১০:২২ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / অলিম্পিকে ব্রাজিলের বেশী বয়সী খেলোয়াড় হিসেবে নেইমারের সঙ্গী নিয়ে আগ্রহ

অলিম্পিকে ব্রাজিলের বেশী বয়সী খেলোয়াড় হিসেবে নেইমারের সঙ্গী নিয়ে আগ্রহ

rio 2016    23.4.16স্পোর্টস ডেস্ক, ২৩ এপ্রিল ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আগস্টে ঘরের মাঠে অনুষ্ঠিতব্য রিও অলিম্পিকে ব্রাজিল স্কোয়াডে নেইমারের সাথে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে কে যোগ দিচ্ছেন তা নিয়ে জল্পনা কল্পনা চলছেই। ইতোমধ্যেই বার্সেলোনা স্ট্রাইকারের উপস্থিতি ক্লাব ও দেশের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। কিন্তু কোচ দুঙ্গার বিবেচনায় ঐতিহাসিক এই টুর্নামেন্টে নেইমারের বাকি দুই সদস্যের নাম এখনো জানা যায়নি।

১৯০৮ সালের লন্ডন অলিম্পিক গেমস ছিল প্রথম আধুনিক আন্তর্জাতিক প্রতিযোগিতা যেখানে ফুটবল প্রবর্তিত হয়। এরই ধারাবাহিকতায় পরবর্তীতে বিশ্বকাপ ফুটবলের ভিত্তি রচিত হয়েছিল। ২২ বছর পরে প্রথমবারের মত ফিফা বিশ্বকাপ চালু হয়। সে সময় স্বাভাবিক নিয়মেই অলিম্পিকের তৎকালীন স্বর্ণপদক প্রাপ্ত উরুগুয়ে ঘরের মাঠে বিশ্বকাপের শিরোপা নিজেদের করে নেয়।

দুই বছর পরে অলিম্পিক যখন যুক্তরাষ্ট্রের লস এ্যাঞ্জেলসে আসে তখন ফিফা ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) অপেশাদার ফুটবলারের অংশগ্রহণের বিষয়টি নিয়ে সমঝোতায় আসতে ব্যর্থ হওয়ায় অলিম্পিক থেকে এই ইভেন্ট বাদ পড়ে।

তবে এজন্য খুব বেশীদিন অপেক্ষা করতে হয়নি। ১৯৯২ সালেই অলিম্পিকের বর্তমান নিয়ম প্রথমবারের মত চালু করা হয়। বার্সেলোনা গেমসেই প্রথমবারের মত অনুর্ধ্ব-২৩ দলের সাথে তিনজন করে বেশী বয়সী খেলোয়াড় যুক্ত করার প্রথা চালু হয়। ফিফা জানিয়ে দেয়, অলিম্পিকে ছাড়পত্র দিতে শুধুমাত্র ক্লাবগুলোই একক ক্ষমতার অধিকার রাখবে। যদিও এই সিদ্ধান্তের কারণে ক্লাব ও দেশের মধ্যে একটি শীতল লড়াই শুরু হয় যা চলতি বছরও সিবিএফ ও বার্সেলোনার মধ্যে দেখা গেছে।

যুক্তরাষ্ট্র অলিম্পিকে কোচ মারিও জাগালো দলে নিয়েছিলেন ৩০ বছর বয়সী রোমা ডিফেন্ডার আলদায়ির, ৩২ বছর বয়সী ফ্লামেনগো স্ট্রাইকার বেবেতো ও ২৪ বছর বয়সী পালমেইরাস তারকা রিভালডোকে। গ্রুপ-ডি’তে ঐ আসরে ব্রাজিলের প্রতিপক্ষ ছিল নাইজেরিয়া, জাপান ও হাঙ্গেরি। মিয়ামির ওরেঞ্জ বোল স্টেডিয়ামে ৪৬ হাজার সমর্থকের সামনে জাপানের কাছে ১-০ গোলে পরাজয় দিয়ে ব্রাজিল বাজেভাবে আসর শুরু করে। কিন্তু শেষ দুটি ম্যাচে রোনাল্ডোর অনুপ্রেরণায় জয় তুলে নেয়। বেবেতোর অন্তর্ভূক্তি সফল প্রমাণিত হয়। আর্জেন্টাইন হার্নান ক্রেসপোর সাথে ছয় গোল করে টুর্নামেন্টের যৌথ সেরা গোলদাতা নির্বাচিত হন বেবেতো। সেমিফাইনালে নাইজেরিয়ার বিপক্ষে ৩-১ গোলে এগিয়ে থেকেও অতিরিক্ত সময়ে কানুর গোল্ডেন গোলে ৪-৩ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। পর্তুগালের বিপক্ষে বেবেতোর হ্যাটট্রিকে ৫-০ গোলে জয়ী হয়ে শেষ পর্যন্ত অবশ্য ব্রোঞ্জ পদক পায় সেলেসাওরা।

২০০০ সালে সিডনি গেমসে কোচ ভানডারলি লুক্সেমবারগো রোমারিওকে দলে নিলেও কোন বেশী বয়সী খেলোয়াড় নিতে তিনি অস্বীকৃতি জানান। যদিও ঐ সময়ে সিনিয়র দলে খেলতেন এ্যালেক্স ডি সুজা ও রোনালদিনহো। কিন্তু তাদের দুজনেরই বয়স ছিল অনুর্ধ্ব-২৩। গ্রুপ পর্বে সেলেসাওরা স্লোভাকিয়া ও জাপানকে পরাজিত করলেও দক্ষিণ আফ্রিকার কাছে ৩-১ গোলে হেরে যায়। পরবর্তীতে কোয়ার্টার ফাইনালে অপর আফ্রিকান ক্যামেরুনের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে বিদায় নেয়।
২০০৮ সালে বর্তমান কোচ দুঙ্গার নেতৃত্বে বেইজিংয়ে খেলতে যায় ব্রাজিল। এই আসরে দুঙ্গা ফ্লামিনেস ডিফেন্ডার থিয়াগো সিলভা ও ২৮ বছর বয়সী রোনালদিনহোকে দলে নিয়েছিলেন। প্রথমদিকে অবশ্য বার্সেলোনার ছাড়পত্র পেতে বেশ বেগ পেতে হয়েছে সাবেক বিশ্বসেরা রোনালদিনহোকে। তবে জুলাইতে দলবদল করে মিলানে যাবার পরে সিরি-আ দলের পক্ষ থেকে তাকে খেলতে সবুজ সঙ্কেত দেয়া হয়। একই ক্লাব থেকে অবশ্য কাকাকে ছাড়া হয়নি। রিয়াল মাদ্রিদের রবিনহো সুযোগ পেলেও ইনজুরির কারনে পরবর্তীতে তার আর খেলা হয়নি। ঐ আসরে বেলজিয়াম, নিউজিল্যান্ড ও চীনকে হারিয়ে ব্রাজিল গ্রুপ পর্ব পার করে। ক্যামেরুনকে ২-০ গোলে হারিয়ে প্রতিশোধ নেয়। যদিও সেমিফাইনালে রোমান রিকুয়েলমে, লিয়নেল মেসি ও সার্জিও আগুয়েরোর গোলের আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে পরাজিত হয়। পরে বেলজিয়ামকে ৩-০ গোলে হারিয়ে সান্তনাসূচক ব্রোঞ্জ পদক পায়।
২০১২ সালে লন্ডন অলিম্পিকে মানো মেনেজেসের প্রাথমিক দলে সুযোগ পেলেও শেষ পর্যন্ত চূড়ান্ত স্কোয়াডে আর জায়গা হয়নি রোনলদিনহোর। এই দলে ছিলেন ২৭ বছর বয়সী পিএসজি ডিফেন্ডার থিয়াগো সিলভা, ২৪ বছর বয়সী রিয়াল মাদ্রিদ লেফট ব্যাক মার্সেলো ও ২৬ বছর বয়সী পোর্তো এ্যাটাকার হাল্ক। তরুণ নেইমারের ওপর ছিল দলের দায়িত্ব। মিশর, বেলারুস ও নিউজিল্যান্ডকে গ্রুপ পর্বে ও হন্ডুরাস ও দক্ষিণ কোরিয়াকে যথাক্রমে কোয়ার্টার ও সেমিতে হারিয়ে বহুল প্রতীক্ষিত ফাইনালে ওঠে ব্রাজিল। কিন্তু মেক্সিকোর কাছে পরাজিত হয়ে স্বর্ণপদকটা অধরাই থেকে গেছে সেলেসাওদের। আর এর মাধ্যমে ব্রাজিলের স্বর্ণের অপেক্ষা আরো দীর্ঘায়িত হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents