১১:৪০ অপরাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / সুন্দরবনে বারবার আগুন লাগার জন্য মধু আহরণকারীরাই দায়ী : বন ও পরিবেশ মন্ত্রী

সুন্দরবনে বারবার আগুন লাগার জন্য মধু আহরণকারীরাই দায়ী : বন ও পরিবেশ মন্ত্রী

monju   28.4.16ঢাকা, ২৮ এপ্রিল ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্যারিসে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলন শেষে আজ বৃহস্পতিবার দেশে ফিরে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের সাথে আলাপকালে বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, সুন্দরবনে বারবার আগুন লাগার জন্য মধু আহরণকারীরাই দায়ী। মধু আহরণ করার সময় তারা এ আগুন লাগাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন,সুন্দরবনে মধু আহরণ করতে গিয়ে কৌশল হিসেবে আগুন জ্বালানো হয়। এখন শুষ্ক মৌসুমে বনের ঝরা পাতাগুলো আরো বেশি শুষ্ক থাকে। একারণে এই শুষ্ক মৌসুমে সুন্দরবনে বারবার আগুন লাগছে।

মন্ত্রী বলেন, সুন্দরবনের ওপর জীবিকা নির্ভর মানুষদের নিয়ন্ত্রণ করা খুব কঠিন।সুন্দরবন রক্ষায় তাদেরকে বেশি সচেতন করতে হবে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বন ও পরিবেশ মন্ত্রী বলেন, সুন্দরবনে মধু আহরণকারীদের বিরুদ্ধে খুব শিগগিরই অভিযান চালানো হবে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী সাংবাদিকদের বলেন বিশ্বের দেশগুলো বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার বিষয়ে চুক্তিবদ্ব হয়েছে। এলক্ষ্যে সারা বিশ্বের দেশগুলোর জন্য ১ বিলিয়ন ডলার তহবিল গঠন করা হয়েছে। এ তহবিলের আওতায় বিভিন্ন প্রকল্প অনুযায়ী সহযোগিতা পাবে বাংলাদেশ।

বন ও পরিবেশ মন্ত্রী বলেন, পৃথিবীতে উষ্ণায়ন বৃদ্ধি পাচেছ। এতে আমরা ক্ষতিগ্রস্ত হচিছ। ক্ষতিগ্রস্ত দেশগুলোকে প্রতিবছর ১ বিলিয়ন ডলার করে প্রদান করা হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents