের রয়েছে আন্তর্জাতিক মানের অভিজ্ঞতা। আমরা বাংলাদেশের ব্যবসায়ীদের সাথে যৌথভাবে এসব খাতে বিনিয়োগ করতে আগ্রহী।

তিনি জানান, দু’দিনের এই সভায় স্পেনের বড় বড় কোম্পানীর কর্তাব্যক্তিরা অংশগ্রহণ করেছেন। একইসাথে বাংলাদেশের প্রথম সারির এক’শ ব্যবসায়ী সভায় উপস্থিত হয়েছেন। তিনি আশা প্রকাশ করে বলেন, এর মাধ্যমে দু’দেশের ব্যবসায়ীদের মধ্যে সহযোগিতার সম্পর্ক সৃষ্টি হবে, যা বাংলাদেশে স্পেনিশ বিনিয়োগ বাড়াতে অনুঘটক হিসেবে কাজ করবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents